• ঢাকা
  • মঙ্গলবার, ২১ অগ্রহায়ণ ১৪২৯ বঙ্গাব্দ; ০৬ ডিসেম্বর, ২০২২ খ্রিস্টাব্দ
  • সরকারি নিবন্ধন নং ৬৮

Advertise your products here

banner image

যুক্তরাষ্ট্র, দক্ষিণ কোরিয়া ও জাপানের সামরিক মহড়া


ঢাকানিউজ২৪.কম ; প্রকাশিত: শুক্রবার, ৩০ সেপ্টেম্বর, ২০২২ খ্রিস্টাব্দ, ০৪:২৩ পিএম
পূর্ব উপকূলে একটি ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্রের পরীক্ষা
জাপান সাগরে মহড়া

নিউজ ডেস্ক:   দক্ষিণ কোরিয়া ও যুক্তরাষ্ট্রের সামরিক মহড়ার পর এবার জাপানকে সঙ্গে নিয়ে দেশ দুটি যৌথ সামরিক মহড়ায় অংশ নিতে যাচ্ছে। শুক্রবার এই তিন দেশ সামরিক মহড়ায় অংশ নেবে। জাপানের মেরিটাইম সেলফ-ডিফেন্স ফোর্স (এমএসডিএফ) বৃহস্পতিবার এক ঘোষণায় এ তথ্য নিশ্চিত করেছে।

এমএসডিএফ এক বিবৃতিতে জানিয়েছে, জাপান সাগরে ঐ মহড়া অনুষ্ঠিত হবে। এদিকে বুধবার দক্ষিণ কোরিয়ায় পৌঁছেছেন মার্কিন ভাইস প্রেসিডেন্ট কমলা হ্যারিস। তিনি দক্ষিণ কোরিয়ায় পা রাখার এক দিন আগেই পূর্ব উপকূলে দুটি ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্র উেক্ষপণ করেছে উত্তর কোরিয়া। দক্ষিণ কোরিয়া এবং যুক্তরাষ্ট্রের যৌথ সামরিক মহড়ার দুদিন পর ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্র উেক্ষপণ করেছে পিয়ংইয়ং। এর ফলে কোরীয় দ্বীপে নতুন করে উত্তেজনা দেখা দিয়েছে। ঐ ক্ষেপণাস্ত্র উেক্ষপণের বিষয়টি বুধবার রাতে নিশ্চিত করেছে দক্ষিণ কোরিয়া এবং জাপান। এই ঘটনাকে উসকানি বলে উল্লেখ করে এর সমালোচনা করা হয়েছে। জাতিসংঘ ব্যালিস্টিক ও পারমাণবিক অস্ত্র পরীক্ষার ওপর নিষেধাজ্ঞা আরোপ করার পরও একের পর এক পরীক্ষা চালিয়ে যাচ্ছে পিয়ংইয়ং।

দক্ষিণ কোরিয়া সফরের আগে জাপানে সফর করেছেন মার্কিন ভাইস প্রেসিডেন্ট কমলা হ্যারিস। জাপানে তিনি প্রাক্তন প্রধানমন্ত্রী শিনজো আবের অন্ত্যেষ্টিক্রিয়ায় অংশ নিয়েছিলেন। সিউল ও ওয়াশিংটনের মধ্যে চলা সামরিক মহড়ার মধ্যেই দেশটিতে সফর করলেন । জাতিসংঘের নিষেধাজ্ঞার পরও একের পর এক ক্ষেপণাস্ত্র পরীক্ষা চালিয়ে আসছে উত্তর কোরিয়া।

 বুধবার নিজেদের পূর্ব উপকূলে একটি ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্রের পরীক্ষা চালিয়েছে পিয়ংইয়ং। এমন সময় পিয়ংইয়ং ক্ষেপণাস্ত্র নিক্ষেপ করল যখন বিমানবাহী রণতরি নিয়ে যৌথ সামরিক মহড়া চালাচ্ছিল যুক্তরাষ্ট্র ও দক্ষিণ কোরিয়া।

ঢাকানিউজ২৪.কম /

আর্ন্তজাতিক বিভাগের জনপ্রিয় সংবাদ

banner image