• ঢাকা
  • সোমবার, ৪ মাঘ ১৪২৮ বঙ্গাব্দ; ১৭ জানুয়ারী, ২০২২ খ্রিস্টাব্দ
  • সরকারি নিবন্ধন নং ৬৮

Advertise your products here

banner image

জামালপুরে পলিথিন বর্জ্যে রাস্তায় দূর্ভোগে পথচারীরা


ঢাকানিউজ২৪.কম ; প্রকাশিত: সোমবার, ২৩ আগষ্ট, ২০২১ খ্রিস্টাব্দ, ১২:৩৯ পিএম
ক্ষতিকর বর্জ্যগুলো রাস্তায় ফেলা হচ্ছে
ক্ষতিকর বর্জ্যের ছবি

 

সুমন আদিত্য, জামালপুর প্রতিনিধি: নিষিদ্ধ পলিথিনের বর্জ্য দিয়ে দখল করা হয়েছে জামালপুরের তিরুথা এলাকার মূল সড়ক। এতে প্রতিদিন ঘটছে ছোট বড় দুর্ঘটনা। এর প্রতিকার চেয়ে প্রশাসনকে বলা হলেও প্রয়োজনীয় কোন পদক্ষেপ নেওয়া হচ্ছে না বলে অভিযোগ করেছেন এলাকাবাসীরা।

জানা গেছে, জামালপুর পৌরসভার পুলিশ লাইন সংলগ্ন কাগজের মিল থেকে বের হওয়া পলিথিন বর্জ্য বামুনপাড়ার তিরুথার মূল সড়কে ফেলে রাখা হচ্ছে। পলিথিনের সঙ্গে সুচ, কাচের টুকরা, জিআই তারসহ বিভিন্ন যন্ত্রের তীক্ষ্ণ ভগ্নাংশ পড়ে থাকে। এতে রাস্তা দিয়ে শিশু ও খালি পায়ে চলাচলকারী মানুষ দুর্ভোগে পড়ছেন। অনেকের পায়ে কাচের ছোট ছোট টুকরা ঢুকে ক্ষত হচ্ছে। এলাকার কিছু দরিদ্র পরিবার ফেলে দেওয়া ক্ষতিকর বর্জ্যগুলো তুলে এনে জ্বালানি হিসেবে ব্যবহার করছেন। ফলে বিষাক্ত কালো ধোয়া বাতাসে ছড়িয়ে পড়ছে।

বামুনপাড়া গ্রামের সুলতান মিয়া বলেন, প্রতিদিন ক্ষতিকর বর্জ্যগুলো রাস্তায় ফেলা হচ্ছে। এই রাস্তা দিয়ে প্রতিদিন জামালপুর পুলিশ লাইনস থেকে পুলিশের গাড়িসহ শত শত যানবাহন চলাচল করছে। ওই সব বর্জ্যের কারণে অনেক গাড়ি চাকা ফুটো হয়ে যায়। অনেক সময় মোটরসাইকেলের দুর্ঘটনাও ঘটছে। এমনকি কেউ খালি পায়ে চলাচল করতে পারেন না।

ওই এলাকার বসবাসকারী জনসাধারন জানান, এলাকার কিছু দরিদ্র মানুষ মিলের বর্জ্য শুকিয়ে রান্নার কাজে ব্যবহার করছে। এতে মানুষের চলাচলে অসুবিধা হচ্ছে। প্রায় সময়ই দুর্গন্ধে রাস্তা দিয়ে যাতায়াত করা যায় না। শুধু এই রাস্তায় নয়, শেখ হাসিনা মেডিকেল কলেজ হাসপাতালে যাওয়ার প্রধান সড়কেও বর্জ্য স্তূপ করে রাখা হয়েছে। রাস্তা থেকে বর্জ্য অপসারণের জন্য পৌরসভার কর্তৃপক্ষের হস্তক্ষেপ কামনা করেন তাঁরা।

জামালপুর কাগজ মিলের মালিক মুলার বলেন, মিলের বর্জ্য সঠিক নিয়মে ফেলা হয়। এখন কেউ সেগুলো নিয়ে গেলে কারখানার কিছুই করার থাকে না।
জামালপুর পরিবেশ আন্দোলনের সভাপতি জাহাঙ্গীর সেলিম বলেন, বিষয়টি ভ্রাম্যমাণ আদালতের এক কর্মকর্তাকে জানানো হয়েছেন। কিন্তু কোন প্রতিকার হয়নি।
জামালপুর পৌরসভার মেয়র ছানোয়ার হোসেন বলেন, বিষয়টি জানা ছিল না।

জনগুরুত্বপূর্ণ রাস্তায় কোন বর্জ্য ফেলে রাখা আইনত অপরাধ। পৌর কর্তৃপক্ষ পৌরসভার রাস্তায় যাতে কোন বর্জ্য না ফেলে সেই ব্যাপারে কঠোর ব্যবস্থা গ্রহণ করবে।

ঢাকানিউজ২৪.কম / সুমন আদিত্য

অপরাধ বিভাগের জনপ্রিয় সংবাদ

banner image
banner image