• ঢাকা
  • বৃহস্পতিবার, ১৪ চৈত্র ১৪৩০ বঙ্গাব্দ; ২৮ মার্চ, ২০২৪ খ্রিস্টাব্দ
  • সরকারি নিবন্ধন নং ৬৮

Advertise your products here

banner image
website logo

চলে গেলেন বাবরি মসজিদ রক্ষা আন্দোলনের শীর্ষ নেতা জাফরইয়াব


ঢাকানিউজ২৪.কম ; প্রকাশিত: বৃহস্পতিবার, ১৮ মে, ২০২৩ খ্রিস্টাব্দ, ০১:০০ পিএম
চলে গেলেন বাবরি মসজিদ রক্ষা আন্দোলনের
শীর্ষ নেতা জাফরইয়াব

আন্তর্জাতিক ডেস্ক : ভারতে বাবরি মসজিদ রক্ষা আন্দোলনের অন্যতম প্রধান নেতা ও আইনজীবী জাফরইয়াব জিলানি মারা গেছেন। বুধবার (১৭ মে) উত্তর প্রদেশের লখনৌর একটি হাসপাতালে তিনি মারা যান। তার বয়স হয়েছিল ৭৩ বছর। 

জাফরইয়াব জিলানি বাবরি মসজিদ অ্যাকশন কমিটির অন্যতম নেতা ছিলেন। ১৯৮৬ সাল থেকে তিনি এ পদে ছিলেন। এছাড়া তিনি অল ইন্ডিয়া মুসলিম ল বোর্ডের সাধারণ সম্পাদক ছিলেন।

জাফরইয়াব জিলানির ছেলে নাজাম জাফরইয়াব বার্তাসংস্থা পিটিআইকে জানান, তার বাবা গত বছর ব্রেন স্ট্রোকে আক্রান্ত হন। এর পর থেকে অসুস্থ ছিলেন। বুধবার স্থানীয় সময় বেলা ১১টা ৫০ মিনিটের দিকে লখনৌর একটি হাসপাতালে তার বাবা মারা যান।
 
১৯৮৬ সালে ফজিয়াবাদ জেলা বিচারকের আদেশে তৈরি হয় বাবরি মসজিদ অ্যাকশন কমিটি। হিন্দুত্ববাদের পাল্টা জবাব দিতে বাবরি মসজিদ বাঁচানোর উদ্যোগ নিতেই এ কমিটি তৈরি করা হয়। তখন কমিটির আহ্বায়ক পদে নিযুক্ত হন জাফরইয়াব জিলানি। তার পর থেকে দীর্ঘদিন ধরে বাবরি মসজিদ রক্ষা করার চেষ্টা করেছেন তিনি। যদিও ১৯৯২ সালে ভেঙে ফেলা হয় বাবরি মসজিদ।

এরপর একাধিক আদালতে বাবরি মসজিদ সংক্রান্ত মামলায় আইনি লড়াই করেছেন জাফরইয়াব জিলানি। ভারতের সুপ্রিমকোর্টে এ মামলায় লড়েছেন তিনি। উত্তরপ্রদেশের অ্যাডিশনাল অ্যাডভোকেট জেনারেল পদেও ছিলেন এ প্রবীণ আইনজীবী।

২০১৯ সালে বাবরি মসজিদের বিরুদ্ধে রায় দেয় ভারতের সুপ্রিম কোর্ট। তবে আদালতের সেই সিদ্ধান্তের পরও নিজের লড়াই নিয়ে গর্বিত ছিলেন জিলানি। তার মতে, বাবরি মসজিদের আইনি লড়াই করতে পেরে তিনি গর্বিত।

ঢাকানিউজ২৪.কম / কেএন

আরো পড়ুন

banner image
banner image