• ঢাকা
  • শুক্রবার, ৫ বৈশাখ ১৪৩১ বঙ্গাব্দ; ১৯ এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ
  • সরকারি নিবন্ধন নং ৬৮

Advertise your products here

banner image
website logo

বঙ্গবন্ধুর ৭ মার্চের ভাষণ সকল স্বাধীনতাকামী জাতির আকাঙ্খার প্রতিফলন


ঢাকানিউজ২৪.কম ; প্রকাশিত: বৃহস্পতিবার, ০৯ মার্চ, ২০২৩ খ্রিস্টাব্দ, ০৩:৫৭ পিএম
বঙ্গবন্ধুর ৭ মার্চের ভাষণ সকল স্বাধীনতাকামী জাতির আকাঙ্খার প্রতিফলন
অস্ট্রেলিয়ায় বাংলাদেশের হাইকমিশনার এম আল্লামা সিদ্দিকী

নিউজ ডেস্ক : অস্ট্রেলিয়ায় বাংলাদেশের হাইকমিশনার এম আল্লামা সিদ্দিকী বলেন, জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ৭মার্চের ভাষণ ছিল সকল স্বাধীনতাকামী জাতির আশা-আকাঙ্খার প্রতিফলন। এ ভাষণ বাঙালির চিরন্তন অনুপ্রেরণার উৎস। তিনি গত ৭মার্চ বাংলাদেশ হাইকমিশন আয়োজিত আলোচনা সভায় এসব কথা বলেন।

এসময় হাইকমিশনার তাঁর বক্তব্যে বঙ্গবন্ধুর রাজনৈতিক বিচক্ষণতার বিভিন্ন দিক এবং ৭মার্চ ভাষণের রাজনৈতিক প্রেক্ষাপট তুলে ধরেন। আল্লামা সিদ্দিকী বলেন, এ ভাষণের মর্মার্থ সকল বাঙালির হৃদয় স্পর্শ করে এবং বীর মুক্তিযোদ্ধাদের  অনুপ্রাণিত করে। তিনি উল্লেখ করেন, এ ভাষণে বঙ্গবন্ধু বাংলার স্বাধীনতা অর্জনের প্রতিটি পদক্ষেপের সুস্পষ্ট নির্দেশনা প্রদান করেছিলেন। বাঙালির স্বাধীনতার চেতনার বিকাশে এ ভাষণের ভূমিকার ওপর আলোকপাত করেন হাইকমিশনার। তিনি জাতির পিতার আত্মার মাগফিরাত কামনা করেন। এসময় দু’জন বীর মুক্তিযোদ্ধা তাঁদের  স্মৃতিচারণে  ৭১’র মুক্তিযুদ্ধে সশস্ত্র অংশগ্রহণের অভিজ্ঞতা তুলে ধরেন।

গত ৭ মার্চ সকালে ক্যানবেরায় বাংলাদেশ হাইকমিশন প্রাঙ্গণে জাতীয় পতাকা উত্তোলনের মধ্যদিয়ে দিবসের কার্যক্রম শুরু করেন বাংলাদেশের হাইকমিশনার এম আল্লামা সিদ্দিকী। ঐতিহাসিক ৭মার্চ উপলক্ষে রাষ্ট্রপতি মো: আব্দুল হামিদ ও প্রধানমন্ত্রী শেখ হাসিনার বাণী পাঠ করা হয়। এছাড়া বাংলাদেশ হাইকমিশনে ঐতিহাসিক ৭ মার্চের ভাষণের ভিডিও চিত্র প্রদর্শন। এসব অনুষ্ঠানে উপস্থিত ছিলেন ক্যানবেরাস্থ প্রবাসী বাংলাদেশিগণ এবং হাইকমিশনের কর্মকর্তা ও কর্মচারীবৃন্দ।

ঢাকানিউজ২৪.কম / কেএন

আরো পড়ুন

banner image
banner image