• ঢাকা
  • বৃহস্পতিবার, ৭ মাঘ ১৪২৮ বঙ্গাব্দ; ২০ জানুয়ারী, ২০২২ খ্রিস্টাব্দ
  • সরকারি নিবন্ধন নং ৬৮

Advertise your products here

banner image

রেলপথ মন্ত্রীর সাথে রাশিয়ার রাষ্ট্রদূতের সাক্ষাৎ


ঢাকানিউজ২৪.কম ; প্রকাশিত: মঙ্গলবার, ০২ নভেম্বর, ২০২১ খ্রিস্টাব্দ, ১২:২২ এএম
স্বাধীনতার সময় রাশিয়ার ভূমিকা উল্লেখ
রেলভবনে রেলপথ মন্ত্রীর সাথে রাশিয়ার রাষ্ট্রদূতের সাক্ষাৎ

নিউজ ডেস্ক: রেলপথ মন্ত্রী মোঃ নূরুল ইসলাম সুজন এর সাথে রেলভবনে বাংলাদেশে নিযুক্ত রাশিয়ার রাষ্ট্রদূত Alexander Vikentyevich Mantytskiy সাক্ষাৎ করেন।

সাক্ষাৎকালে রেলপথ মন্ত্রী রাষ্ট্রদূতকে বাংলাদেশে রেলখাতে রাশিয়ার বিনিয়োগের আহ্বান জানান। স্বাধীনতার সময় রাশিয়ার ভূমিকা উল্লেখ করেন এবং স্বাধীনতা পরবর্তী বাংলাদেশকে স্বীকৃতি দানের কথাও তুলে ধরেন।

রেলপথ মন্ত্রী বলেন, আমাদের রেলপথ যমুনা নদী দ্বারা দুই ভাগে বিভক্ত। পশ্চিমে ব্রডগেজ আর পূর্বে মিটারগেজ। পর্যায়ক্রমে সকল লাইনকে ব্রডগেজে রূপান্তরের উদ্যোগ নিয়েছি। এছাড়া আমাদের বেশির ভাগই সিঙ্গেল লাইন। পর্যায়ক্রমে সকল সিঙ্গেল লাইনকে ডাবল লাইনে উন্নীত করার‌ও উদ্যোগ গ্রহণ করা হয়েছে।

রেলমন্ত্রী আরো উল্লেখ করেন, জনগণের চাহিদার কথা বিবেচনা করে ২০১১ সালে প্রধানমন্ত্রী আলাদা মন্ত্রণালয় গঠন করেছেন। তখন থেকেই সরকার রেলখাতে বিনিয়োগ শুরু করে।

মন্ত্রী এ সময় তার বক্তব্যে বলেন, রেলখাতে আমরা বিদেশি বিনিয়োগ খুঁজছি। বর্তমানে রেলওয়েতে অনেক প্রকল্প চলমান আছে এবং আগামীতে আরো অনেক প্রকল্প গ্রহণ করা হবে।  

তিনি বলেন, রেলওয়েতে নতুন কোচ, ইঞ্জিন সংগ্রহ, নতুন নতুন লাইন নির্মাণ করা হচ্ছে। ব্রিজ নির্মাণ ও সংস্কার করা হচ্ছে। সিগনালিং ব্যবস্থার আধুনিকায়ন করা হচ্ছে। বাংলাদেশের সাথে যৌথভাবে ট্রেনিং ইনস্টিটিউট স্থাপনসহ এ সকল ক্ষেত্রে রাশিয়া বিনিয়োগ করতে পারে।

রাশিয়ান রাষ্ট্রদূত এ সময় রেলপথ মন্ত্রীকে রাশিয়া ভ্রমণের আমন্ত্রণ জানালে মন্ত্রী রাশিয়ার রেল যোগাযোগ ব্যবস্থা, প্রযুক্তিসহ সেখানকার রেলওয়ে কোচ ও ইঞ্জিন তৈরির কারখানা সরেজমিনে দেখার জন্য প্রস্তাব গ্রহণ করে আগামী মাসে উপযুক্ত সময়ে রাশিয়া ভ্রমণের সম্মতি জানান।

রেলপথ মন্ত্রণালয়ের সচিব মোঃ সেলিম রেজা, বাংলাদেশ রেলওয়ের মহাপরিচালক ধীরেন্দ্র নাথ মজুমদার, রাশিয়া দূতাবাসের তৃতীয় সচিব অ্যান্টন ভেরেসচাগিন এসময় উপস্থিত ছিলেন।

ঢাকানিউজ২৪.কম /

জাতীয় বিভাগের জনপ্রিয় সংবাদ

banner image
banner image