• ঢাকা
  • শনিবার, ৬ বৈশাখ ১৪৩১ বঙ্গাব্দ; ২০ এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ
  • সরকারি নিবন্ধন নং ৬৮

Advertise your products here

banner image
website logo

মানবতাবিরোধী অপরাধে তিনজনের ফাঁসির রায় ঘোষণা


ঢাকানিউজ২৪.কম ; প্রকাশিত: বৃহস্পতিবার, ১৯ মে, ২০২২ খ্রিস্টাব্দ, ০১:২৮ পিএম
মানবতাবিরোধী অপরাধে তিনজনের ফাঁসির রায়
মানবতাবিরোধী অপরাধী তিনজন আব্দুল আজিজ, আব্দুল মতিন ও আব্দুল মান্নান

ডেস্ক রিপোর্টার: আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনাল মানবতাবিরোধী অপরাধে মৌলভীবাজারের আব্দুল আজিজ, আব্দুল মতিন ও আব্দুল মান্নানকে মৃত্যুদণ্ড দিয়েছে। বৃহস্পতিবার (১৯শে মে) সকালে ট্রাইব্যুনালের চেয়ারম্যান ও বিচারপতি মো. শাহিনুর ইসলামসহ তিন বিচারপতির বেঞ্চ এই রায় দেন।

রায়ে ২৪০ পৃষ্ঠার মধ্যে সারসংক্ষেপ অংশ পাঠ করা হয়। সকাল ১০টা থেকে রায় পড়া শুরু করেন বিচারপতি কে এম হাফিজুল আলম। এরপর রায় পড়েন বিচারপতি আবু আহমেদ জমাদার এবং সর্বশেষ দণ্ডসহ মূল রায় ঘোষণা করে বিচারপতি মো. শাহিনুর ইসলাম।

মহান মুক্তিযুদ্ধের সময় হত্যা, ধর্ষণ, মালামাল লুটপাটসহ ৫ টি অভিযোগ প্রমাণিত হওয়ায় তিন আসামিকেই মৃত্যুদণ্ড দিয়েছেন আদালত।

এর আগে, গত ১২ই এপ্রিল মামলাটি রায়ের জন্য রাখেন ট্রাইব্যুনাল। এক মাসের বেশি অপেক্ষায় থাকার পর গত মঙ্গলবার রায়ের জন্য দিন ঠিক করে দেয় ট্রাইব্যুনাল। তিন আসামির মধ্যে আব্দুল মতিন পলাতক রয়েছেন।

২০১৬ সালে ট্রাইব্যুনালের তদন্ত সংস্থা তাদের বিরুদ্ধে অভিযোগপত্র চূড়ান্ত করে।

মামলার তদন্ত থেকে জানা গেছে, মৃত্যুদণ্ডপ্রাপ্ত আব্দুল আজিজ ও আব্দুল মতিন দুই ভাই। ১৯৭১ সালে তারা ছাত্রলীগের রাজনীতি করতেন। মুক্তিযুদ্ধ শুরু হলে প্রশিক্ষণ নিতে তারা ভারতের বারপুঞ্জিতে যান। তবে প্রশিক্ষণ শেষ না করে দেশে ফিরে আসেন তারা। এরপর যোগ দেন রাজাকার বাহিনীতে। দণ্ডপ্রাপ্ত অন্য আসামি আব্দুল মান্নান মুসলিম লীগের নেতা ছিলেন। বর্তমানে আব্দুল মতিন পলাতক।

রায় ঘোষণার সময় আদালতে উপস্থিত ছিলেন আসামিপক্ষের আইনজীবী অ্যাডভোকেট আব্দুস সাত্তার পালোয়ান। রাষ্ট্রপক্ষে ছিলেন প্রসিকিউটর সাবিনা ইয়াসমিন খান মুন্নি।

ঢাকানিউজ২৪.কম / কেএন

আরো পড়ুন

banner image
banner image