• ঢাকা
  • শুক্রবার, ১২ বৈশাখ ১৪৩১ বঙ্গাব্দ; ২৬ এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ
  • সরকারি নিবন্ধন নং ৬৮

Advertise your products here

banner image
website logo

ফাগুনের 'বসন্ত উচ্ছাস' প্রাণ আনন্দে ভাসছে তরুন তরুনীরা


ঢাকানিউজ২৪.কম ; প্রকাশিত: সোমবার, ১৩ ফেরুয়ারী, ২০২৩ খ্রিস্টাব্দ, ১২:১৪ পিএম
প্রাণ আনন্দে ভাসছে তরুন তরুনীরা
ফাগুনের 'বসন্ত উচ্ছাস'

বোরহান মেহেদী, নরসিংদী প্রতিনিধি: পহেলা ফাল্গুনে পাখি ডাক আর ফুল ফুটার আকুলতা নিয়ে আমাদের দ্বারে ১ বসন্ত ফাল্গুনের আগমন ঘটেছে। বিশেষ করে শিমুল ও পলাশের ফুটন্ত পাঁপড়িতে কবি লিখে দিয়েছে কবিতার ছন্দ। মর্মে মর্মে জেগে উঠছে আনন্দ বার্তা। বাংলার আবাহন কালের যুবাদের  ভালোবাসার মাস ফাল্গুন। যৌবনের আত্মিক এক অনাবিল প্রেরণার উদ্ভাসিত বসন্ত সময়। টগবগ হৃদয়ে অশ্বারোহী প্রেমিক যেন ছুটছে দিকবিদিক। এই লালিত স্বপ্ন ও গৌরবে বার বার মনের আখরে দোলা দিয়ে ঘটে প্রতি বছর বসন্তের আবির্ভাব। 

সারাদেশের মতো ১৩ ফেব্রুয়ারী নরসিংদী জেলার পলাশ ঘোড়াশাল রেল স্টেশন, নরসিংদীর বাউল আখড়া, সামসুদ্দিন পার্ক, আরশি নগর, ড্রিমলেন্ড হলিডে পার্ক, শিবপুর, বেলাবো লালটিলা ও মেঘনা পারে সকাল থেকে জমে উঠবে তরুন যুবাদের মিলনমেলা। এযে অপুর্ব এক জিবনের কলগানে মুখরিত প্রাণ উচ্ছাস। অন্তরের সকল দুঃখকে মুছে পবিত্রতার এক মেইল বন্দন। যা শুধুই জিবনকে ছুঁয়ে দেখার নির্ভেজাল আত্মিক স্পন্দন।

কবির ভাষায় বলতে গেলে শেষ আবেগটি আমাদের ফুল ফুটুক আর না ফুটুক আজ বসন্ত ফাল্গুন। আহা কি আনন্দ প্রাণে। আহা কি জিবন জাগরণে খুলে গেছে চিত্ত আজ নব উল্লাসে। আজ বসন্ত এসেছে দ্বারে নব সাঁজে। তাইতো কবি আবু নাসের লিখছেন "আজকে আমার বদ্ধ দুয়ার খোলা, আয়রে আয় ওরে আত্মভোলা। নিয়ে আয় মুঠো ভরে বসন্তেরই হাওয়া, আজকে আমার হবে না আর বনের মাঝে যাওয়া।

আমার হারিয়ে যাওয়া দিন গুলি আজ, পড়েছে লাল আবিরের সাজ। দেখে মনে জাগছে উতল হাওয়া, আমার হবে না আর আজকে বনে যাওয়া। আজকে আমার গুল বাগিচায়, কইবো কথা ফুলের সনে। ফাগুন হাওয়ায় উড়িয়ে মন, গাইবো গান আজ তারই সনে। প্রেমের ধারায় ফিরবো না আর প্রেম আমার যে গেছে মরে, খুঁজছি আজকে মুখটি তার আবছা মনে পরেছে যারে। 

ঢাকানিউজ২৪.কম / কেএন

আরো পড়ুন

banner image
banner image