• ঢাকা
  • শুক্রবার, ৬ জ্যৈষ্ঠ ১৪২৯ বঙ্গাব্দ; ২০ মে, ২০২২ খ্রিস্টাব্দ
  • সরকারি নিবন্ধন নং ৬৮

Advertise your products here

banner image

নির্বাচন কমিশন গঠনে প্রস্তাবিত আইন যথাযথ ও পরিপূর্ণ নয়


ঢাকানিউজ২৪.কম ; প্রকাশিত: শনিবার, ২২ জানুয়ারী, ২০২২ খ্রিস্টাব্দ, ০১:৫১ পিএম
নির্বাচন কমিশন গঠনে প্রস্তাবিত আইন
সাবেক প্রধান নির্বাচন কমিশনার ড. এটিএম শামসুল হুদা

ডেস্ক রিপোর্টার: সাবেক প্রধান নির্বাচন কমিশনার ড. এটিএম শামসুল হুদা বলেছেন, নির্বাচন কমিশন গঠনে প্রস্তাবিত আইন যথাযথ ও পরিপূর্ণ নয়, এটি কেবল সার্চ কমিটি করার খসড়া।

শনিবার (২২ জানুয়ারি) সকালে এফডিসিতে আয়োজিত ছায়া সংসদে একথা বলেন তিনি।

শামসুল হুদা বলেন, স্বাধীনতার ৫০ বছর হলেও একটি ভালো নিরপেক্ষ নির্বাচন কমিশন কেউ করেনি। কোন সরকারই চায় না ভালো নিরপেক্ষ একটা নির্বাচন কমিশন গঠন করি। তারা ক্ষমতাসীন কাউকে হটানোর চিন্তা করে। কোন সরকারি কর্মকর্তা দূর্নীতি করলে তার কোন বিচার হতে দেখা যায় না। রাজনৈতিক দলগুলো না চাইলে স্বাধীন নির্বাচন কমিশন গঠন হবে না। তাদের স্বদিচ্ছার অভাব রয়েছে।

তিনি আরও বলেন, যারা কমিশনার হবেন তাদের যোগ্যতা ও অযোগ্যতা কি তা নিয়ে কোন মাথাব্যথা নেই। যার বিরুদ্ধে আগে কোন অভিযোগ ছিল তারা কিভাবে এখানে আসে। নির্বাচন কমিশনাররা যদি পরিচ্ছন্ন থাকতে চান তাদের কেউ ক্ষতি করতে পারবে না।

প্রতিবেশী দেশ ভারতে কোন সার্চ কমিটি লাগে না। তাহলে নির্বাচন কমিশন গঠনে এখানে এতো সার্চ কমিটি গঠনের জন্য উঠেপড়ে লাগার দরকার কি?

কোন দলকে বাদ দিয়ে কমিশন গঠন কিভাবে হয় সে প্রশ্ন রেখে সাবেক এই প্রধান নির্বাচন কমিশনার বলেন, নির্বাচন কমিশন গঠন জাতীয় পর্যায়ের বিষয়। তাড়াতাড়ি করে কমিশন গঠনের কোন মানে হয় না। কমিশন গঠনে সব দলকেই নিয়ে আসতে হবে।

ইসি গঠনে আইন নিয়ে সবার মতামত নেয়া দরকার। বর্তমান নির্বাচন কমিশনের কার্যক্রম সন্তোষজনক নয় বলেও মনে করেন তিনি।

ঢাকানিউজ২৪.কম / কেএন

জাতীয় বিভাগের জনপ্রিয় সংবাদ

banner image
banner image