• ঢাকা
  • বৃহস্পতিবার, ১৪ চৈত্র ১৪৩০ বঙ্গাব্দ; ২৮ মার্চ, ২০২৪ খ্রিস্টাব্দ
  • সরকারি নিবন্ধন নং ৬৮

Advertise your products here

banner image
website logo

ডিমলায় কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের মাঠ দিবস পালন


ঢাকানিউজ২৪.কম ; প্রকাশিত: সোমবার, ০৮ মে, ২০২৩ খ্রিস্টাব্দ, ১২:৩৭ পিএম
ডিমলায়
কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের মাঠ দিবস পালন

মশিয়ার রহমান, জলঢাকা প্রতিনিধি, নীলফামারী: ডিমলা উপজেলার ঝুনাগাছচাপানী ইউনিয়ন এর দক্ষিণ সোনাখুলী গ্রামে কৃষি উন্নয়ণ প্রকল্পের আওতাধীন ২০২২-২০২৩ অর্থ বছরে রাজস্ব খাতের অর্থায়নে বাস্তবায়িত প্রদর্শনীর ভুট্টা তিস্তা গোল্ড ৯১৩০ নতুন জাত ও প্রযুক্তি সম্প্রসারণে “মাঠ দিবস” অনুষ্ঠিত হয়।

শীর্ষক আলোচনায় প্রধান অতিথি হিসেবে  উপস্থিত ছিলেন জেলা অতিরিক্ত উপ-সহকারী পরিচালক  কৃষিবিদ  আসাদুজ্জামান আসাদ, বিশেষ অতিথি উপজেলা কৃষি অফিসার কৃষিবিদ সেকেন্দার আলী,ঝুনাগাছচাপানী ইউনিয়ন দ্বায়িত্বরত  উপ- সহকারী কৃষি কর্মকর্তা হারুনর রশিদ জনাব মোঃ গোলাম ফারুক ও  শ্রীঃ হরি দাস চন্দ্র রায়। এসময় আরো উপস্থিত ছিলেন সাবেক বন কর্মকর্তা ও বিশিষ্ট  সমাজ সেবক বাবলুর রহমান বাবলু,বাংলাদেশ আওয়ামী যুবলীগের যুগ্ম আহবায়ক  মনিরুজ্জামান মানিক,সমাজ সেবক  মোজাফফর হোসেন, সমাজ সেবক সোহেল রানাসহ স্থানীয় আরো গন্যমার্ন্য ব্যক্তিবর্গ ও কৃষক কৃষাণী উপস্থিত ছিলেন।

স্মার্ট কৃষি উন্নয়নের লক্ষ্যে সরকার যে বিভিন্ন প্রকল্প গ্রহন করেছেন তার সুফল মাঠ পর্যায়ে কৃষকের কাছে পৌঁছে দিতে এই অনুষ্ঠান অনুষ্ঠিত হয়।জেলা উপ-সহকারী পরিচালক কৃষিবিদ আসাদুজ্জামান আসাদ তার বক্তব্যে বলেন কৃষির উন্নয়নের জন্য কৃষির যান্ত্রিকীকরনের বিকল্প নেই। কৃষি উৎপাদন বৃদ্ধির জন্য ফসলের উন্নত জাত ও প্রযুক্তি গ্রহন করতে হবে। এ বিষয়ে যে কোন ধরনের সহযোগিতার প্রয়োজন হলে  কৃষি সম্প্রসারণ অধিদপ্তর সব ধরনের সহায়তা প্রদান করবে।তিনি আরো ও বলেন কৃষি ক্ষেত্রেও স্মার্ট প্রযুক্তি ডিমলায় বর্তমানে ব্যবহৃত হচ্ছে। কম্বাইন হারভেস্টার এর মাধ্যমে খুব কম সময়ে কৃষকের ধান কাটা সম্ভব হচ্ছে।এতে কৃষকের অর্থ ও শ্রম উভয়ই কম লাগছে ।

উপজেলা কৃষি অফিসার কৃষিবিদ  সেকেন্দার আলী কৃষকদের দিক নির্দেশনামূলক বক্তব্যে বলেন শুধু সার্চ করলেই হবে না সকল পুষ্টি ও সুস্থ থাকতে এবং  চাহিদা পূরণ করতে খালি জায়গা ও শাকসবজি ফলমূল  চাষ করতে হবে এবং আধুনিক কৃষি যন্ত্রপাতিও মেশিন ব্যবহার করে কিভাবে সুফল পাওয়া যায় তার সম্পর্কে জানতে হবে। স্থানীয় কৃষকের সাথে কথা বলে জানা যায় নিম্ন উপজেলা কৃষি অফিস থেকে উন্নত জাতের ভুট্টা  তিস্তা গোল্ড ৯১৩১  বীজ পেয়ে পা উৎপাদন করে এবছর অনেক ভালো ফসল হয়েছে।

ঢাকানিউজ২৪.কম / কেএন

আরো পড়ুন

banner image
banner image