• ঢাকা
  • শনিবার, ৩০ আশ্বিন ১৪২৮ বঙ্গাব্দ; ১৬ অক্টোবর, ২০২১ খ্রিস্টাব্দ
  • সরকারি নিবন্ধন নং ৬৮

Advertise your products here

banner image

মরণোত্তর চক্ষুদানে সকলকে এগিয়ে আসতে হবে: মুক্তিযুদ্ধ মন্ত্রী


ঢাকানিউজ২৪.কম ; প্রকাশিত: শনিবার, ১১ সেপ্টেম্বর, ২০২১ খ্রিস্টাব্দ, ০৪:১১ পিএম
রোটারি
বক্তব্য রাখছেন রোটারি ক্লাবের সভাপতি পাশে মন্ত্রী মোজাম্মেল হক, ছবি ঢাকানিউজ

সুমন দত্ত: চোখ ছাড়া জগৎ অন্ধকার। মরণোত্তর চক্ষুদানে অন্ধত্ব ঘুচতে পারে। তাই মরণোত্তর চক্ষুদানে সবাইকে এগিয়ে আসতে হবে। এ কাজে বাধাগুলোকে আমাদের দূর করতে হবে। শনিবার জাতীয় প্রেসক্লাবের তোফাজ্জলহোসেন মানিক মিয়া হলে রোটারি ক্লাব আয়োজিত মিট দ্যা প্রেস অনুষ্ঠানে মরণোত্তর চক্ষুদান নিয়ে বক্তব্য রাখেন গণপ্রজাতন্ত্রী বাংলাদেশের মুক্তিযুদ্ধ বিষয়ক মন্ত্রী আ ক ম মোজাম্মেল হক। এদিন তার সঙ্গে উপস্থিত ছিলেন রোটারি ক্লাবের চেয়ারম্যান শওকত হোসেন। বিশিষ্ট চিকিৎসক সজল ব্যানার্জী, সন্ধানীর সভাপতি ও সাবেক সেনাপ্রধান বীর মুক্তিযোদ্ধা হরুন-উর-রশিদ। .

মন্ত্রী বলেন, চক্ষুদানে ধর্মীয় কোনো বাধা নেই। এটি একটি পবিত্র কাজ। আমাদের সকলকে এ কাজে এগিয়ে আসতে হবে। মরণোত্তর চক্ষুদানে সচেতনতা সৃষ্টি করতে হবে। রোটারি ক্লাবের এই উদ্যোগকে স্বাগত জানান তিনি। সম্ভব হলে তিনিও নিজের চক্ষু দান করতে আগ্রহী।.

শওকত হোসেন বলেন, আমাদের দেশে মরণোত্তর চক্ষুদানের সংখ্যা খুবই কম। অনেকে ইচ্ছা থাকলেও নিজে চোখ দান করে যেতে পারেন না। একজন মৃত ব্যক্তি নিজের চোখ কীভাবে দান করবেন? তার নিকট আত্মীয়রা যদি কেউ বাধা দেয় সেক্ষেত্রে কাজটা করা যায় না। তাই আমাদের মৃতের নিকট লোকজনকে মানসিকভাবে গড়ে তুলতে হবে।  মৃতের নিকট আত্মীয়রা যাতে পবিত্র এ ধর্ম পালনে রাজি থাকেন সেটা তাকে বোঝাতে হবে। তিনি আরো বনে বাংলাদেশে ৫ লক্ষ মানুষ কর্নিয়া জনিত কারণে অন্ধ। আর প্রতিবছর ৪০ হাজার লোক অন্ধত্বের শিকার হচ্ছে। .

সন্ধানীর সভাপতি বলেন, আমরা মরণোত্তর চক্ষুদান নিয়ে একটি ডাটাবেজ করেছি। সেখানে আমাদের কাছে কেউ ফোন করলে আমরা তাৎক্ষনিক-ভাবে চক্ষুদানের যন্ত্রপাতিসহ রেডি হয়ে যাই। আমাদের কাছে খবর না পাঠালে আমরা কাজ করতে পারি না। তাই যারা মরণোত্তর চক্ষুদান করবেন তারা আমাদেরকে জানাবেন। তাদের সহায়তা ছাড়া আমরা একাজটা করতে পারি না। আমাদেরকে ৬ থেকে ৮ ঘণ্টার মধ্যে মৃত ব্যক্তির চোখ সংগ্রহ করতে হয়।.

আগামীতে রোটারির ক্লাবের উদ্যোগে জাতীয় প্রেসক্লাবের মিলনায়তনে মরণোত্তর চক্ষুদানের উপর ক্যাম্পেইন শুরু হবে। এতে চক্ষুদানের চুক্তি সাক্ষর করার জন্য সবাইকে আহবান জানানো হবে।.

.

ঢাকানিউজ২৪.কম / এসডি

সংগঠন সংবাদ বিভাগের জনপ্রিয় সংবাদ

banner image
banner image