• ঢাকা
  • রবিবার, ১৯ আষাঢ় ১৪২৯ বঙ্গাব্দ; ০৩ জুলাই, ২০২২ খ্রিস্টাব্দ
  • সরকারি নিবন্ধন নং ৬৮

Advertise your products here

banner image

ডনবাসে আরো সেনা মোতায়েন করেছে রাশিয়া


ঢাকানিউজ২৪.কম ; প্রকাশিত: শনিবার, ০৪ জুন, ২০২২ খ্রিস্টাব্দ, ০৯:২৬ পিএম
সেনা মোতায়েন করলে
আরো সেনা মোতায়েন করেছে রাশিয়া

নিউজ ডেস্ক:   ইউক্রেনের সেনাবাহিনী জানিয়েছে, পূর্বাঞ্চলের ডনবাস এলাকার সিভিয়েরোদোনেৎসক শহর দখলে আরো সেনা মোতায়েন করেছে রাশিয়া। সেখানে সমরাস্ত্র নিয়ে রুশ সেনারা প্রবল আক্রমণ শুরু করেছে বলে শনিবার জানিয়েছে তারা।

বার্তা সংস্থা রয়টার্স জানিয়েছে, যে শহর দখলে রুশ বাহিনী অভিযান শুরু করেছে তার পাশের শহর বাখমুত থেকে তারা পিছু হঠতে বাধ্য হয়েছে বলে তাদের জানিয়েছে ইউক্রেন সেনারা।

শুক্রবার লুহানস্ক প্রদেশের গভর্নর রাষ্ট্রীয় টেলিভিশনে জানিয়েছেন, ইউক্রেন সেনারা রুশ বাহিনীর দখলে থাকা ২০ ভাগ অঞ্চল পুনরুদ্ধার করেছে। তবে রাশিয়া আরও সেনা মোতায়েন করলে এই এলাকার নিয়ন্ত্রণ তাদের ধরে রাখা সম্ভব হবে না বলেও জানান তিনি।

কিয়েভ দখলে ব্যর্থ হয়ে এখন পূর্বাঞ্চলের ডনবাস এলাকার নিয়ন্ত্রণ নেয়াই মস্কোর প্রধান লক্ষ্য। ২৪ ফেব্রুয়ারি হামলা শুরুর পর থেকে ইউক্রেনের রাজধানী কিয়েভ দখলের চেষ্টা করছে রাশিয়ার সেনাবাহিনী।

শুক্রবার ইউক্রেনে রাশিয়ার হামলার ১০০ দিন পূর্ণ হয়। এদিন ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কি এক ভিডিও বার্তায় বলেন, জয় তাদেরই হবে। মারিউপলের ক্ষমতাচ্যুত মেয়র ভ্লাদিম বোয়েচেঙ্কো অভিযোগ করেছেন, এই বন্দরনগরীতে অন্তত এক লাখ অধিবাসীকে জিম্মি করে রেখেছে রাশিয়া।

অন্যদিকে, বেসামরিক নাগরিকদের উপর যৌন সহিংসতার ঘটনার তদন্ত শুরু করেছে ইউক্রেনের পুলিশ। ইউরোপীয় ইউনিয়ন জানিয়েছে, ইইউ সিভিল প্রোটেকশন মেকানিজম এর আওতায় ইউক্রেনের অন্তত ৫০০ রোগীকে জরুরি চিকিৎসা সেবা দেয়া হয়েছে।

ঢাকানিউজ২৪.কম /

আর্ন্তজাতিক বিভাগের জনপ্রিয় সংবাদ

banner image
banner image