• ঢাকা
  • বুধবার, ৮ শ্রাবণ ১৪৩১ বঙ্গাব্দ; ২৪ জুলাই, ২০২৪ খ্রিস্টাব্দ
  • সরকারি নিবন্ধন নং ৬৮

Advertise your products here

banner image
website logo

খালেদা জিয়ার হৃদযন্ত্রে পেসমেকার স্থাপন


ঢাকানিউজ২৪.কম ; প্রকাশিত: রবিবার, ২৩ জুন, ২০২৪ খ্রিস্টাব্দ, ০৮:১১ পিএম
খালেদা জিয়ার, হৃদযন্ত্রে, পেসমেকার, স্থাপন

নিউজ ডেস্ক : বিএনপি চেয়ারপার্সন বেগম খালেদা জিয়ার হৃদযন্ত্রে পেসমেকার স্থাপন করা হয়েছে। তার চিকিৎসক টিম এই সিদ্ধান্ত নেন এবং সফলভাবে পেসমেকার স্থাপন সম্পন্ন করেন।

রোববার (২৩ জুন) সন্ধ্যায় বিএনপি চেয়ারপার্সনের ব্যক্তিগত চিকিৎসক অধ্যাপক এ জেড এম জাহিদ হোসেন এ তথ্য জানান। 

 

তিনি বলেন, "ম্যাডামের হৃদ্রোগের সমস্যা আগে থেকেই ছিল। হার্টে ব্লক ছিল, একটি স্টেনটিংও করা হয়েছিল। সব কিছু পর্যালোচনা করে মেডিকেল বোর্ড ম্যাডামের হার্টে পেসমেকার লাগানোর সিদ্ধান্ত নেয়। সন্ধ্যা ৭টা ৪০ মিনিটে পেসমেকার স্থাপনের কাজ সফলভাবে সম্পন্ন হয়।"

পেসমেকার হলো একটি কৃত্রিম বৈদ্যুতিক যন্ত্র, যা হৃদপেশিতে বৈদ্যুতিক স্পন্দন পাঠিয়ে হৃদপিণ্ডের গতিকে নিয়ন্ত্রণ করে। এটি হৃদস্পন্দন নিয়মিত রাখতে সাহায্য করে। চিকিৎসকদের মতে, এই পেসমেকার হৃদপিণ্ডের ডান অ্যাট্রিয়াম প্রাচীরে ওপর দিকে অবস্থিত বিশেষায়িত কার্ডিয়াক পেশিগুচ্ছের মাধ্যমে বৈদ্যুতিক তরঙ্গ প্রবাহ ছড়িয়ে দেয় এবং স্পন্দনের ছন্দময়তা বজায় রাখে।

এর আগে, শুক্রবার (২১ জুন) গভীর রাতে হঠাৎ অসুস্থ হয়ে পড়লে খালেদা জিয়াকে এভারকেয়ার হাসপাতালে ভর্তি করা হয়। এরপর তাকে ক্রিটিক্যাল কেয়ার ইউনিটে চিকিৎসকদের নিবিড় পর্যবেক্ষণে রাখা হয়। শনিবার থেকে মেডিকেল বোর্ড কয়েক দফা বৈঠক করে সাবেক প্রধানমন্ত্রীর হার্টে পেসমেকার লাগানোর সিদ্ধান্ত নেয়।

মেডিকেল বোর্ডের নেতৃত্বে ছিলেন হৃদ্রোগ বিশেষজ্ঞ অধ্যাপক শাহাবুদ্দিন তালুকদার। তার সাথে ছিলেন অধ্যাপক এফএম সিদ্দিকী, অধ্যাপক শামসুল আরেফিন এবং অধ্যাপক একিউএম মহসিন। তারা খালেদা জিয়ার সবশেষ অবস্থা পর্যালোচনা করেন এবং সিদ্ধান্ত নেন।

৭৯ বছর বয়সী বেগম খালেদা জিয়া আর্থ্রাইটিস, হৃদরোগ, ফুসফুস, লিভার, কিডনি এবং ডায়াবেটিসসহ বিভিন্ন জটিলতায় ভুগছেন। সবশেষ গত ১ মে স্বাস্থ্য পরীক্ষার জন্য তাকে এভারকেয়ার হাসপাতালে নেয়া হয়েছিল। জরুরি কিছু শারীরিক পরীক্ষা-নিরীক্ষার জন্য একদিন হাসপাতালে থাকার পর তাকে বাসায় ফিরিয়ে আনা হয়।

 

ঢাকানিউজ২৪.কম / কেএন

আরো পড়ুন

banner image
banner image