• ঢাকা
  • বৃহস্পতিবার, ৭ মাঘ ১৪২৮ বঙ্গাব্দ; ২০ জানুয়ারী, ২০২২ খ্রিস্টাব্দ
  • সরকারি নিবন্ধন নং ৬৮

Advertise your products here

banner image

৫ বিশিষ্ট নারী পাচ্ছেন বেগম রোকেয়া পদক


ঢাকানিউজ২৪.কম ; প্রকাশিত: বুধবার, ০৮ ডিসেম্বর, ২০২১ খ্রিস্টাব্দ, ১২:০৯ পিএম
বেগম রোকেয়া পদক
বেগম রোকেয়া পদক পাচ্ছেন ৫ বিশিষ্ট নারী

ডেস্ক রিপোর্টার: বেগম রোকেয়া দিবস উপলক্ষে রাষ্ট্রপতি ও প্রধানমন্ত্রী পৃথক পৃথক বাণী প্রদান করেছেন। এ দিনটি উপলক্ষে নারী ও শিশুবিষয়ক মন্ত্রণালয় ‘বেগম রোকেয়া পদক-২০২১’ প্রদানের জন্য পাঁচজন বিশিষ্ট নারী ব্যক্তিত্বকে চূড়ান্তভাবে মনোনয়ন দিয়েছেন।

নারী জাগরণের অগ্রদূত বেগম রোকেয়ার জন্ম ও মৃত্যুদিন ৯ ডিসেম্বর। মহীয়সী এ নারীকে স্মরণ করতে সরকারি ও বেসরকারি পর্যায়ে বিভিন্ন কর্মসূচির আয়োজন করা হয়েছে। এ বছর নারী শিক্ষায় অবদানের ক্ষেত্রে রোকেয়া পদকের জন্য মনোনীত হয়েছেনÑ কুমিল্লা জেলার অধ্যাপক হাসিনা জাকারিয়া বেলা।

নারী অধিকার প্রতিষ্ঠায় মনোনীত হয়েছেন, যশোর জেলার অর্চনা বিশ্বাস। নারীর আর্থ-সামাজিক উন্নয়নে অবদানের জন্য মনোনীত হয়েছেন কুমিল্লা জেলার মরহুমা শামসুন্নাহার রহমান পরাণ (মরোণোত্তর)।

ঢাকা বিশ্ববিদ্যালয়ের সমাজবিজ্ঞান বিভাগের অধ্যাপক ও রোকেয়া হলের প্রভোস্ট জিনাত হুদা সাহিত্য ও সংস্কৃতির মাধ্যমে নারী জাগরণের জন্য মনোনীত হয়েছেন। তার নিজ জেলা মুন্সীগঞ্জ। পল্লী উন্নয়নে অবদান রাখায় জন্য মনোনীত হয়েছেন কুষ্টিয়া জেলার গবেষক ড. সারিয়া সুলতানা।

বুধবার (৮ ডিসেম্বর) সকাল ১০টায় ওসমানী স্মৃতি মিলনায়তনে বেগম রোকেয়া পদক ২০২১ প্রদান করা হবে। এতে প্রধান অতিথি হিসেবে গণভবন থেকে ভার্চুয়ালি যোগদান করবেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। অনুষ্ঠানে সভাপতিত্ব করবেন মহিলা ও শিশুবিষয়ক প্রতিমন্ত্রী ফজিলাতুন নেসা ইন্দিরা।

পুরস্কারপ্রাপ্তদের প্রত্যেককে চার লাখ টাকার চেক, রেপ্লিকাসহ একটি ১৮ ক্যারেট মানের ২৫ গ্রাম ওজনের স্বর্ণপদক ও সম্মাননাপত্র প্রদান করা হবে।

ঢাকানিউজ২৪.কম / কেএন

জাতীয় বিভাগের জনপ্রিয় সংবাদ

banner image
banner image