• ঢাকা
  • শুক্রবার, ৬ জ্যৈষ্ঠ ১৪২৯ বঙ্গাব্দ; ২০ মে, ২০২২ খ্রিস্টাব্দ
  • সরকারি নিবন্ধন নং ৬৮

Advertise your products here

banner image

ভারত গোটা অঞ্চলের টেকসই নিরাপত্তায় বিশ্বাস করে: কোবিন্দ


ঢাকানিউজ২৪.কম ; প্রকাশিত: মঙ্গলবার, ২২ ফেরুয়ারী, ২০২২ খ্রিস্টাব্দ, ০৪:২২ পিএম
ভারত মহাসাগরের মাধ্যমে প্রবাহিত হয়
বিশাখাপত্তনম বন্দরে রাষ্ট্রপতি

নিউজ ডেস্ক:   দেশীয়ভাবে প্রস্তুত নৌ-জাহাজ ও সাবমেরিন ‘আত্মনির্ভর ভারত’ তৈরীর ক্ষেত্রে চিত্তাকর্ষক অবদান রাখছে বলে মন্তব্য করেছেন ভারতীয় রাষ্ট্রপতি রামনাথ কোবিন্দ। ভারত বরাবরই গোটা অঞ্চলের সবার জন্য টেকসই নিরাপত্তা ও সমৃদ্ধিতে বিশ্বাস করে বলে মন্তব্য করেছেন দেশটির রাষ্ট্রপতি রামনাথ কোবিন্দ। ২১ ফেব্রুয়ারী, সোমবার, বিশাখাপত্তনমে প্রেসিডেন্সিয়াল ফ্লিট রিভিউ – ২০২২ এ বক্তব্যকালে এ মন্তব্য করেন তিনি।

এদিন রাষ্ট্রপতি কোবিন্দ বলেন, “আমাদের আন্তর্জাতিক বাণিজ্যের সবচেয়ে বড় অংশ ভারত মহাসাগরের মাধ্যমে প্রবাহিত হয়। এই অঞ্চল জুড়ে সবার নিরাপত্তা ও সমৃদ্ধি অপরিহার্য এবং আমরা এটি বিশ্বাস করি।”

এসময়, ‘মেক ইন ইন্ডিয়া’ উদ্যোগে ভরপুর অবদানের জন্য ভারতীয় নৌবাহিনীর ভূয়সী প্রশংসা করেন রাষ্ট্রপতি কোবিন্দ। উল্লেখ্য, বর্তমানে ভারতীয় নৌবাহিনীতে নির্মাণাধীন যুদ্ধজাহাজ ও সাবমেরিনগুলোর ৭০% দেশেই উৎপন্ন।

তিনি বলেন, “এটি অত্যন্ত গর্বের বিষয় যে, ভারত পারমাণবিক সাবমেরিন তৈরী করছে। শীঘ্রই আমাদের দেশীয়ভাবে তৈরি বিমানবাহী রণতরী ‘বিক্রান্ত’ আমাদের পরিষেবার মাঝে যোগ হবে। তাছাড়া, অঞ্চল জুড়ে নৌবাহিনীর স্থির নজরদারি, ঘটনার তাত্ক্ষণিক প্রতিক্রিয়া এবং অক্লান্ত প্রচেষ্টা আমাদের ভাবমূর্তি অত্যন্ত উজ্জ্বল করছে।”

বক্তব্য প্রদানকালে মহামারীতে সৃষ্ট সমস্ত চ্যালেঞ্জ ও বিধিনিষেধ মোকাবেলার ক্ষেত্রে দূর্দান্ত ভূমিকা রাখায় ভারতীয় নৌবাহিনীকে অভিনন্দন জানান রাষ্ট্রপতি। তিনি বলেন, “সশস্ত্র বাহিনীর সর্বোচ্চ কমান্ডার হিসেবে এটি আমার জন্যেও অত্যন্ত গর্বের বিষয় ও সন্তুষ্টির বিষয় যে আমাদের নৌবাহিনীতে এতো সাহসী ও দায়িত্ববান বীর রয়েছেন।”

আলোচনাকালে, বিশাখাপত্তনমের (ভাইজাগ নামেও পরিচিত) ঐতিহাসিক গুরুত্ব তুলে ধরে রাষ্ট্রপতি বলেন, “এটি বহু শতাব্দী ধরে একটি গুরুত্বপূর্ণ বন্দর। এর কৌশলগত গুরুত্ব এতটাই যে ভারতীয় নৌবাহিনীর পূর্ব নৌ কমান্ডের সদর দপ্তরও এখানে অবস্থিত।”

অনুষ্ঠানে আরও উপস্থিত ছিলেন ভারতের প্রতিরক্ষামন্ত্রী রাজনাথ সিং। খবর: ইন্ডিয়া নিউজ নেটওয়ার্ক

ঢাকানিউজ২৪.কম /

আর্ন্তজাতিক বিভাগের জনপ্রিয় সংবাদ

banner image
banner image