• ঢাকা
  • মঙ্গলবার, ১২ মাঘ ১৪২৮ বঙ্গাব্দ; ২৫ জানুয়ারী, ২০২২ খ্রিস্টাব্দ
  • সরকারি নিবন্ধন নং ৬৮

Advertise your products here

banner image

মিয়ানমারে শিশুদের পরিকল্পিতভাবে হত্যা করা হচ্ছে


ঢাকানিউজ২৪.কম ; প্রকাশিত: শুক্রবার, ০৩ ডিসেম্বর, ২০২১ খ্রিস্টাব্দ, ১০:৩৫ পিএম
সবচেয়ে বেশি শিশুকে হত্যা করা হয়েছে
শিশুদের রাস্তায় গুলি করে হত্যা করা হচ্ছে

নিউজ ডেস্ক:    সেনা অভ্যুত্থানের পর থেকে মিয়ানমারে শিশুদের পরিকল্পিতভাবে হত্যা করা হচ্ছে বলে অভিযোগ উঠেছে জান্তা সরকারের বিরুদ্ধে। গেল দশ মাসে অন্তত ৯৮ শিশু ও ৮৯ জন নারীকে হত্যা করা হয়েছে বলে অভিযোগ উঠেছে।

মিয়ানমারের জাতীয় ঐক্য সরকারের (এনইউজি) নারী, তরুণ ও শিশু বিষয়ক মন্ত্রণালয়ের এক প্রতিবেদনের বরাতে দেশটির সংবাদমাধ্যম ইরাবতি এ তথ্য জানায়।

মিয়ানমারে বিকল্প সরকার এনইউজি চলতি সপ্তাহে জানায়, ১ ফেব্রুয়ারি থেকে ১৭ নভেম্বর পর্যন্ত এক হাজার ২২২ জনকে হত্যা করা হয়েছে, এর মধ্যে ৯৮ জন শিশু।

নারী, তরুণ ও শিশু বিষয়ক মন্ত্রণালয়ের ওই প্রতিবেদনে বলা হয়, দেশটির মান্দালয় অঞ্চলে সবচেয়ে বেশি শিশুকে হত্যা করা হয়েছে। এ অঞ্চলে ২৯ জনের মতো শিশুকে হত্যা করা হয়। এ ছাড়া ইয়াঙ্গুন ও সাগাইঙ্গ এলাকায় ১২ এর অধিক শিশুকে হত্যা করেছে জান্তা সরকার।

প্রতিবেদনে আরও বলা হয়, অধিকাংশ শিশু ঘরের পাশে খেলধুলায় মেতে থাকার সময়  অথবা পুলিশ ও সেনাবাহিনীর এলোপাথাড়ি গুলি থেকে আত্মরক্ষার জন্য লুকিয়ে থাকা অবস্থায় নিহত হয়। এ ছাড়া অসংখ্য শিশু আহতও হয়েছে।

এনইউজি সরকারের মানবাধিকার বিষয়ক মন্ত্রী ইউ অঙ মিয়ো মিন ১৮ নভেম্বর শিশুদের জন্য ন্যায়বিচার বিষয়ক বিশ্ব সম্মেলনে জান্তা সরকারের বিরুদ্ধে শিশুদের পরিকল্পিতভাবে হত্যার অভিযোগ তোলেন।

ইউ অঙ মিয়ো মিন বলেন, শিশুদের রাস্তায় গুলি করে হত্যা করা হচ্ছে। তাদের গ্রেপ্তারও করা হচ্ছে। তাদের নির্যাতন করার পাশাপাশি সামরিক অভিযানের সময় মানবঢাল হিসেবেও ব্যবহার করা হচ্ছে। এর বাইরে শিশুদের অপহরণ করা হচ্ছে পরিবারকে চাপ দেওয়ার হাতিয়ার হিসেবে ব্যবহার করার জন্য।

বিদেশি সরকার ও জাতিসংঘে আন্তর্জাতিক সম্প্রদায়ের সঙ্গে সম্পৃক্ততার ক্ষেত্রে শিশুদের অধিকার রক্ষার বিষয়টি এনইউজি সরকারের কাছে গুরুত্ব পাচ্ছে বলে জানান মানবাধিকার বিষয়ক এ মন্ত্রী।

ঢাকানিউজ২৪.কম /

আর্ন্তজাতিক বিভাগের জনপ্রিয় সংবাদ

banner image
banner image