• ঢাকা
  • বৃহস্পতিবার, ১১ জ্যৈষ্ঠ ১৪২৯ বঙ্গাব্দ; ২৬ মে, ২০২২ খ্রিস্টাব্দ
  • সরকারি নিবন্ধন নং ৬৮

Advertise your products here

banner image

মালদ্বীপে ই- পাসপোর্ট কার্যক্রমের উদ্বোধন


ঢাকানিউজ২৪.কম ; প্রকাশিত: রবিবার, ০৬ মার্চ, ২০২২ খ্রিস্টাব্দ, ০৯:২৮ পিএম
ই-পাসপোর্টে উত্তরণের বিভিন্ন পর্যায় তুলে ধরেন
ই- পাসপোর্ট কার্যক্রমের উদ্বোধন

মোহাম্মদ মাহামুদুল,  মালদ্বীপ প্রতিনিধি:  রোববার ৬ মার্চ মালদ্বীপের বাংলাদেশ দূতাবাসে আয়োজিত এক অনুষ্ঠানে ই- পাসপোর্ট কার্যক্রমের উদ্বোধন করেন। অনুষ্ঠানে সভাপতিত্ব করেন বাংলাদেশ দূতাবাসের ভারপ্রাপ্ত রাষ্ট্রদূত মোঃ সোহেল পারভেজ। প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন মোসাম্মাৎ শাহানারা খাতুন, অতিরিক্ত সচিব, সুরক্ষা ও সেবা বিভাগ, স্বরাষ্ট্র মন্ত্রণালয়। বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন লেঃ কর্ণেল মোহাম্মদ শরীফুল ইসলাম, পিএসসি, উপ প্রকল্প পরিচালক, ই- পাসপোর্ট ও স্বয়ংক্রিয় বর্ডার নিয়ন্ত্রণ ব্যবস্থাপনা প্রকল্প,।

পবিত্র কোরআন তেলাওয়াতের মধ্য দিয়ে অনুষ্ঠানের সূচনা হয়। উক্ত অনুষ্ঠানে মালদ্বীপে বসবাসরত গন্যমান্য ব্যক্তিবর্গ, শিক্ষাবিদ, ব্যবসায়ী এবং প্রবাসী বাংলাদেশী কর্মীরা উপস্থিত ছিলেন।

অনুষ্ঠানে উপস্থিত প্রবাসী বাংলাদেশীদের উদ্দেশ্যে প্রধান অতিথি তার বক্তব্যে ই-পাসপোর্টকে ডিজিটাল বাংলাদেশের একটি অন্যতম মাইলফলক হিসেবে উল্লেখ করেন। বর্তমান সরকারের গৃহীত বিভিন্ন উন্নয়নমূলক কার্যক্রমের উপর বিশদ আলোকপাত করেন।

বিশেষ অতিথি তার বক্তব্যে ১৯৭৩ সালে হাতে লেখা পাসপোর্ট হতে ই-পাসপোর্টে উত্তরণের বিভিন্ন পর্যায় তুলে ধরেন। এছাড়া ও ই-পাসপোর্টের বিভিন্ন নিয়মকানুন ও সুবিধাদির উপর আলোকপাত করেন।

অনুষ্ঠানের সভাপতি ভারপ্রাপ্ত রাষ্ট্রদূত বাংলাদেশ থেকে আগত প্রতিনিধি দলকে মালদ্বীপে ই-পাসপোর্ট চালুর এই মহতি উদ্যেগের জন্য সাধুবাদ জানান এবং প্রবাসী কর্মীদের ই-পাসপোর্ট সেবা গ্রহণের আহ্বান জানান। অনুষ্ঠান শেষে প্রাথমিক পর্যায়ে ই-পাসপোর্ট আবেদনকারীদের আনুষ্ঠানিকভাবে ডেলিভারি স্লিপ হস্তান্তর করা হয়।

মালদ্বীপে ই-পাসপোর্ট কার্যক্রম চালুর উদ্দেশ্যে মোসাম্মাৎ শাহানারা খাতুন, অতিরিক্ত সচিব, সুরক্ষা ও সেবা বিভাগ স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের নেতৃত্বে ০৮ সদস্য বিশিষ্ট উচ্চ পদস্থ সরকারি কর্মকর্তাদের একটি প্রতিনিধি দল ০১ মার্চ ২০২২ মালদ্বীপ আগমন করেন।

তাদের ত্বত্ত্বাবধানে বাংলাদেশ হাইকমিশন, মালদ্বীপে ই-পাসপোর্ট সংক্রান্ত যাবতীয় যন্ত্রপাতি স্থাপন করা হয় এবং হাইকমিশনের কর্মকর্তা/কর্মচারীদের এ বিষয়ে প্রশিক্ষণ প্রদান করা হয়। ই-পাসপোর্ট গ্রহনের ক্ষেত্রে প্রবাসী বাংলাদেশীদের মধ্যে ব্যাপক উৎসাহ পরিলক্ষিত হয়। ইতোমধ্যে উল্লেখযোগ্য সংখ্যক প্রবাসী বাংলাদেশী ই-পাসপোর্টের এনরোলমেন্ট সম্পন্ন করেছেন।

ঢাকানিউজ২৪.কম /

প্রবাস জীবন বিভাগের জনপ্রিয় সংবাদ

banner image
banner image