• ঢাকা
  • শনিবার, ১৮ অগ্রহায়ণ ১৪২৯ বঙ্গাব্দ; ০৩ ডিসেম্বর, ২০২২ খ্রিস্টাব্দ
  • সরকারি নিবন্ধন নং ৬৮

Advertise your products here

banner image

চিকিৎসায় নোবেল পেলেন সান্তে পাবো


ঢাকানিউজ২৪.কম ; প্রকাশিত: সোমবার, ০৩ অক্টোবর, ২০২২ খ্রিস্টাব্দ, ০৮:৫৭ পিএম
শান্তিতে নোবেল বিজয়ীদের
নোবেল পেলেন সান্তে পাবো

নিউজ ডেস্ক:   চিকিৎসা বিজ্ঞানে নোবেল পুরস্কার পেয়েছেন সুইডিশ জিনতত্ত্ববিদ সান্তে পাবো। সোমবার বাংলাদেশ সময় বিকেল সাড়ে ৩টার দিকে স্টকহোমে রয়্যাল সুইডিশ একাডেমি অব সায়েন্সেস চিকিৎসা বিজ্ঞানে অবদান রাখায় ২০২২ সালের বিজয়ী হিসেবে তাঁর নাম ঘোষণা করে।

নোবেল প্রাইজের অফিশিয়াল ওয়েবসাইটে জানানো হয়েছে, বিলুপ্ত হয়ে যাওয়া মানুষের নিকটতম পূর্বপুরুষ হোমিনিন এবং মানব সম্প্রদায়ের বিবর্তনের জিনোম সম্পর্কিত গুরুত্বপূর্ণ আবিষ্কারের জন্য সান্তে পাবোকে নোবেল পুরস্কার দেওয়া হয়েছে।

ব্রিটিশ সংবাদমাধ্যম দ্য গার্ডিয়ানের প্রতিবেদনে বলা হয়েছে, পুরস্কার হিসেবে সান্তে পাবো পাবেন ১ কোটি সুইডিশ ক্রোনার যা ৮ লাখ ৬৭ হাজার মার্কিন ডলার।

২০২১ চিকিৎসায় নোবেল পুরস্কার পান মার্কিন দুই বিজ্ঞানী— ডেভিড জুলিয়াস ও আরডেম পাটাপোশিয়ান। তাপমাত্রা, চাপ বা অন্য কোনো শক্তির উপস্থিতিতে মানুষের স্নায়ুতন্ত্র কীভাবে সাড়া দেয় তার উত্তর খুঁজে বের করায় এই বিজ্ঞানীরা নোবেল পান।

চিকিৎসা বিজ্ঞানে নোবেল বিজয়ীর নাম ঘোষণা করার মধ্য দিয়ে এ বছরের নোবেল পুরস্কার ঘোষণা শুরু হলো। এখনো পদার্থ বিজ্ঞান, রসায়ন, অর্থনীতি, সাহিত্য এবং শান্তিতে নোবেল বিজয়ীদের নাম ঘোষণা করা বাকি।

১৯০১ সালে প্রথমবারের মতো চিকিৎসা বিজ্ঞানে নোবেল দেওয়া শুরু হয়। ১৯০১ সাল থেকে শুরু করে ২০২২ সাল পর্যন্ত সময় মোট ১১৩ বার নোবেল পুরস্কার দেওয়া হয়েছে। এই সময়ের মধ্যে মোট ২২৫ জন বিজ্ঞানী নোবেল পুরস্কার পেয়েছেন।

ঢাকানিউজ২৪.কম /

স্বাস্থ্য বিভাগের জনপ্রিয় সংবাদ

banner image