• ঢাকা
  • বৃহস্পতিবার, ৭ মাঘ ১৪২৮ বঙ্গাব্দ; ২০ জানুয়ারী, ২০২২ খ্রিস্টাব্দ
  • সরকারি নিবন্ধন নং ৬৮

Advertise your products here

banner image

আইওআরবিএফ এর নতুন চেয়ারম্যান শেখ ফজলে ফাহিম


ঢাকানিউজ২৪.কম ; প্রকাশিত: মঙ্গলবার, ১৬ নভেম্বর, ২০২১ খ্রিস্টাব্দ, ০৭:২২ পিএম
শেখ ফজলে ফাহিম
শেখ ফজলে ফাহিম, ফাইল ছবি

নিউজ ডেস্ক: ইন্ডিয়ান ওশান রিম বিজনেস ফোরামের (আইওআরবিএফ) চেয়ারম্যান নির্বাচিত হয়েছেন শেখ ফজলে ফাহিম। 

আইওআরবিএফ, ইন্ডিয়ান ওশান রিম অ্যাসোসিয়েশন-এর (আইওআরএ) ব্যবসায়িক প্রতিনিধিদের প্রধান সংস্থা যা সদস্য রাষ্ট্রগুলোর জন্য প্রকল্প সুপারিশ এবং নীতি প্রণয়নে সহায়তা করে। 

১৯৯৭ সালে আইওআরএ প্রতিষ্ঠার পর প্রথমবারের ২০২১-২০২৩ সালের সভাপতি নির্বাচন করা হয়েছে।  

 চলতি মাসে ১৫ ও ১৬ নভেম্বরে হাইব্রিড ফরম্যাটে (সশরীর ও ভার্চুয়াল মাধ্যম) অনুষ্ঠিত হয় ২৩তম জ্যৈষ্ঠ কর্মকর্তা কমিটি এবং সংশ্লিষ্টদের বৈঠক। এছাড়া ১৭ নভেম্বর রাজধানীতে মন্ত্রী পর্যায়ের সম্মেলন অনুষ্ঠিত হয়েছে। উক্ত সম্মেলনে ২৩টি দেশের ১২ জন মন্ত্রী এবং ৯টি ডায়ালগ পার্টনার সহ ৮০টিরও বেশি প্রতিনিধি যোগ দেন।

শেখ ফজলে ফাহিম তার বক্তব্যে আইওআরবিএফ-এর সাথে তার সুদূরপ্রসারী পরিকল্পনার কথা তুলে ধরেন। সমগ্র বিশ্বের জন্য গুরুত্বপূর্ণ বাণিজ্য কেন্দ্র হিসেবে ভারত মহাসাগরের ভূ-অর্থনৈতিক গুরুত্ব নিয়ে আলোচনা করার সময় তিনি কোভিড-১৯ পরবর্তী আইওআরবিএফ-এর সামনে থাকা চ্যালেঞ্জসমূহও উল্লেখ করেন।

শেখ ফজলে ফাহিম সাপ্লাই চেইন সংক্রান্ত বাধাসমূহ, ট্রেড লজিস্টিকের ক্রমবর্ধমান ব্যয়, বেসরকারি খাতে বিনিয়োগ হ্রাস, অর্থনৈতিক স্থবিরতা এবং মুদ্রাস্ফীতির উপর আলোকপাত করেন। পরবর্তীতে তিনি চ্যালেঞ্জসমূহ মোকাবেলায় সমাধানের সম্ভাব্য উপায়গুলো নিয়ে আলোচনা করেন।

ভারত মহাসাগরীয় অঞ্চলের দেশগুলো নিয়ে গঠিত জোট আইওআরএ, তার সদস্য দেশেগুলোর মধ্যে আঞ্চলিক সহযোগিতার সৃষ্টির মাধ্যমে উন্নয়নমূলক কার্যক্রম পরিচালনা করে। আইওআরএ-এর ২৩টি সদস্য রাষ্ট্র এবং ৯টি ডায়ালগ পার্টনার রয়েছে। এই জোট প্রধানত দুর্যোগ ঝুঁকি ব্যবস্থাপনা, পর্যটন ও সাংস্কৃতিক, সামুদ্র নিরাপত্তা, মৎস্য ব্যবস্থাপনা, বাণিজ্য ও বিনিয়োগ সুবিধা, একাডেমিক এবং  বিজ্ঞান ও প্রযুক্তিগত সহযোগিতা নিয়ে কাজ করে থাকে। এছাড়া ব্লু ইকোনমি এবং উইমেনস ইকোনমিক এমপাওয়ারমেন্ট নিয়েও আইওআরএ কাজ করে থাকে।

সূত্র: প্রেস বিজ্ঞপ্তি

ঢাকানিউজ২৪.কম / এসডি

অর্থনীতি বিভাগের জনপ্রিয় সংবাদ

banner image
banner image