• ঢাকা
  • শুক্রবার, ২৮ আষাঢ় ১৪৩১ বঙ্গাব্দ; ১২ জুলাই, ২০২৪ খ্রিস্টাব্দ
  • সরকারি নিবন্ধন নং ৬৮

Advertise your products here

banner image
website logo

রাশিয়ার সর্বোচ্চ বেসামরিক সম্মাননা পেলেন মোদি


ঢাকানিউজ২৪.কম ; প্রকাশিত: মঙ্গলবার, ০৯ জুলাই, ২০২৪ খ্রিস্টাব্দ, ০৮:৩৭ পিএম
ভবিষ্যতের আশা ও নিশ্চয়তা হয়ে উঠছে
বেসামরিক সম্মাননা পেলেন মোদি

আন্তর্জাতিক ডেস্ক : ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনের কাছ থেকে ‘অর্ডার অব সেন্ট অ্যান্ড্রু দ্য অ্যাপোস্টল’ সম্মাননা পেয়েছেন। এটি রাশিয়ার সর্বোচ্চ বেসামরিক সম্মাননা। দুই দেশের মধ্যে দ্বিপাক্ষিক সম্পর্ক উন্নয়নে অসাধারণ সেবার জন্য তাকে মঙ্গলবার এই সম্মাননা প্রদান করা হয়। ভারতীয় সংবাদমাধ্যম এনডিটিভি এ খবর জানিয়েছে।

মোদি এই সম্মাননাপ্রাপ্ত প্রথম ভারতীয় নেতা। সম্মাননা গ্রহণের পর প্রধানমন্ত্রী মোদি এক্স-এ (সাবেক টুইটার) পোস্টে বলেছেন, ‘অর্ডার অব সেন্ট অ্যান্ড্রু দ্য অ্যাপোস্টল’ পেয়ে সম্মানিত বোধ করছি। আমি এটি ভারতের জনগণকে উৎসর্গ করছি।

ক্রেমলিনের সেন্ট অ্যান্ড্রু হলে এক বিশেষ অনুষ্ঠানে পুতিনের কাছ থেকে সম্মাননা গ্রহণ করে মোদি বলেন, প্রেসিডেন্ট পুতিনের নেতৃত্বে ভারত-রাশিয়া সম্পর্ক সব দিক থেকে শক্তিশালী হয়েছে ও নতুন উচ্চতায় পৌঁছেছে।

তিনি আরও বলেন, আপনার নেতৃত্বে স্থাপিত কৌশলগত সম্পর্কের ভিত্তি সময়ের সঙ্গে সঙ্গে আরও সুদৃঢ় হয়েছে। জনগণের অংশীদারিত্বের ভিত্তিতে আমাদের পারস্পরিক সহযোগিতা আমাদের জনগণের একটি উজ্জ্বল ভবিষ্যতের আশা ও নিশ্চয়তা হয়ে উঠছে।

‘অর্ডার অব সেন্ট অ্যান্ড্রু দ্য অ্যাপোস্টল’ সম্মাননাটি রাশিয়ার তৎকালীন জার পিটার দ্য গ্রেট ১৬৯৮ সালে প্রবর্তন করেন। তিনি ঐতিহাসিক রুশ সন্ন্যাসী সেন্ট অ্যান্ড্রুর প্রতি সম্মান জানিয়ে এই বেসামরিক সম্মাননার প্রচলন করেন। সামরিক ও বেসামরিক ক্ষেত্রে অসাধারণ পারফরম্যান্স প্রদর্শনকারীদের এই সম্মাননা প্রদান করা হয়।

মোদি ছাড়া এই সম্মাননায় ভূষিত অন্যান্য বিদেশি নেতাদের মধ্যে রয়েছেন চীনের প্রেসিডেন্ট শি জিনপিং, কাজাখস্তানের প্রেসিডেন্ট নুরসুলতান এবং আজারবাইজানের প্রেসিডেন্ট হায়দার আলিয়েভ।

ঢাকানিউজ২৪.কম / এইচ

আরো পড়ুন

banner image
banner image