• ঢাকা
  • শুক্রবার, ২১ মাঘ ১৪২৯ বঙ্গাব্দ; ০৩ ফেরুয়ারী, ২০২৩ খ্রিস্টাব্দ
  • সরকারি নিবন্ধন নং ৬৮

Advertise your products here

banner image

তাইওয়ানে শক্তিশালী ভূমিকম্পের আঘাত


ঢাকানিউজ২৪.কম ; প্রকাশিত: বৃহস্পতিবার, ১৫ ডিসেম্বর, ২০২২ খ্রিস্টাব্দ, ০৪:২৩ পিএম
তাইওয়ানে
শক্তিশালী ভূমিকম্পের আঘাত

আন্তর্জাতিক ডেস্ক : বৃহস্পতিবার (১৫ ডিসেম্বর) তাইওয়ানের পূর্ব উপকূলে একটি শক্তিশালী ভূমিকম্প আঘাত হেনেছে। এতে রাজধানী তাইপে কেঁপে ওঠে। রিখটার স্কেলে এর মাত্রা ছিল ৬ দশমিক ২। এরপর আরও কয়েক দফা মৃদু ভূমিকম্প অনুভূত হয়। তাইওয়ানের আবহাওয়া ব্যুরো এ তথ্য জানিয়েছে। 

খবরে বলা হয়, হুয়ালিয়েন কাউন্টি উপকূলের প্রায় ৩০ কিলোমিটার দূরে দুপুরের পরপরই এ ভূমিকম্প আঘাত হানে। এর উৎপত্তিস্থল ছিল ভূপৃষ্ঠের মাত্র ৬ কিলোমিটার গভীরে।

এদিকে মার্কিন ভূতাত্ত্বিক জরিপ সংস্থা জানায়, ভূমিকম্পটির মাত্রা ছিল ৫ দশমিক ৯ ভাগ এবং এর উৎসস্থল ছিল ভূপৃষ্ঠের ১২ কিলোমিটার গভীরে। এতে তাৎক্ষণিকভাবে ক্ষতি বা হতাহতের কোন খবর পাওয়া যায়নি।

আবহাওয়া ব্যুরো ভূকম্পন কেন্দ্রের প্রধান চেন কুউ-চেং সাংবাদিকদের বলেন, এ ভূমিকম্পের আঘাতে পুরো তাইওয়ান কেঁপে ওঠে কারণ এর উৎসস্থল ছিল ভূপৃষ্ঠের একেবারে স্বল্প গভীরে। দেশটিতে এ পর্যন্ত আট বার ভূমিকম্প অনুভূত হয়েছে এবং আগামী তিনদিন আরো অনেকবার ভূমিকম্প আঘাত হানতে পারে বলে আমরা ধারণা করছি।

তাইপেতে থাকা এএফপি’র এক সাংবাদিক জানান, রাজধানীতে ভূমিকম্প অনুভূত হয়েছে। তবে এর তীব্রতা এ বছর আগের আঘাত হানা ভূমিকম্প গুলোর চেয়ে কম ছিল।

ঢাকানিউজ২৪.কম / কেএন

আর্ন্তজাতিক বিভাগের জনপ্রিয় সংবাদ

banner image
banner image