• ঢাকা
  • মঙ্গলবার, ৩ বৈশাখ ১৪৩১ বঙ্গাব্দ; ১৬ এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ
  • সরকারি নিবন্ধন নং ৬৮

Advertise your products here

banner image
website logo

পশুর ট্রাকে চাঁদা আদায়কারীদের দমনের হুঁশিয়ারি


ঢাকানিউজ২৪.কম ; প্রকাশিত: বৃহস্পতিবার, ২৩ জুন, ২০২২ খ্রিস্টাব্দ, ০৪:০০ পিএম
পশুর ট্রাকে চাঁদা আদায়কারীদের দমন
মৎস্য ও প্রাণিসম্পদ মন্ত্রী শ ম রেজাউল করিম

নিউজ ডেস্ক:  মৎস্য ও প্রাণিসম্পদ মন্ত্রী শ ম রেজাউল করিম মহাসড়কে পশুর ট্রাকে চাঁদা আদায়কারীদের কঠোরভাবে দমনের হুঁশিয়ারি দিয়েছেন।

বৃহস্পতিবার (২৩ জুন) সকালে রাজধানীর খামারবাড়িতে প্রাণিসম্পদ অধিদফতরের এক সভায় তিনি এ হুঁশিয়ারি দেন। দেশে এ বছর কোরবানির জন্য ১ কোটি ২১ লাখ ২৪ হাজারের বেশি পশু প্রস্তুত রয়েছে, যা গতবারের চেয়ে ২ লাখ বেশি।

ঈদুল আজহা কেন্দ্র করে এরই মধ্যে দেশের হাটবাজারে কোরবানির পশু উঠতে শুরু করেছে। এ অবস্থায় পশুর হাট ব্যবস্থাপনা, পর্যাপ্ত সরবরাহ নিশ্চিতসহ বিভিন্ন বিষয় নিয়ে বৈঠকে বসে মৎস্য ও প্রাণিসম্পদ মন্ত্রণালয়।

যানজট এড়াতে এবারও মহাসড়কের পাশে যাতে কোনো হাট না বসে, সে জন্য স্থানীয় সরকার মন্ত্রণালয়কে অনুরোধ করবেন বলে জানান মৎস্য ও প্রাণিসম্পদ মন্ত্রী।

তিনি বলেন, মহাসড়কে চলাচলে পশুবাহী ট্রাকগুলোকে অগ্রাধিকার দেয়া হবে। যানজটের কারণে পশু আসতে না পেরে হাটে যাতে কৃত্রিম সংকট না হয়, সেদিকে লক্ষ রাখতে হবে। মহাসড়কে পশু পরিবহনে সমস্যা কিংবা চাঁদাবাজির তথ্য ১৬৩৫৮ হটলাইনে জানানো যাবে।

মৎস্য ও প্রাণিসম্পদ মন্ত্রণালয়ের সচিব ড. মুহাম্মদ ইয়ামিন চৌধুরী  বলেন, ‘আমরা জানি কোরবানি এলেই মহাসড়কগুলোতে চাঁদাবাজি বেড়ে যায়। বিভিন্ন পর্যায় থেকে চাঁদাবাজি হয়। ব্যবসায়ী ও খামারিদের সুরক্ষায় চাঁদাবাজদের কঠোরভাবে দমন করতে হবে।’

বৈঠকে জানানো হয়, এ বছর কোরবানির জন্য প্রায় ৭ লাখ খামারি ১ কোটি ২১ লাখ ২৪ হাজার ৩৮৯টি পশু প্রস্তুত করেছেন। যার মধ্যে ৪৬ লাখ ১১ হাজার গরু-মহিষ ও ৭৫ লাখের বেশি ছাগল-ভেড়া।

চাঁদাবাজি রুখতে আইনশৃঙ্খলা রক্ষাবাহিনীর কার্যক্রম সম্পর্কে মন্ত্রী জানতে চাইলেও বৈঠকে তাদের কোনো প্রতিনিধি উপস্থিত ছিলেন না। তবে মন্ত্রী জানান, মহাসড়কে চাঁদাবাজি কিংবা পশু পরিবহনে যেকোনো সমস্যার কথা ১৬৩৫৮ হটলাইনে জানানো যাবে।

সভায় জানানো হয়, আগামী ১ জুলাই থেকে অনলাইনে ডিজিটাল পশুর হাট চালু হচ্ছে। এবার অনলাইনে পশু কেনার পর পছন্দ না হলে  ক্রেতা টাকা ফেরত নেয়ার সুযোগ পাবেন।

গত বছর অনলাইন ফ্ল্যাটফর্মে ৩ লাখ ৮৭ হাজার ৫৭৯টি পশু বিক্রি করা হয়েছে। যার বাজারমূল্য ২ হাজার ৭৩৫ কোটি টাকা।

ঢাকানিউজ২৪.কম / কেএন

আরো পড়ুন

banner image
banner image