• ঢাকা
  • বৃহস্পতিবার, ১২ বৈশাখ ১৪৩১ বঙ্গাব্দ; ২৫ এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ
  • সরকারি নিবন্ধন নং ৬৮

Advertise your products here

banner image
website logo

জাপানের প্রধানমন্ত্রীর আকস্মিক ইউক্রেন সফর


ঢাকানিউজ২৪.কম ; প্রকাশিত: মঙ্গলবার, ২১ মার্চ, ২০২৩ খ্রিস্টাব্দ, ০৭:০০ পিএম
কিয়েভে যাচ্ছেন প্রধানমন্ত্রী ফুমিও কিশিদা
 জাপানের প্রধানমন্ত্রী ফুমিও কিশিদা

নিউজ ডেস্ক:  জাপানের প্রধানমন্ত্রী ফুমিও কিশিদা আকস্মিক সফরে ইউক্রেনের রাজধানী কিয়েভে যাচ্ছেন। তিনি মঙ্গলবার(২১ মার্চ) কিয়েভে ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কির সঙ্গে বৈঠক করবেন । জাপানের পররাষ্ট্র মন্ত্রণালয়ের পক্ষ থেকে এক বিবৃতিতে এ তথ্য জানানো হয়েছে।

বিবৃতিতে বলা হয়েছে, সংহতি ও অটুট সমর্থনের বার্তা নিয়ে কিয়েভে যাচ্ছেন প্রধানমন্ত্রী ফুমিও কিশিদা। এর আগে সোমবার ভারতে ছিলেন কিশিদা।দিল্লি থেকে টোকিও ফেরার কথা থাকলেও আকস্মিকভাবে তিনি গন্তব্য বদলে ফেলেন। পোল্যান্ডে অবতরণ করেন । সেখান থেকে ট্রেনে করে ইউক্রেনে যাচ্ছেন বলে জনা যায়।

গত ফেব্রুয়ারিতে যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট জো বাইডেন ইউক্রেন সফর করেন। এরপর ধনী দেশগুলোর জোট জি-৭-এর নেতা হিসেবে ফুমিও কিশিদা কিয়েভ সফর করছেন। দ্বিতীয় বিশ্বযুদ্ধের পর এবারই প্রথম জাপানের কোনো প্রধানমন্ত্রী সক্রিয় যুদ্ধক্ষেত্র সফর করছেন।

জাপানের রাষ্ট্রীয় সম্প্রচারমাধ্যম এনএইচকেসহ দেশটির সংবাদমাধ্যমে প্রকাশিত ছবিতে প্রাইভেট কারে  জাপানের প্রধানমন্ত্রীকে যেতে দেখা গেছে । ছবিটি ইউক্রেনের সীমান্তবর্তী একটি পোলিশ শহরে তোলা। ধারণা করা হচ্ছে, ফুমিও কিশিদা সেখান থেকে ট্রেনে চড়ে কিয়েভে রওনা হয়েছেন।


এদিকে সোমবার মস্কো সফরে গেছেন চীনের প্রেসিডেন্ট শি জিনপিং। আগামীকাল বুধবার পর্যন্ত তার মস্কোয় থাকার কথা রয়েছে। 

ইউক্রেনে রুশ হামলা শুরুর পর থেকে কিয়েভকে সরাসরি সমর্থন দিয়ে আসছে জাপান। ইউক্রেনের শরণার্থীদের আশ্রয় দিয়েছে টোকিও।

ঢাকানিউজ২৪.কম /

আরো পড়ুন

banner image
banner image