• ঢাকা
  • মঙ্গলবার, ১৩ আষাঢ় ১৪২৯ বঙ্গাব্দ; ২৮ জুন, ২০২২ খ্রিস্টাব্দ
  • সরকারি নিবন্ধন নং ৬৮

Advertise your products here

banner image

যুদ্ধ বন্ধে মোদির সহায়তা চাইলো বাইডেন


ঢাকানিউজ২৪.কম ; প্রকাশিত: মঙ্গলবার, ২৪ মে, ২০২২ খ্রিস্টাব্দ, ০৪:০৮ পিএম
মোদি-বাইডেন
কোয়াড বৈঠকের এক ফাকে মোদি-বাইডেনের সাক্ষাৎ

নিউজ ডেস্ক: ইউক্রেন রাশিয়া যুদ্ধ বন্ধে ভারতের সহযোগিতা চাইলেন আমেরিকার প্রেসিডেন্ট জো বাইডেন। মঙ্গলবার কোয়াড বৈঠকের এক ফাঁকে ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির সঙ্গে মিলিত হলে বাইডেন এই অনুরোধ জানায়। 

ইন্দো-প্যাসিফিক নিরাপত্তায় গঠিত কোয়াড জোটের বৈঠক অনুষ্ঠিত হচ্ছে জাপানে। এ লক্ষে ভারত-অস্ট্রেলিয়া-আমেরিকা-জাপানের সরকার প্রধানরা এখন টোকিওতে অবস্থান করছেন।

বাইডেন-মোদি আলাদাভাবে মিলিত হচ্ছেন সেটা আগেই সংবাদ মাধ্যমকে জানানো হয়েছিল। ইউক্রেন রাশিয়া যুদ্ধের প্রেক্ষিতে এটাই বাইডেন মোদির প্রথম সরাসরি সাক্ষাৎ। 

বাইডেন রাশিয়ার সমালোচনা করে এই যুদ্ধের ইতি টানার আহবান জানান। এতে  ভারতের প্রধানমন্ত্রীর সহায়তা চান তিনি। এছাড়া ভারত আমেরিকা সম্পর্ক উন্নয়নের বিষয়ে জোর দেন তিনি। ভারত আমেরিকা ভ্যাকসিন তৈরি ক্ষেত্রে যৌথভাবে কাজ করবে এ কথা মনে করিয়ে দেন তিনি। বিশ্বে শান্তি প্রতিষ্ঠায় দুই দেশ এক সঙ্গে কাজ করবে এমন আশাবাদ ব্যক্ত করেন তিনি।

জবাবে মোদি বলেন, আমেরিকা সঙ্গে ভারতের সম্পর্ক অর্থনৈতিক ও কৌশলগত। দুই দেশের বাণিজ্য আরো বাড়াতে চায় ভারত। এজন্য একটি চুক্তি স্বাক্ষর হতে যাচ্ছে। আশা করা যায় এরপর বিভিন্ন সেক্টরে আমেরিকা-ভারতের মধ্যে বাণিজ্য বাড়বে। কোয়াডে আমেরিকার সঙ্গে ভারতের সম্পর্ক আরো উন্নত হয়েছে। এটা শুভ শক্তি হিসেবে এই অঞ্চলে কাজ করবে। দুই দেশের মিত্রতা আগামীতে আরো মজবুত হবে। বিশ্বে শান্তি প্রতিষ্ঠায় ভারত আমেরিকা এক সঙ্গে কাজ করবে।  

ঢাকানিউজ২৪.কম / সুমন দত্ত

আর্ন্তজাতিক বিভাগের জনপ্রিয় সংবাদ

banner image
banner image