• ঢাকা
  • বুধবার, ১২ মাঘ ১৪২৮ বঙ্গাব্দ; ২৬ জানুয়ারী, ২০২২ খ্রিস্টাব্দ
  • সরকারি নিবন্ধন নং ৬৮

Advertise your products here

banner image

শ্রীমঙ্গল মেছো বাঘ জন্ম দিল নতুন শাবকের


ঢাকানিউজ২৪.কম ; প্রকাশিত: শনিবার, ২০ নভেম্বর, ২০২১ খ্রিস্টাব্দ, ১২:৩০ পিএম
জন্ম দিল নতুন শাবক
নতুন শাবকের জন্ম

মৌলভীবাজার জেলা প্রতিনিধি: শ্রীমঙ্গল বাংলাদেশ বন্য প্রাণী সেবা ফাউন্ডেশনে এসেছে নতুন অতিথি। শুক্রবার (১৯ নভেম্বর) ভোরে প্রতিষ্ঠানটির খাঁচায় থাকা একটি মেছো বিড়াল একটি বাচ্চার জন্ম দেয়।

এর আগে এখানে থাকা অবস্থায় এই মেছো বিড়াল দুবারে চারটি বাচ্চার জন্ম দিয়েছিল। আজ ভোরে আবারও একটি বাচ্চার জন্ম দিয়েছে। বাচ্চা ও মা উভয়ই সুস্থ আছে। ১৯ নভেম্বর ফাউন্ডেশনে গিয়ে দেখা যায়, মায়ের পাশে বাচ্চাটি নড়াচড়া করছে। তার পরম মমতায় মা নতুন শাবক কে  দুধ খাওয়াচ্ছে।

বাংলাদেশ বন্য প্রাণী সেবা ফাউন্ডেশনের পরিচালক সজল দেব  ঢাকা নিউজ কে বলেন, এর আগে এই মেছো বিড়াল দুবারে ৪ টি বাচ্চার জন্ম দিয়েছিল। শুক্রবার ভোরে আবার ১ টি বাচ্চার জন্ম দিয়েছে। বাচ্চা ও মা উভয়ই সুস্থ্য  আছে।

তিনি আরোও জানান, এরা কয়েকটি নামে পরিচিতি যেমন  মেছো বিড়াল, মেছো বাঘ, মেচি বিড়াল বা বাঘাইল্লা আবার দাশ বাঘ নামেও পরিচিত। এটি বাংলাদেশে দুর্লভ ও বিপন্ন। মেছো বিড়ালের ইংরেজি নাম ফিশিং ক্যাট। এদের দৈর্ঘ্য সাধারণত ৭০-৮৬ সেন্টিমিটার, লেজ ২৫-৩৩ সেন্টিমিটার ও উচ্চতা ৩৮-৪৭ সেন্টিমিটার হয়। ওজন ৭ থেকে ১৫ কেজি হয়ে থাকে। এরা নিশাচর ও একাকী শিকার করে থাকে। শামুক, কাঁকড়া, মাছ, ব্যাঙ, সাপ, পাখি ইত্যাদি মেছো বিড়ালের প্রধান খাদ্য। জঙ্গল, ঝোপঝাড় ও জলাভূমিতে সাধারণত মেছো বাঘের দেখা মেলে।

ঢাকানিউজ২৪.কম / মোঃ জহিরুল ইসলাম/কেএন

সারাদেশ বিভাগের জনপ্রিয় সংবাদ

banner image
banner image