• ঢাকা
  • শুক্রবার, ৩ শ্রাবণ ১৪৩১ বঙ্গাব্দ; ১৯ জুলাই, ২০২৪ খ্রিস্টাব্দ
  • সরকারি নিবন্ধন নং ৬৮

Advertise your products here

banner image
website logo

ইরানের প্রেসিডেন্ট নির্বাচনের রান-অফ ভোট শুরু


ঢাকানিউজ২৪.কম ; প্রকাশিত: শুক্রবার, ০৫ জুলাই, ২০২৪ খ্রিস্টাব্দ, ০১:৫৯ পিএম
প্রেসিডেন্ট নির্বাচনের
ইরানে রান-অফ ভোট শুরু

আন্তর্জাতিক ডেস্ক : প্রথম দফায় কোনো প্রার্থী ৫০ শতাংশের বেশি সমর্থন না পাওয়ায় রান অফ ভোটে গড়ায় ইরানের প্রেসিডেন্ট নির্বাচন শুরু হয়েছে আজ। কট্টরপন্থী জালিলি এবং মধ্যপন্থী পেজেশকিয়ানের মধ্যে হচ্ছে এই ভোট।

শুক্রবার স্থানীয় সময় সকাল ৮ টায় ভোটগ্রহণ শুরু হয়েছে। শেষ হবে সন্ধ্যা ৬ টায়। তবে প্রয়োজনে ভোটগ্রহণের সময় বাড়ানো হতে পারে। রান অফের দিন নির্ধারণ করা হয়েছিল ৫ জুলাই। খবর রয়টার্সের 

ওয়াশিংটনে ইরানের স্বার্থ সংরক্ষণ দপ্তর ঘোষণা করেছে, আমেরিকার ২১টি অঙ্গরাজ্যের ৩১টি স্থানে ভোটগ্রহণের ব্যবস্থা করা হয়েছে। স্বাভাবিক নিয়মে ১০ ঘণ্টা ভোটগ্রহণ করা হবে। তবে প্রয়োজনে ভোট গ্রহণের সময় বাড়ানো যাবে। বিদেশে যারা ভোট দেবেন তারাও একই নিয়মের মধ্যে পড়বেন।

ইরানের আইন অনুযায়ী,  নির্বাচনে প্রথম ও দ্বিতীয় স্থান অর্জনকারী দুই প্রার্থী অর্থাৎ সংস্কারবাদী মাসুদ পেজেশকিয়ান এবং মূলনীতিবাদী সাঈদ জালিলির মধ্যে দ্বিতীয় দফা নির্বাচন অনুষ্ঠিত হচ্ছে। আজ আমেরিকার ২১ অঙ্গরাজ্যে ভোটদানের সুযোগও থাকছে। 

গত শুক্রবার (২৮ জুন) কয়েক দফা সময় বাড়ানোর পর রাত ১২টায় শেষ হয় প্রেসিডেন্ট নির্বাচনের ভোটগ্রহণ। এবারের নির্বাচনে ৪০ শতাংশ ভোট পড়েছে বলে জানিয়েছে দেশটির নির্বাচন কমিশন। গতবারও ভোটার উপস্থিতি কম ছিল ইরানে। সেবার ৪১ শতাংশ ভোট পড়েছিল।

গত ১৯ মে এক হেলিকপ্টার দুর্ঘটনায় প্রেসিডেন্ট ইব্রাহিম রাইসি নিহত হওয়ায় নির্ধারিত সময়ের আগেই দেশটিতে প্রেসিডেন্ট নির্বাচন অনুষ্ঠিত হচ্ছে।  

ঢাকানিউজ২৪.কম / কেএন

আরো পড়ুন

banner image
banner image