• ঢাকা
  • শনিবার, ৬ বৈশাখ ১৪৩১ বঙ্গাব্দ; ২০ এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ
  • সরকারি নিবন্ধন নং ৬৮

Advertise your products here

banner image
website logo

সরকার প্রতিবন্ধীদের সেবাসমূহ নিশ্চিত করতে বদ্ধপরিকর : সমাজকল্যাণ প্রতিমন্ত্রী


ঢাকানিউজ২৪.কম ; প্রকাশিত: বৃহস্পতিবার, ১১ মে, ২০২৩ খ্রিস্টাব্দ, ১১:৫০ এএম
সরকার প্রতিবন্ধীদের সেবাসমূহ নিশ্চিত করতে বদ্ধপরিকর
সমাজকল্যাণ প্রতিমন্ত্রী মোঃ আশরাফ আলী খান খসরু

নিউজ ডেস্ক : সমাজকল্যাণ প্রতিমন্ত্রী মোঃ আশরাফ আলী খান খসরু বলেছেন, সরকার ১ লাখ প্রতিবন্ধী শিক্ষার্থীকে শিক্ষা উপবৃত্তি এবং ২৩ লাখ ৬৫ হাজার জনকে প্রতিবন্ধী ভাতা প্রদান করছে। তিনি বলেন, সরকার প্রতিবন্ধী ব্যক্তিদের জন্য সরকারি সেবাসমূহ সুনিশ্চিত করার জন্য বদ্ধপরিকর। প্রতিবন্ধী ব্যক্তিরা যাতে সরকারি সেবাসমূহ আরো সহজে পেতে পারে সে লক্ষ্যে সমাজকল্যাণ মন্ত্রণালয় নিরলসভাবে কাজ করে যাচ্ছে।

প্রতিমন্ত্রী ১০ মে (বুধবার) ঢাকায় মহাখালীর ব্র্যাক সেন্টার ইন এ মানুষের জন্য ফাউন্ডেশন আয়োজিত 'ইউএসএইড' এর অর্থায়নে একতা প্রকল্পের অবহিতকরণ অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তৃতায় এসব কথা বলেন।

আশরাফ আলী খান বলেন, সরকার দেশের সকল প্রতিবন্ধী নাগরিকের অধিকার সুরক্ষা এবং তাদের জীবনমান উন্নয়নে আন্তরিক প্রচেষ্টা অব্যাহত রেখেছে। এরই ধারাবাহিকতায় প্রতিবন্ধী ব্যক্তির অধিকার ও সুরক্ষা আইন ২০১৩ এবং প্রতিবন্ধী ব্যক্তির অধিকার ও সুরক্ষা বিধিমালা ২০১৫ এর আলোকে ২০১৯ সালে প্রণীত হয় ৫ বছর মেয়াদি প্রতিবন্ধী ব্যক্তি বিষয়ক জাতীয় কর্মপরিকল্পনা। এ কর্মপরিকল্পনায় প্রতিবন্ধী ব্যক্তির প্রয়োজনীয় চাহিদাসমূহ নিশ্চিত করা হয়েছে ।

প্রতিমন্ত্রী বলেন, আমাদের সরকার প্রতিবন্ধীবান্ধব সরকার। তাই সরকার প্রণীত বিভিন্ন আইন ও নীতিমালাসমূহও প্রতিবন্ধীবান্ধব। প্রধানমন্ত্রী শেখ হাসিনা প্রতিবন্ধীদের প্রতি খুবই সহানুভূতিশীল। তিনি বলেন, প্রধানমন্ত্রী আশ্রয়ণ প্রকল্পের আওতায় ঘর বিতরণেও প্রতিবন্ধী মানুষদের অগ্ৰাধিকার দিচ্ছেন। এছাড়া বিভিন্ন সামাজিক কর্মসূচিতে প্রতিবন্ধীদের অন্তর্ভুক্ত করা হচ্ছে। তিনি আরো বলেন, প্রধানমন্ত্রীর সুযোগ্য কন্যা সায়মা ওয়াজেদ পুতুলের আগ্ৰহ ও ঐকান্তিক প্রচেষ্টায় সরকার প্রতিবন্ধী ব্যক্তিদের জীবনমান উন্নয়নে নানামুখী কার্যক্রম প্রণয়ন ও বাস্তবায়ন করছে।

অনুষ্ঠানে অন্যানের মধ্যে ইউএসএইড’র মিশন ডিরেক্টর ক্যাথরিন ডেবিস স্টিভেন্স, মানুষের জন্য ফাউন্ডেশন এর নির্বাহী পরিচালক শাহিন আনাম, সমাজ সেবা অধিদপ্তরের পরিচালক মোঃ সাব্বির ইমাম, জাতীয় প্রতিবন্ধী ফোরামের মহাসচিব ড. সেলিনা আক্তারসহ বিভিন্ন এনজিওর নেতৃবৃন্দ বক্তৃতা করেন।

ঢাকানিউজ২৪.কম / কেএন

আরো পড়ুন

banner image
banner image