• ঢাকা
  • শুক্রবার, ১৫ চৈত্র ১৪৩০ বঙ্গাব্দ; ২৯ মার্চ, ২০২৪ খ্রিস্টাব্দ
  • সরকারি নিবন্ধন নং ৬৮

Advertise your products here

banner image
website logo

জাতির ভবিষ্যত নির্ভর করছে আগামি প্রজন্মের উপর : মোস্তাফা জব্বার


ঢাকানিউজ২৪.কম ; প্রকাশিত: বৃহস্পতিবার, ২৬ জানুয়ারী, ২০২৩ খ্রিস্টাব্দ, ০৫:২৫ পিএম
জাতির ভবিষ্যত নির্ভর করছে আগামি প্রজন্মের উপর
ডাক ও টেলিযোগাযোগমন্ত্রী মোস্তাফা জব্বার

জহিরুল ইসলাম সানি:

বাঙালি জাতির ভবিষ্যত নির্ভর করছে আগামি প্রজন্মের পর। কারণ সবধরণের আধুনিক প্রযুক্তিলভ্য জ্ঞান তাদের কাছে আছে বলে উল্লেখ করেছেন ডাক ও টেলিযোগাযোগমন্ত্রী মোস্তাফা জব্বার।

বৃহস্পতিবার (২৬ জানুয়ারি) রাজধানীর বঙ্গবন্ধু আর্ন্তজাতিক সম্মেলন কেন্দ্রে ৩ দিনব্যাপী 'ডিজিটাল বাংলাদেশ মেলা ২০২৩' উদ্বোধনী অনুষ্ঠানে বিশেষ অতিথির বক্তব্য তিনি এসব কথা বলেন।

তিনি আরও বলেন, ১৯৯২ সালে সাবমেরিন ক্যাবল গ্রহণ না করা আমরা প্রযুক্তিতে কিছুটা পিছিয়ে পড়ি। কিন্তু বাংলাদেশের জন্য পজিটিভ দিক হলো আমাদের তরুণের সংখ্যা বেশি। ইউরোপ আমেরিকার সমস্যা হলো তাদের ডেমোগ্রাফিক ডেভিডেন্ট নেই। শিক্ষার আমুল পরিবর্তন এবং প্রযুক্তির সাথে সমন্বয়ের জন্য সরকার চেষ্টা করছে। ডিজিটাল বাংলাদেশের আরো সুবিধা হলো আউটসোসিংয়ে আমাদের তরুণরা খুব ভালো করছে। তাই স্মার্ট বাংলাদেশ বিনির্মাণে এসব আধুনিক প্রযুক্তি রোবটিক্স উন্নত সেবা ব্যবস্থা অ্যাপ নির্মাণসহ অসংখ্য কাজে ডিজিটাল সংযোগ দেশকে অনেকদুরে এগিয়ে নিবে।

ডিজিটাল বাংলাদেশ মেলা উদ্বোধন শেষে মন্ত্রী মেলার স্টলগুলো ঘুরে দেখেন। মেলায় ৫জিসহ সর্বাধুনিক সব ফিচার ও উদ্ভাবন দেখেন তিনি। মেলায় মুজিব কর্নারে হলোগ্রাফির পাশাপাশি ভিআর হেডসেটে মুক্তিযুদ্ধ জাদুঘরে ঘুরতে পারবেন দর্শকরা। মেলায় ২০টি প্যাভিলিয়ন, ৩২টি মিনি প্যাভিলিয়ন ও ১৭টি স্টলে আইপিভি সিক্স সহ উচ্চ গতির ইন্টারনেটে বাংলাদেশের ডিজিটাল অভ্যূদয় তুলে ধরবে এক্সিবিটররা।

ডিজিটাল বাংলাদেশের অর্জন ও স্মার্ট বাংলাদেশের লক্ষ্য নিয়ে তিন দিনের মেলায় থাকছে মোট ৮টি সেমিনার। ৪টি সেমিনার নিয়ে প্রথম বারের মতো মোবাইল কংগ্রেস করবে চার মোবাইল অপারেটর। মেলা প্রাঙ্গনেই থাকছে ইনোভেশন জোন। সেখানে আইওটি, রোবটিক এবং সম্ভাব্য প্রযুক্তি উদ্ভাবন তুলে ধরবেন আগামীর দামাল উদ্ভাবকেরা।  ১৪টি ক্যাটাগরিতে ২২ ব্যক্তি/প্রতিষ্ঠানকে দেয়া হবে ডাক ও টেলিযোগাযোগ পদক। রচনা, চিত্রাঙ্গন প্রতিযোগিতা, সেরা স্টল এবং সেরা উদ্ভাবকেরা পাবেন ডিজিটিাল বাংলাদেশ মেলা পুরস্কার।

মেলার মূল আয়োজক ডাক ও টেলিযোগাযোগ বিভাগ।বাস্তবায়ন সহযোগী ইন্টারনেট সেবাদাতাদের সংগঠন আইএসপিএবি। তাদের সাথে থাকছে মোবাইল অপারেটর সংগঠন অ্যামটব। অংশ নিচ্ছে বাংলাদেশ অ্যাসোসিয়েশন অফ কনট্যাক্ট সেন্টার অ্যান্ড আউটসোর্সিং। মেলার টাইটেনিয়াম স্পন্সর হুয়াওয়ে। ডায়মন্ড স্পন্সর জেডটিই করপোরেশন।

ঢাকানিউজ২৪.কম / কেএন

আরো পড়ুন

banner image
banner image