• ঢাকা
  • রবিবার, ১৪ জ্যৈষ্ঠ ১৪২৯ বঙ্গাব্দ; ২৯ মে, ২০২২ খ্রিস্টাব্দ
  • সরকারি নিবন্ধন নং ৬৮

Advertise your products here

banner image

জুনের শেষ সপ্তাহে চালু হবে পদ্মা সেতু: কাদের


ঢাকানিউজ২৪.কম ; প্রকাশিত: রবিবার, ০৩ এপ্রিল, ২০২২ খ্রিস্টাব্দ, ০৯:৫৮ পিএম
মূল সেতুর কাজে অগ্রগতি হয়েছে ৯৭
সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের

নিউজ ডেস্ক:  সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের বলেছেন, আগামী জুন মাসের মধ্যে পদ্মা সেতু যানবাহন চলাচলের জন্য খুলে দেওয়া হবে। রোববার রাজধানীর বনানীতে সেতু ভবনে পদ্মা সেতু প্রকল্পের নির্মাণ কাজের অগ্রগতি পর্যালোচনা সভার পর এ কথা জানান মন্ত্রী।

ওবায়দুল কাদের বলেন, ৩১ মার্চ পর্যন্ত পদ্মা সেতু প্রকল্পের কাজে অগ্রগতি হয়েছে ৯২ শতাংশ। মূল সেতুর কাজে অগ্রগতি হয়েছে ৯৭ শতাংশ। নদীশাসন কাজের বাস্তব শতকরা ৯০ দশমিক ৫ ভাগ। মূল সেতুর ওপর সড়ক নির্মাণ তথা কার্পেটিংয়ের কাজের অগ্রগতি হয়েছে ৬৫ দশমিক ৬৮ শতাংশ। সেতুর নিচতলায় গ্যাস পাইপ লাইন স্থাপনের কাজ শেষ হয়েছে ৯৯ ভাগ। সেতু দুই কিলোমিটার ভাটিতে ৪০০ কেভি বিদ্যুৎ লাইন স্থাপনের কাজের অগ্রগতি হয়েছে ৭৯ ভাগ।

৩০ হাজার ১৯৩ কোটি টাকা ব্যয়ে পদ্মা সেতুর নির্মাণ চলছে। আগামী ২৩ জুন আওয়ামী লীগের ৭৩তম প্রতিষ্ঠাবার্ষিকীর দিনে সেতুটি চালুর পরিকল্পনা রয়েছে বলে সেতু বিভাগ জানিয়েছে। তবে এখনও সেতু উদ্বোধনের আনুষ্ঠানিক দিনক্ষণ ঘোষণা করা হয়নি। উদ্বোধনের জন্য প্রধানমন্ত্রী শেখ হাসিনার সময় চেয়েছে সেতু বিভাগ। প্রধানমন্ত্রীর সম্মতি মিললে জমকালো অনুষ্ঠান ও উৎসবের মাধ্যমে পদ্মা সেতু উদ্বোধন করতে চায় সড়ক পরিবহন ও সেতু মন্ত্রণালয়।

৬ দশমিক ১৫ কিলোমিটার দীর্ঘ পদ্মা সেতু দেশের দীর্ঘতম সেতু। ৪২টি পিয়ারে (খুঁটি) ৪১টি স্প্যান স্থাপনের মাধ্যমে ২০২০ সালের ১০ ডিসেম্বর পদ্মার দুই তীর যুক্ত হয়েছে সেতুতে। এরপর থেকে চলছে সেতুর ওপরে রাস্তা নির্মাণে কার্পেটিং, বৈদ্যুতিক সংযোগ, লাইন স্থাপন, সেতু রঙ করাসহ আনুষাঙ্গিক কাজ।

সেতু সচিব মনজুর হোসেনের সভাপতিত্বে অগ্রগতি পর্যালোচনা সভায় অংশ নেন মন্ত্রিপরিষদ বিভাগের সচিব খন্দকার আনোয়ারুল ইসলাম, পদ্মা সেতু প্রকল্পের পরিচালক শফিকুল ইসলামসহ ঊর্ধ্বতন কর্মকর্তারা।

ঢাকানিউজ২৪.কম /

জাতীয় বিভাগের জনপ্রিয় সংবাদ

banner image
banner image