• ঢাকা
  • বৃহস্পতিবার, ৩ শ্রাবণ ১৪৩১ বঙ্গাব্দ; ১৮ জুলাই, ২০২৪ খ্রিস্টাব্দ
  • সরকারি নিবন্ধন নং ৬৮

Advertise your products here

banner image
website logo

ইংল্যান্ডকে ৬৮ রানে হারিয়ে ফাইনালে ভারত


ঢাকানিউজ২৪.কম ; প্রকাশিত: শুক্রবার, ২৮ জুন, ২০২৪ খ্রিস্টাব্দ, ০৭:৪০ এএম
ক্রিকেট
বল করছেন কুলদীপ যাদব

নিউজ ডেস্ক: বিশ্বকাপের দ্বিতীয় সেমিফাইনালে ইংল্যান্ডকে ৬৮ রানে হারিয়েছে ভারত। এর মাধ্যমে টিম ইন্ডিয়া ফাইনালে উঠেছে এবং এখন শিরোপা লড়াইয়ে দক্ষিণ আফ্রিকার মুখোমুখি হবে। ২০২২ বিশ্বকাপের সেমিফাইনালে হারের হিসাবও মেটাল ভারত। দুই বছর আগে সেমিফাইনালে টিম ইন্ডিয়াকে ১০ উইকেটে হারিয়েছিল ইংল্যান্ড।

 ১৭২ রানের লক্ষ্য তাড়া করতে গিয়ে বড় কোনো জুটি গড়তে পারেননি ইংল্যান্ডের ব্যাটসম্যানরা। ইংল্যান্ড দলের অর্ধেক ৫০ রানের মধ্যেই আউট হয়ে যায়, তারপরে টিম ইন্ডিয়ার জয় নিছক আনুষ্ঠানিকতা থেকে যায়।

 ইংল্যান্ড দল পুরো ২০ ওভারও খেলতে পারেনি এবং ১০৩ রানে অলআউট হয়। ভারতের পক্ষে সর্বোচ্চ উইকেট নেন কুলদীপ যাদব এবং অক্ষর প্যাটেল, এই দুই বোলারই নিয়েছেন তিনটি করে উইকেট।

ভারতকে ১৭২ রানের টার্গেট দিয়েছিল


ইংল্যান্ড টস জিতে প্রথমে বোলিং করার সিদ্ধান্ত নেয়, যা ব্যয়বহুল প্রমাণিত হয়েছিল। ভারতীয় দলকে প্রথমে ব্যাট করতে আমন্ত্রণ জানানো হয় এবং দল স্কোরবোর্ডে ১৭১ রান করে।

 যদিও বৃষ্টি অনেকবার টিম ইন্ডিয়ার ইনিংসে হস্তক্ষেপ করেছিল, কিন্তু রোহিত শর্মার ৫৭ রান এবং সূর্যকুমার যাদবের ৪৭ রানের সুবাদে ভারত ১৭১ রানে পৌঁছাতে সফল হয়েছিল। শেষ ওভারগুলিতে, হার্দিক পানডিয়া ২৩ রানের একটি সংক্ষিপ্ত ইনিংস এবং রবীন্দ্র জাদেজা ১৭ রানের একটি সংক্ষিপ্ত ইনিংস খেলেন।

৫০ রানের মধ্যেই ইংল্যান্ডের অর্ধেক দল আউট


১৭২ রানের লক্ষ্য তাড়া করতে নেমে ইংল্যান্ড দলের শুরুটা ছিল খুবই খারাপ। অধিনায়ক জস বাটলার থেকে উইকেট পতনের প্রক্রিয়া শুরু হয় যা শেষ পর্যন্ত থামেনি। ৫০ রানের মধ্যেই প্যাভিলিয়নে ফিরে গিয়েছিল ইংলিশ দলের অর্ধেক। 

অধিনায়ক জস বাটলার ২৩ রান এবং হ্যারি ব্রুক ২৫ রানের অবদান রাখেন। ১৫ ওভারে ইংল্যান্ড ৮৬ রানে ৮ উইকেট হারিয়েছে। যেহেতু হাতে মাত্র ২ উইকেট বাকি ছিল, তাই ৫ ওভারে ৮৬ রান করা প্রায় অসম্ভব কাজ বলে মনে হয়েছিল।

চাপে পড়ে ইংল্যান্ড

৩ ওভারে কোনো উইকেট না হারিয়ে ২৬ রান সংগ্রহ করায় ইংল্যান্ডের শুরুটা ভালো ছিল। কিন্তু পরের ২৩ রানের মধ্যেই প্যাভিলিয়নে ফিরে যান ইংলিশ দলের ৫ ব্যাটসম্যান। এক সময় দলের স্কোর ছিল ৫ উইকেট হারিয়ে ৪৯ রান। 

আসলে, প্রথম ২৬ রান ছিল ইংল্যান্ডের যেকোনো দুই খেলোয়াড়ের মধ্যে সবচেয়ে বড় জুটি। বড় কোনো জুটির অভাবই ছিল ইংল্যান্ডের পরাজয়ের সবচেয়ে বড় কারণ। দলের ৭ ব্যাটসম্যানও দুই অঙ্ক ছুঁতে পারেননি।

ঢাকানিউজ২৪.কম / এসডি

আরো পড়ুন

banner image
banner image