• ঢাকা
  • বৃহস্পতিবার, ৩ শ্রাবণ ১৪৩১ বঙ্গাব্দ; ১৮ জুলাই, ২০২৪ খ্রিস্টাব্দ
  • সরকারি নিবন্ধন নং ৬৮

Advertise your products here

banner image
website logo

ভারত চালু করল সার্ক কারেন্সি সোয়াপ


ঢাকানিউজ২৪.কম ; প্রকাশিত: শুক্রবার, ২৮ জুন, ২০২৪ খ্রিস্টাব্দ, ০২:৩৮ পিএম
ভারত, চালু করল, সার্ক কারেন্সি, সোয়াপ
ছবি- সংগৃহীত।

আন্তর্জাতিক ডেস্ক : রিজার্ভ ব্যাংক অব ইন্ডিয়া (আরবিআই) সার্কভুক্ত দেশগুলোর জন্য ২৫ হাজার কোটি রুপির নতুন কারেন্সি সোয়াপ উইন্ডো চালু করেছে। ২০২৪-২৭ মেয়াদে তিন বছরের জন্য আরবিআই এই সুবিধা প্রদান করবে। এনডিটিভির প্রতিবেদন অনুযায়ী, সার্কভুক্ত দেশগুলো ভারতীয় মুদ্রার সমর্থনে এই সুবিধা গ্রহণ করতে পারবে।

ভারতের রিজার্ভ ব্যাংক পৃথক সোয়াপ উইন্ডোর মাধ্যমে দুই বিলিয়ন মার্কিন ডলার ও ইউরোতে অদলবদল চুক্তি বজায় রাখবে। এর আগে ২০১২ সালের ১৫ নভেম্বর আরবিআই প্রথম সার্ক কারেন্সি সোয়াপ ফ্যাসিলিটি চালু করেছিল।

সার্কভুক্ত দেশগুলো হলো আফগানিস্তান, বাংলাদেশ, ভুটান, ভারত, মালদ্বীপ, নেপাল, পাকিস্তান ও শ্রীলঙ্কা। কারেন্সি সোয়াপ প্রথম চালু হয় ১৯৮১ সালে বিশ্বব্যাংক ও আইবিএমের মধ্যে। এই প্রক্রিয়ায় দেশগুলো বিনিময় হারের ঝুঁকি কমাতে পারে এবং অপেক্ষাকৃত কম সুদে পুঁজির সহজলভ্যতা পেতে পারে। ২০০৮ সালের বৈশ্বিক আর্থিক সংকটের সময় যুক্তরাষ্ট্রের ফেডারেল রিজার্ভ কিছু উন্নয়নশীল দেশকে এ সুবিধা দিয়েছিল।

উল্লেখযোগ্য উদাহরণ হিসেবে, ২০২১ সালে বাংলাদেশ সোয়াপ ব্যবস্থার মাধ্যমে শ্রীলঙ্কাকে ২০ কোটি ডলার ধার দেয়, যা ২০২৩ সালে সুদসহ ফেরত দেওয়া হয়।

 

ঢাকানিউজ২৪.কম / কেএন

আরো পড়ুন

banner image
banner image