• ঢাকা
  • সোমবার, ৪ মাঘ ১৪২৮ বঙ্গাব্দ; ১৭ জানুয়ারী, ২০২২ খ্রিস্টাব্দ
  • সরকারি নিবন্ধন নং ৬৮

Advertise your products here

banner image

প্রতি বস্তা চালের দাম ২০০ টাকা পর্যন্ত বেড়েছে


ঢাকানিউজ২৪.কম ; প্রকাশিত: মঙ্গলবার, ১১ জানুয়ারী, ২০২২ খ্রিস্টাব্দ, ১১:৩৩ এএম
চালের দাম বেড়েছে
চাল

ডেস্ক রিপোর্টার: এক সপ্তাহের ব্যবধানে দিনাজপুর, কুষ্টিয়া ও নওগাঁর মোকামগুলোতে সব ধরনের চালের দাম বেড়ে গেছে। মিলগেটে বস্তাপ্রতি চাল একশ থেকে দুইশ টাকা পর্যন্ত বেড়েছে। খুচরা বাজারে এর প্রভাব পড়েছে প্রতি কেজিতে দুই থেকে ৪ টাকা। চালের দাম বাড়ায় ব্যবসায়ী ও মিলাররা একে অপরকে দায়ী করছেন।

দেশজুড়ে হঠাৎ করেই আবার বেড়েছে চালের দাম। চলতি সপ্তাহে চালের পাইকারি বাজারগুলোতে ৫০ কেজির প্রতি বস্তা সরু চালের দাম বেড়েছে দেড় থেকে দুইশ' টাকা। আর মোটা চালের দাম বেড়েছে এক থেকে দেড়শ টাকা।


এক খুচরা চাল ব্যবসায়ী জানান, বাজারে ধানের সংকট ও দাম বেশি এ কারণে চালের দাম ক্রমাগত বৃদ্ধি পাচ্ছে। বড় বড় মিলাররা সিন্ডিকেট করছে। আমাদের কাছে কিছুই নাই।

এসব অভিযোগ অস্বীকার করে অনেক মিলার বলছেন, চাল বিক্রি হচ্ছে আগের দামেই। কোন কোন মিলারের মতে, কৃষকরা বেশি দামে ধান বিক্রি করলে কম দামে চাল দেওয়ার বিষয়টি সরকারের দ্বৈতনীতি ছাড়া আর কিছু নয়।

মালিক পক্ষরা জানান, সরকারের নীতিমালা বহির্ভূত কেউ যদি মজুদ করে থাকে, সরকার তার বিরুদ্ধে আইনগত ব্যবস্থা গ্রহণ করতেই পারে।

আরও জানান, সরকার চাচ্ছে কৃষক ধানের ন্যায্যমূল্য পাক, ধানের বাজার বৃদ্ধি পাক। আবার সরকার চাচ্ছে চালের বাজার কমুক। একই জায়গায় যদি আপনি দুই রকম নীতি অবলম্বন করেন সেটা সম্ভব নয়।

যথাযথ কর্তৃপক্ষকে না জানিয়ে হুটহাট চালের দাম বাড়ালে ব্যবস্থা নেয়ার হুঁশিয়ারি দিয়েছে খাদ্য বিভাগ।

কুষ্টিয়া জেলা খাদ্য কর্মকর্তা এস এম তাহসিনুল হক বলেন, প্রশাসনের সঙ্গে আলোচনা করে যৌক্তিকভাবে আপনারা দাম বাড়ান। আমাদের দপ্তর থেকেও এরকম তৎপরতা আছে। কোথাও অবৈধ মজুতদাররা আছে কি-না এগুলো তদারকি করা।

ব্যবসায়ীরা চালের দাম বাড়ার ব্যাপারটি অস্বীকার করলেও ডিজেল, পরিবহণ খরচ ও ধানের দাম বাড়াকে পুঁজি করে দিনাজপুর, কুষ্টিয়া ও নওগাঁর মোকামে থেমে থেমে বাড়ছে চালের বাজার।

ঢাকানিউজ২৪.কম / কেএন

অর্থনীতি বিভাগের জনপ্রিয় সংবাদ

banner image
banner image