• ঢাকা
  • মঙ্গলবার, ৩১ শ্রাবণ ১৪২৯ বঙ্গাব্দ; ১৬ আগষ্ট, ২০২২ খ্রিস্টাব্দ
  • সরকারি নিবন্ধন নং ৬৮

Advertise your products here

banner image

চীনা হুমকির বিষয়ে সতর্ক করল যুক্তরাজ্য ও যুক্তরাষ্ট্রের গোয়েন্দারা


ঢাকানিউজ২৪.কম ; প্রকাশিত: বৃহস্পতিবার, ০৭ জুলাই, ২০২২ খ্রিস্টাব্দ, ০১:১৮ পিএম
সংশ্লিষ্ট বিষয়ে সাতগুণ বেশি তদন্ত চালানো হচ্ছে।
যুক্তরাজ্য ও যুক্তরাষ্ট্রের গোয়েন্দা দুই পরিচালক

নিউজ ডেস্ক:   চীনের পক্ষ থেকে হুমকির বিষয়ে সতর্ক করেছেন যুক্তরাজ্য ও যুক্তরাষ্ট্রের গোয়েন্দা সংস্থার দুই প্রধান। লন্ডনে এমআই-৫ এর সদর দপ্তর টেমস হাউসে প্রথমবারের মতো দুই পরিচালকের অভূতপূর্ব যৌথ উপস্থিতিতে এ সতর্কতার বিষয়ে কথা বলেন তারা। খবর বিবিসির।

এফবিআই পরিচালক ক্রিস্টোফার রে বলেন, চীন ‘আমাদের অর্থনৈতিক এবং জাতীয় নিরাপত্তার জন্য দীর্ঘমেয়াদী হুমকি’ এবং সাম্প্রতিক নির্বাচনসহ তারা আমাদের রাজনীতিতে নাক গলাচ্ছে।

এমআই-৫ প্রধান কেন ম্যাককালাম বলেন, তার সংস্থা গত তিন বছরে চীনা কার্যকলাপের বিরুদ্ধে দ্বিগুণেরও বেশি কাজ করেছে এবং এটি আরও দ্বিগুণ করবে। ২০১৮ সালের তুলনায় বর্তমানে চীনা কমিউনিস্ট পার্টির কার্যকলাপের সঙ্গে সংশ্লিষ্ট বিষয়ে সাতগুণ বেশি তদন্ত চালানো হচ্ছে।

এফবিআই পরিচালক সতর্ক করে বলেন, যদি চীন জোরপূর্বক তাইওয়ান দখল করে তবে এটি ‘বিশ্বে দেখা সবচেয়ে ভয়ঙ্কর ব্যবসায়িক ব্যাঘাতগুলোর একটি হবে’।

ম্যাককালাম বলেন, চীনা কমিউনিস্ট পার্টির হুমকি ছিল ‘গেম চেঞ্জিং’। অপরদিকে এফবিআই পরিচালক এ হুমকিকে বলছেন, ‘ব্যাপক’ এবং ‘উত্তেজনাপূর্ণ’।

তবে এজন্য শি জিনপিং সরকার এবং চিনা কমিউনিস্ট পার্টিকেই দোষারোপ করেছেন এফবিআই প্রধান। তার কথায়, আমরা চীনের জনগণকে নিশানা করতে চাই না। তারা নিজেরাই নানা অনিয়ম এবং নিপীড়নের শিকার।

এদিকে আমেরিকা এবং ইউরোপের শিল্প ও তথ্যপ্রযুক্তি সংস্থাগুলোকে চীনের সঙ্গে ব্যবসা করার ‘ঝুঁকি’ সম্পর্কে সতর্ক করে তিনি বলেন, যে কোনো সময় আপনাদের প্রযুক্তি চুরি হতে পারে।

ঢাকানিউজ২৪.কম /

আর্ন্তজাতিক বিভাগের জনপ্রিয় সংবাদ

banner image
banner image