• ঢাকা
  • মঙ্গলবার, ২২ অগ্রহায়ণ ১৪২৯ বঙ্গাব্দ; ০৬ ডিসেম্বর, ২০২২ খ্রিস্টাব্দ
  • সরকারি নিবন্ধন নং ৬৮

Advertise your products here

banner image

পূর্বধলায় অকেজো কোটি টাকার সোলার প্যানেল


ঢাকানিউজ২৪.কম ; প্রকাশিত: বুধবার, ২৬ অক্টোবর, ২০২২ খ্রিস্টাব্দ, ০৯:০৮ এএম
মহতী উদ্যোগটি অযত্ন অবহেলায় ভেস্তে গেছে।
কোটি টাকার সোলার প্যানেল

নিউজ ডেস্ক:  নেত্রকোনার পূর্বধলা উপজেলা পরিষদ ভবনের ছাদে ২০১৩ সালে প্রায় কোটি টাকা মূল্যের সোলার (সৌর বিদ্যুৎ) প্যানেল স্থাপনের কয়েক বছরের মাথায় তা অকেজো হয়ে যায়। বর্তমানে ঐ সোলারে একটি বাতিও জ্বলছে না। বৈশ্বিক পরিস্থিতি ও বিদ্যুতের অব্যাহত লোডশেডিংয়ের কারণে পরিষদের স্বাভাবিক কার্যক্রম চালানো তো দূরের কথা, তা দিয়ে একটি বাতিও জ্বলছে না।

খোঁজ নিয়ে জানা যায়, অযত্ন অবহেলার কারণে বিগত চার বছর যাবৎ সোলার প্যানেল, ব্যাটারি, আইপিএসসহ অন্যান্য যন্ত্রাংশও নষ্ট হয়ে পড়ে আছে। সচেতন মহলের অভিযোগ, সোলার প্যানেল, ব্যাটারি, আইপিএসসহ অন্যান্য যন্ত্রাংশও মেরামত করা ও তা চালুর জন্য কোনো কার্যকর উদ্যোগ নেয়নি। ফলে প্রায় কোটি টাকা ব্যয়ে স্থাপন করা সরকারের মহতী উদ্যোগটি অযত্ন অবহেলায় ভেস্তে গেছে।

পূর্বধলা উপজেলা পরিষদের তথ্য অনুযায়ী, জলবায়ু পরিবর্তন ট্রাস্টের আওতায় বাংলাদেশ পল্লী বিদ্যুতায়ন বোর্ড ২০১৩ সালে নেত্রকোনা জেলার পূর্বধলা উপজেলা, ময়মনসিংহ জেলার হালুয়াঘাট উপজেলা, কিশোরগঞ্জ জেলার মিঠামইন উপজেলা পরিষদ ভবনের ছাদে একযোগে ২ কোটি ৪৭ লাখ টাকা ব্যয়ে সোলার প্যানেল স্থাপন করা হয়েছিল। সেই অনুযায়ী ৮৩ লাখ ৫০ হাজার টাকা ব্যয়ে পূর্বধলা উপজেলা পরিষদের পুরো ছাদ জুড়ে সারিবদ্ধভাবে ১০০টি সোলার প্যানেল বসানো হয়। তারপর বিদ্যুত্সাশ্রয়ী ও তা ব্যবহারের জন্য উপজেলা পরিষদকে বুঝিয়ে দেওয়া হয়েছিল। কয়েক বছর যেতে না যেতেই তা ব্যবহারের অনুপযোগী হয়ে পড়ে।

এ ব্যাপারে পূর্বধলা উপজেলা নির্বাহী কর্মকর্তা শেখ জাহিদ হাসান প্রিন্স বলেন, সোলার প্যানেলগুলো দীর্ঘদিন যাবৎ বিকল অবস্থায় পড়ে রয়েছে। বর্তমানে সোলার প্যানেল দিয়ে একটি বাতিও জ্বলছে না। ঊর্ধ্বতন কর্তৃপক্ষকে বিষয়টি একাধিকবার চিঠির মাধ্যমে অবহিত করা হয়েছে। আশা করছি, দ্রুত সময়ের মধ্যেই সোলার প্যানেলগুলো মেরামত করা হবে ।

ঢাকানিউজ২৪.কম /

সারাদেশ বিভাগের জনপ্রিয় সংবাদ

banner image