• ঢাকা
  • বুধবার, ২৫ শ্রাবণ ১৪২৯ বঙ্গাব্দ; ১০ আগষ্ট, ২০২২ খ্রিস্টাব্দ
  • সরকারি নিবন্ধন নং ৬৮

Advertise your products here

banner image

বিশ্ব নিরাপত্তা ও শান্তির হুমকি রাশিয়া: ন্যাটো


ঢাকানিউজ২৪.কম ; প্রকাশিত: বৃহস্পতিবার, ৩০ জুন, ২০২২ খ্রিস্টাব্দ, ১১:৪৩ এএম
বিশ্ব নিরাপত্তা ও শান্তির হুমকি রাশিয়া
বিশ্ব নিরাপত্তা ও শান্তির হুমকি

আন্তর্জাতিক ডেস্ক : পশ্চিমা দেশগুলোর সামরিক জোট ন্যাটো রাশিয়াকে সারা বিশ্বের নিরাপত্তা ও শান্তির জন্য সরাসরি ও বড়সড় হুমকি মনে করছে ।

বুধবার (২৯ জুন) স্পেনের রাজধানী মাদ্রিদে অনুষ্ঠিত জোটের শীর্ষ সম্মেলনে বিষয়টি স্পষ্ট করেন জোট সদস্য দেশগুলো। রাশিয়ার হামলা ঠেকাতে ইউরোপের পূর্ব সীমান্তসহ বাল্টিক অঞ্চলে সেনা উপস্থিতি বাড়ানোর ঘোষণা দেন ন্যাটো মহাসচিব জেনস স্টলটেনবার্গ। রুশ হুমকি মোকাবিলায় সীমান্তে তিন লাখ সেনা মোতায়েনের সিদ্ধান্ত নিয়েছে ন্যাটো।

জেনস স্টলটেনবার্গ বলেন, দেখুন দিনের পর দিন রাশিয়া ইইউসহ স্ক্যান্ডিনেভিয়া ও বাল্টিক অঞ্চলসহ পুরো বিশ্বের জন্য ভয়ংকর হয়ে ওঠছে। ইউক্রেন তার বড় প্রমাণ। তাই রাশিয়ার সীমান্তে ন্যাটোভুক্ত দেশগুলোর সামরিক শক্তি বাড়ানোর সিদ্ধান্ত নেয়া হয়েছে। ট্রান্স আটলান্টিক অঞ্চলের নিরাপত্তা নিশ্চিতে নতুন রাজনৈতিক ও নিরাপত্তা পরিকল্পনায় আমাদের নেতারা একমত হয়েছেন।
 
কয়েক সপ্তাহের বিরোধের অবসান ঘটিয়ে পশ্চিমা সামরিক জোট ন্যাটোতে ফিনল্যান্ড ও সুইডেনের যোগদানের ওপর থেকে নিজেদের আপত্তি প্রত্যাহার করে নিয়েছে তুরস্ক। মাদ্রিদে ন্যাটো সম্মেলন শুরুর আগে মঙ্গলবার (২৮ জুন) চার ঘণ্টা আলোচনার পর এ সিদ্ধান্ত ঘোষণা করা হয়েছে। এর ফলে ৩০ সদস্যের জোটটিতে নতুন দুই দেশকে সদস্য করার পথ সুগম হলো।
 
ইউরোপে সামরিক উপস্থিতি বাড়ার ঘোষণা দিয়েছে যুক্তরাষ্ট্র। এর মধ্যদিয়ে ন্যাটোকে আরও শক্তিশালী করার আশা প্রকাশ করেছে দেশটি। প্রেসিডেন্ট জো বাইডেন বলেন, অতীতের যে কোনো সময়ের চেয়ে এখন এই জোটের প্রয়োজনীয়তা বেশি। স্থল, আকাশ ও নৌ—সব দিক থেকে ন্যাটোকে শক্তিশালী করা হবে।
 
ন্যাটোর বাল্টিক অঞ্চলে এবং রাশিয়ার সীমান্তে ন্যাটোর আগ্রাসী আচরণের তীব্র সমালোচনা করেছেন রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন। তিনি বলেন, ন্যাটোর যেকোনো আগ্রাসনের জবাব দিতে প্রস্তুত রয়েছে রাশিয়া।

ঢাকানিউজ২৪.কম / কেএন

আর্ন্তজাতিক বিভাগের জনপ্রিয় সংবাদ

banner image
banner image