• ঢাকা
  • শনিবার, ৭ বৈশাখ ১৪৩১ বঙ্গাব্দ; ২০ এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ
  • সরকারি নিবন্ধন নং ৬৮

Advertise your products here

banner image
website logo

ভূমিকম্পে নিজের অবস্থান থেকে ৩ মিটার পর্যন্ত সরে গেছে তুরস্ক


ঢাকানিউজ২৪.কম ; প্রকাশিত: বৃহস্পতিবার, ০৯ ফেরুয়ারী, ২০২৩ খ্রিস্টাব্দ, ০২:০৩ পিএম
৩ মিটার, সরে গেছে, তুরস্ক
ভূমিকম্পে বিধ্বস্ত তুরস্ক

আর্ন্তজাতিক ডেস্ক

সোমবার তুরস্ক এবং সিরিয়ার কিছু অংশে শক্তিশালী ভূমিকম্প আঘাত হেনেছে, যার ফলে ব্যাপক জীবন ও সম্পদ ধ্বংস হয়েছে। ভূমিকম্পে মৃতের সংখ্যা ক্রমেই বাড়ছে।

ভূতত্ত্ববিদরা জানাচ্ছেন ভূমিকম্পের ফলে সেদেশের টেকটোনিক প্লেটটি তিন মিটার পর্যন্ত স্থানান্তরিত হতে পারে। তুরস্ক ও সিরিয়া ৭.৮ এবং ৭.৫ মাত্রার দুটি বড় ভূমিকম্পে কেঁপে ওঠে। বেশ কয়েকটি আফটারশকের জেরে উদ্ধারকাজ ব্যাহত হয়। সোমবারের ভূমিকম্পের কেন্দ্রস্থল ছিল তুরস্কের গাজিয়ানটেপ শহরের কাছে প্রায় ১৭.৯ কিলোমিটার গভীরে। শহরটি প্রায় দুই মিলিয়ন মানুষের বাসস্থান।

বিশেষজ্ঞরা প্রকাশ করেছেন যে আরবীয় টেকটোনিক প্লেট উত্তর দিকে সরে যাওয়ার কারণে এই ভূমিকম্প হয়েছিল। তুরস্ক আনাতোলিয়ান প্লেট, অ্যারাবিয়ান প্লেট এবং ইউরেশিয়ান প্লেটের সীমানা ঘেঁষে বড় ফল্টলাইনের উপরে অবস্থিত, তাই এটি ভূমিকম্পপ্রবণ। আবহাওয়াবিদদের মতে, আনাতোলিয়ান প্লেট এবং অ্যারাবিয়ান প্লেটের মধ্যে প্রায় ২২৫ কিমি প্রসারিত ফল্টটি ক্ষতিগ্রস্ত হয়েছে।

একজন ইতালীয় ভূমিকম্পবিদ ডক্টর কার্লো ডগলিওনি নিউজ সাইট ইতালি ২৪-কে বলেছেন যে ভূমিকম্পের পরে, ''তুরস্ক সিরিয়ার তুলনায় পাঁচ থেকে ছয় মিটার পর্যন্ত সরে যেতে পারে।''ডগ্লিওনি ইতালীয় ন্যাশনাল ইনস্টিটিউট অফ জিওফিজিক্স অ্যান্ড ভলকানোলোজির প্রেসিডেন্টও বটে।

তিনি বলছেন-''আমরা যাকে আরব প্লেট বলি তা আনাতোলিয়ান প্লেটের সাথে উত্তর-পূর্ব-দক্ষিণ-পশ্চিম দিকে প্রায় তিন মিটার সরে গেছে। আরব প্লেটের দিকে বেশ খানিকটা এগিয়ে গিয়েছে তুরস্কের ভূখণ্ড। ভূমধ্যসাগরীয় এলাকায় সবচেয়ে বিপজ্জনক হয়ে উঠছে এই অঞ্চলটি।”যদিও, তিনি উল্লেখ করেছিলেন যে প্রাথমিক তথ্যের উপর ভিত্তি করে বিশ্লেষণটি তৈরী করা হয়েছে। একটি নির্দিষ্ট সিদ্ধান্তে পৌঁছতে আরও তথ্যের প্রয়োজন।

ঢাকানিউজ২৪.কম / এম আর

আরো পড়ুন

banner image
banner image