• ঢাকা
  • বৃহস্পতিবার, ১১ জ্যৈষ্ঠ ১৪২৯ বঙ্গাব্দ; ২৬ মে, ২০২২ খ্রিস্টাব্দ
  • সরকারি নিবন্ধন নং ৬৮

Advertise your products here

banner image

জলবায়ু অর্থ চুক্তিতে বাধা হতে পারে ভূরাজনীতি: পররাষ্ট্রমন্ত্রী


ঢাকানিউজ২৪.কম ; প্রকাশিত: শনিবার, ১৯ ফেরুয়ারী, ২০২২ খ্রিস্টাব্দ, ১১:২৭ এএম
জলবায়ু অর্থ চুক্তিতে বাধা ভূরাজনীতি
পররাষ্ট্রমন্ত্রী ড. এ কে আবদৃল মোমেন

ডেস্ক রিপোর্টার: পররাষ্ট্রমন্ত্রী ড. এ কে আবদৃল মোমেন জলবায়ু কার্যক্রম ও সবুজ পরিবর্তনের জন্য তহবিল ও প্রযুক্তি গতিশীল করতে বৈশ্বিক অংশীদারত্বের প্রয়োজনীয়তার কথা পুনর্ব্যক্ত করেছেন।

গতকাল শুক্রবার (১৮ ফেব্রুয়ারি) জার্মানিতে শুরু হওয়া '৫৮তম মিউনিখ নিরাপত্তা সম্মেলনে' জলবায়ু সংকট মোকাবিলায় এক প্যানেল আলোচনায় এসব কথা বলেন তিনি।

সম্মেলনের উদ্বোধনী অধিবেশনে বক্তব্য দেওয়ার সময় ড. মোমেন ইউক্রেন পরিস্থিতিসহ ভূরাজনৈতিক উত্তেজনার কারণে জলবায়ু অর্থায়নের জন্য আন্তর্জাতিক অঙ্গীকার প্রভাবিত হতে পারে কি না তা নিয়ে সন্দেহ প্রকাশ করেন।

এর আগে পররাষ্ট্র মন্ত্রণালয়ের এক মুখপাত্র জানান, পররাষ্ট্রমন্ত্রী ড. মোমেন আগামী ১৮ থেকে ২০ ফেব্রুয়ারি জার্মানিতে অনুষ্ঠিতব্য ৫৮তম মিউনিক নিরাপত্তা সম্মেলনে যোগ দেবেন। মিউনিক নিরাপত্তা সম্মেলন গত চার দশক ধরে আন্তর্জাতিক নিরাপত্তা নীতিবিষয়ক সিদ্ধান্ত গ্রহণের ক্ষেত্রে সর্বাধিক গুরুত্বপূর্ণ একটি স্বাধীন ফোরাম হিসেবে কাজ করছে।

এরপর ড. মোমেন ২১ ফেব্রুয়ারি প্যারিসের উদ্দেশে মিউনিক ত্যাগ করবেন এবং আগামী ২২ ফেব্রুয়ারি সেখানে অনুষ্ঠিতব্য প্যাসিফিক সহযোগিতা বিষয়ক মন্ত্রীপর্যায়ের ফোরাম বৈঠকে যোগ দেবেন।
ইউরোপীয় কাউন্সিলের সভাপতি হিসেবে এই বৈঠকের স্বাগতিক দেশ ফ্রান্স। ইউরোপীয় ইউনিয়নের পররাষ্ট্র বিষয়ক ও নিরাপত্তা নীতিসংক্রান্ত উচ্চপর্যায়ের প্রতিনিধি ছাড়াও এই বৈঠকে যোগ দিতে ৩০টি ইন্দো-প্যাসিফিক দেশের পররাষ্ট্রমন্ত্রীদের আমন্ত্রণ জানানো হয়েছে। এ সম্মেলন ২০ ফেব্রুয়ারি পর্যন্ত চলবে।

ঢাকানিউজ২৪.কম / কেএন

জাতীয় বিভাগের জনপ্রিয় সংবাদ

banner image
banner image