• ঢাকা
  • মঙ্গলবার, ১০ বৈশাখ ১৪৩১ বঙ্গাব্দ; ২৩ এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ
  • সরকারি নিবন্ধন নং ৬৮

Advertise your products here

banner image
website logo

শ্রীমঙ্গলে উদয়ন বালিকা বিদ্যালয় বসন্ত উৎসব ও পিঠা মেলা


ঢাকানিউজ২৪.কম ; প্রকাশিত: মঙ্গলবার, ২৮ ফেরুয়ারী, ২০২৩ খ্রিস্টাব্দ, ১১:১৯ পিএম
শ্রীমঙ্গল উদয়ন বালিকা বিদ্যালয় বসন্ত উৎসব ও পিঠা মেলার আয়োজন
বসন্ত উৎসব ও পিঠা মেলা

মো: জহিরুল ইসলাম, শ্রীমঙ্গল( মৌলভীবাজার) প্রতিনিধি:  মৌলভীবাজারে শ্রীমঙ্গল উদয়ন বালিকা বিদ্যালয়ের শিক্ষার্থীদের আয়োজনে অনুষ্ঠিত হয়েছে বসন্ত উৎসব ও পিঠা মেলা।

সকাল ১০ টা হতেই শিক্ষার্থীরা মাথায় জবা, গোলাপ, বেলী ফুল দিয়ে হলুদ শাড়ি পরে স্কুলের পিঠা মেলা ও বসন্ত উৎসবে আসতে শুরু করে।স্টল গুলিতে বাহারি পিঠা পটসা সাজিয়ে রাখে। স্টলে স্টলে ভিড় করছে সহপাঠীরা পিঠা কিনতে ও খেতে।  আনন্দের কমতি ছিলো না তাদের মাঝে।  ২৮ ফেব্রুয়ারী সকাল ১০ টায় শ্রীমঙ্গল উদয়ন বালিকা বিদ্যালয় মাঠে বসন্ত উৎসব ও পিঠা মেলার আয়োজন করে স্কুলে শিক্ষার্থীরা।

বিদ্যালয়ের প্রধান শিক্ষিকা কবিতা রানী দাশ দুইদিনের মধ্যে বসন্ত উৎসব ও পিঠা মেলার আয়োজনে  সকল ধরণে সার্পোট করেন।বিদ্যালয়ে শিক্ষার্থীরা রবিবার রাত থেকে ভোর রাত পর্যন্ত দেশীয় বিভিন্ন জাতের পিঠা বানিয়ে তা  সোমবার বিদ্যালেয় বসন্ত উৎসব ও পিঠা মেলার স্টলে প্রর্দশনী করে।

মেলায় ছাত্রীরা পিঠা বিক্রয় করেছে ১ হাজার থেকে ২ হাজার ও ৩ হাজার টাকার ।

বসন্ত উৎসবে ও পিঠা মেলার ক্রেতা ও বিক্রেতা বিদ্যালয়ের শিক্ষার্থীরা।  পিঠা উৎসবে সিলেটে ঐতিহ্যবাহী প্রয়াত রাধা রমের ধামাইল নাচ পরিবেশন করেন বিদ্যালয়ের শিক্ষার্থীরা।  
পিঠা মেলায় প্রায় ১০ টি স্টলে গ্রুপে গ্রুপে পিঠার পরসা সাজিয়ে রাখে।

১০ শ্রেণীর শিক্ষার্থী শাকিলা  আক্তার বলে, আমাদের স্কুলে পাঠ্য বইয়ে পাশাপাশি কো-কারিকুলাম এক্টিভেটিসে আমরা অংশ গ্রহণ করি,  আমাদের স্কুলে  পহেলা বৈশাখ, বসন্ত উৎসব ও পিঠা মেলার আয়োজন করা হয়। আমরা এসব উৎসবে অনেক আন্দন করি।

এ ব্যাপারে শ্রীমঙ্গল উদয়ন বালিকা বিদ্যালয়ের প্রধান শিক্ষিকা কবিতা রানী দাশ  বলেন, আমার স্কুলে শিক্ষার্থীর বসন্ত উৎসব ও পিঠার মেলা, নাচ গানের আয়োজন করেছে আমরা সার্পোট করেছি। বাচ্ছারা দিন দিন ফাস্ট ফুডের দিকে ঝুকে পড়েছে,  এতে করে বাচ্ছারা অসুস্থ হচ্ছে,  বাংলা হারিয়ে যাওয়া পিঠা গুলি তুলে ধরেছে ক্ষুদে শিক্ষার্থীরা।  

আমরা চেষ্টা করি বাংলা বাঙ্গালীর ঐতিহ্যবাহী উৎসব গুলি পালন করে উৎযাপন করতে ।  

১০ শ্রেণীর শিক্ষার্থী নাসিমা আক্তার বলেন,  আমরা স্কুলে বান্ধবীরা মিলা বসন্ত উৎসব ও পিঠা মেলাতে বিভিন্ন রকমের পিঠা নিয়ে এসেছি, আমরা বিক্রয় করছি সহপাঠীদের কাছে।  আমরা স্কুলে ম্যাডাম ও স্যারদের সহযোগিতায় এমন আয়োজন করতে পেরেছি খুব ভালো লাগছে।

ঢাকানিউজ২৪.কম /

আরো পড়ুন

banner image
banner image