• ঢাকা
  • বৃহস্পতিবার, ৩ শ্রাবণ ১৪৩১ বঙ্গাব্দ; ১৮ জুলাই, ২০২৪ খ্রিস্টাব্দ
  • সরকারি নিবন্ধন নং ৬৮

Advertise your products here

banner image
website logo

ফিলিস্তিনি ফুটবল সংস্থা: ইসরায়েলকে ফিফা থেকে নিষিদ্ধের দাবি


ঢাকানিউজ২৪.কম ; প্রকাশিত: রবিবার, ২৩ জুন, ২০২৪ খ্রিস্টাব্দ, ১১:৪৯ পিএম
ফিফা, ফিফা সভাপতি, জিয়ান্নি ইনফান্তিনো, ইসরায়েল, ফিলিস্তিন, ফুটবল, বিশ্বকাপ, নারী বিশ্বকাপ
ব্যাংককে ফিফার বার্ষিক কংগ্রেস সম্মেলন

নিউজ ডেস্ক :  ফিফা সভাপতি জিয়ান্নি ইনফান্তিনো বার্ষিক কংগ্রেসের সম্মেলনে বক্তব্য  জানান, ফিফা ফিলিস্তিনের দাবিকে বিবেচনায় নেবে এবং নিরপেক্ষ আইনজীবীদের সঙ্গে আলোচনা করবে।
 

ফিলিস্তিনি ফুটবল সংস্থা ইসরায়েলের জাতীয় ও ক্লাব দলকে ফুটবলের সকল আন্তর্জাতিক আসর থেকে নিষিদ্ধের দাবি জানিয়েছে। ফুটবলের শীর্ষ নিয়ন্ত্রক সংস্থা ফিফা আইনি প্রক্রিয়ার মাধ্যমে এ বিষয়টি নিয়ে সিদ্ধান্ত জানাতে রাজি হয়েছেন।
 

ব্যাংককে শুক্রবার ফিফার বার্ষিক কংগ্রেসে এই সিদ্ধান্ত নেওয়া হয়েছে। আল জাজিরা ও এএফপির প্রতিবেদনে এই তথ্য জানানো হয়েছে।
 

ফিলিস্তিনি ফুটবল সংস্থা যুক্তি দিয়েছে, ইসরায়েল আন্তর্জাতিক আইন ভঙ্গ করে ফিলিস্তিনি ভূখণ্ড অধীগ্রহণ করেছে এবং অধীকৃত ভূখণ্ডে অবস্থিত ইসরায়েলি ফুটবল দলগুলোকে স্থানীয় লিগে অংশ নিতে দিচ্ছে। যার ফলে দেশটির জাতীয় দল ও ক্লাব দলগুলোকে শাস্তির আওতায় আনা উচিৎ।
 

দেশটি আরও যুক্তি দিয়েছে, ফিলিস্তিনি ফুটবল অ্যাসোসিয়েশনের আওতাধীন এলাকায় বর্ণবিদ্বেষ ও বৈষম্য চলতে দিয়ে ইসরায়েলি ফুটবল অ্যাসোসিয়েশন প্রকারান্তরে গাজায় ইসরায়েলি আগ্রাসনকে সমর্থন জানিয়েছে। যা ফিফার সনদের লঙ্ঘণ।
 

ফিলিস্তিনের এই দাবিকে সমর্থন জানিয়েছেন এশীয় ফুটবল কনফেডারেশন।  
 

ফিফা সভাপতি জিয়ান্নি ইনফান্তিনো বার্ষিক কংগ্রেস সম্মেলনে বক্তব্য জানান, ফিফা ফিলিস্তিনের দাবিকে বিবেচনায় নেবেন এবং নিরপেক্ষ আইনজীবীদের সঙ্গে আলোচনা করবেন।
 

ফিলিস্তিনি ফুটবল অ্যাসোসিয়েশন (পিএফএ) আশা করছিল এই বৈঠকে ভোটের মাধ্যমে নিষিদ্ধের বিষয়টির সুরাহা হবে।
 

তবে ফিফা সভাপতি জিয়ান্নি ইনফান্তিনো বলেন, 'ফিফা, ফিলিস্তিনি ফুটবল অ্যাসোসিয়েশনের তিন দাবি নিয়ে নিরপেক্ষ আইন বিশেষজ্ঞদের সঙ্গে আলোচনা করবেন এবং ফিফার সনদ ও নীতিমালা যেন সঠিকভাবে এ ক্ষেত্রে প্রয়োগ করা হয়, তা নিশ্চিত করবেন।'
 

পরিস্থিতির গুরত্ব বিবেচনায় এ বছরের ২০ জুলাইর আগেই  ফিফার একটি বিশেষ সভার আয়োজন করা হবে, যেখানে এই আইনি প্রক্রিয়ার ফলাফল নিরীক্ষা করে যথোপযুক্ত সিদ্ধান্ত নেওয়া হবে।
 

ফিফা, ২০২২ সালে ইউক্রেনে আগ্রাসন চালানোর পর রুশ দলগুলোকে সব আন্তর্জাতিক প্রতিযোগিতা থেকে নিষিদ্ধ করা হয়েছে।
 

থাইল্যান্ডের রাজধানী ব্যাংককে অনুষ্ঠানরত এই সম্মেলনে ফিফা ২০২৭ সালের নারী বিশ্বকাপ ফুটবলের আয়োজক হিসেবে ব্রাজিলের নাম ঘোষণা করে।

ঢাকানিউজ২৪.কম / 11

আরো পড়ুন

banner image
banner image