• ঢাকা
  • বৃহস্পতিবার, ১১ জ্যৈষ্ঠ ১৪২৯ বঙ্গাব্দ; ২৬ মে, ২০২২ খ্রিস্টাব্দ
  • সরকারি নিবন্ধন নং ৬৮

Advertise your products here

banner image

আগুনে ঘি ঢালছে যুক্তরাষ্ট্র: রাশিয়া


ঢাকানিউজ২৪.কম ; প্রকাশিত: বুধবার, ২৭ এপ্রিল, ২০২২ খ্রিস্টাব্দ, ০১:৫৫ এএম
যুক্তরাষ্ট্র ২০১৪ সাল থেকে ইউক্রেনকে প্রায় ৬৪০ কোটি ডলারের সামরিক সহায়তা দিয়েছে।
সামরিক সহায়তা দিয়েছে

নিউজ ডেস্ক: ইউক্রেনে অস্ত্র পাঠানো নিয়ে যুক্তরাষ্ট্রকে সতর্ক করেছে রাশিয়া। দেশটি বলেছে, অস্ত্রের চালান পাঠিয়ে ‘আগুনে ঘি ঢালছে’ যুক্তরাষ্ট্র। ইউক্রেনকে অস্ত্র সরবরাহ অব্যাহত রাখলে পরিস্থিতি আরও খারাপের দিকে যাবে বলেও সতর্ক করেছে মস্কো।

বুধবার কাতারভিত্তিক সংবাদমাধ্যম আল-জাজিরার এক প্রতিবেদনে বলা হয়, যুক্তরাষ্ট্র ২০১৪ সাল থেকে ইউক্রেনকে প্রায় ৬৪০ কোটি ডলারের সামরিক সহায়তা দিয়েছে। এর মধ্যে ৩৭০ কোটি ডলার দেওয়া হয়েছে গত ফেব্রুয়ারিতে ইউক্রেনে রাশিয়া হামলা শুরু করার পর।

যুক্তরাষ্ট্রে নিযুক্ত রাশিয়ার রাষ্ট্রদূত আনাতোলি আন্তোনভ রশিয়া ২৪টিভি চ্যানেলকে বলেছেন, ইউক্রেনে সামরিক সরঞ্জাম সরবরাহের কারণে সংঘাত বেড়েছে। এটা এখন ৬১তম দিনে গড়িয়েছে।

ইউক্রেনে অস্ত্র সরবরাহের বিষয়ে উদ্বেগ প্রকাশ করে ওয়াশিংটনে একটি কূটনৈতিক পত্র পাঠিয়েছে মস্কো। সেটির উল্লেখ করে আন্তোনভ বলেন, ‘যুক্তরাষ্ট্র যখন অস্ত্র ঢোকাচ্ছে, সে সময় আমরা এ পরিস্থিতি কতটা অগ্রহণযোগ্য, তা গুরুত্বের সঙ্গে তুলে ধরেছিলাম। আমরা এটার অবসান চেয়েছিলাম। কিন্তু আমেরিকানরা যা করছে, তা হলো আগুনে ঘি ঢালা। আমি শুধু তাদের সেই চেষ্টাই দেখছি, যাতে পরিস্থিতি আরও খারাপের দিকে যায়, আরও ক্ষয়ক্ষতি হয়।’

ইউক্রেনে রাশিয়া হামলা শুরু করার পর থেকেই কিয়েভকে অস্ত্রসহায়তা দিয়ে আসছে যুক্তরাষ্ট্র ও ইউরোপের দেশগুলো। এসব অস্ত্রের বেশির ভাগই বিমান ও ট্যাংকবিধ্বংসী ক্ষেপণাস্ত্র। এর মধ্যে গত বৃহস্পতিবার ইউক্রেনকে আরও ৮০ কোটি ডলারের সামরিক সহায়তা দেওয়ার ঘোষণা দিয়েছেন যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট জো বাইডেন। ইউক্রেনের পূর্বাঞ্চলের দনবাস এলাকায় রাশিয়া নতুন করে হামলা শুরুর পর এ ঘোষণা দেন তিনি।

ঢাকানিউজ২৪.কম /

আর্ন্তজাতিক বিভাগের জনপ্রিয় সংবাদ

banner image
banner image