• ঢাকা
  • শুক্রবার, ৬ জ্যৈষ্ঠ ১৪২৯ বঙ্গাব্দ; ২০ মে, ২০২২ খ্রিস্টাব্দ
  • সরকারি নিবন্ধন নং ৬৮

Advertise your products here

banner image

সার্চ কমিটির চতুর্থ দফা বৈঠক আজ


ঢাকানিউজ২৪.কম ; প্রকাশিত: শনিবার, ১৯ ফেরুয়ারী, ২০২২ খ্রিস্টাব্দ, ১০:১৯ এএম
সার্চ কমিটির চতুর্থ দফা বৈঠক
নির্বাচন কমিশন

ডেস্ক রিপোর্টার: প্রধান নির্বাচন কমিশনার ও অন্যান্য নির্বাচন কমিশনারদের নিয়োগের লক্ষ্যে যোগ্য ব্যক্তিদের তালিকা তৈরিতে আজ চতুর্থ দফা বৈঠকে বসছে সার্চ কমিটি। বৈঠক হবে সুপ্রিম কোর্টের জাজেস লাউঞ্জে।

এরই মধ্যে বিভিন্ন রাজনৈতিক দল ও সংগঠনের সুপারিশপ্রাপ্ত ৩২৪ জনের নাম প্রকাশ করা হয়েছে। গেল সোমবার বিভিন্ন রাজনৈতিক দল, বিশিষ্ট ব্যক্তিবর্গ, পেশাজীবী সংগঠন ও ব্যক্তিবর্গের প্রস্তাবিত নামের তালিকা প্রকাশ করে মন্ত্রিপরিষদ বিভাগ। যাদের মধ্যে ১০ জনকে বাছাই করে আগামী ২৪ ফেব্রুয়ারির মধ্যে রাষ্ট্রপতির কাছে পাঠাবে সার্চ কমিটি। পরে রাষ্ট্রপতি তাদের মধ্যে থেকে পাঁচ জনের নাম চূড়ান্ত করবেন।

এর আগে, ৩৯টি নিবন্ধিত রাজনৈতিক দলের কাছে চিঠি দিয়ে ১১ ফেব্রুয়ারির মধ্যে নাম চেয়েছিল সার্চ কমিটি। সময়সীমার মধ্যে মাত্র ২৪টি রাজনৈতিক দল নাম প্রস্তাব করে। এছাড়া বিভিন্ন পেশাজীবী সংগঠন, সুশীল সমাজের প্রতিনিধি ও ব্যাক্তি উদ্যোগেও অনেকে মন্ত্রিপরিষদ বিভাগে জীবনবৃত্তান্ত জমা দেন। তবে, বিএনপি, সিপিবি ও বাসদসহ কয়েকটি দল নাম প্রস্তাব করেনি।

গত শনিবার প্রথম দফায় বেলা সোয়া ১১টা থেকে সাড়ে ১২টা পর্যন্ত এবং দ্বিতীয় দফায় দুপুর ১টা থেকে আড়াইটা পর্যন্ত বিশিষ্টজনদের মতামত নেয় সার্চ কমিটি। বিশিষ্টজনদের মতামত নিতে পরের দিন রবিবার বিকালেও বৈঠক হয়। দু’দিনের সভায় অধ্যাপক, গণমাধ্যমের শীর্ষ পর্যায়ের ব্যক্তি, সরকারি সাবেক কর্মকর্তা এবং সামরিক বাহিনীর সাবেক কর্মকর্তা, পেশাজীবী সংগঠনের নেতারাসহ বিভিন্ন পর্যায়ের বিশিষ্ট ব্যক্তিরা অংশ নেন।

স্বাধীনতার ৫০ বছর পর এই প্রথম আইন অনুযায়ী নির্বাচন কমিশন গঠিত হচ্ছে। প্রধান নির্বাচন কমিশনার ও অন্যান্য কমিশনারদের নিয়োগের লক্ষ্যে গেল ২৭শে জানুয়ারি 'নির্বাচন কমিশনার নিয়োগ বিল-২০২২' জাতীয় সংসদে পাস হয়।

ঢাকানিউজ২৪.কম / কেএন

জাতীয় বিভাগের জনপ্রিয় সংবাদ

banner image
banner image