• ঢাকা
  • বৃহস্পতিবার, ২ শ্রাবণ ১৪৩১ বঙ্গাব্দ; ১৮ জুলাই, ২০২৪ খ্রিস্টাব্দ
  • সরকারি নিবন্ধন নং ৬৮

Advertise your products here

banner image
website logo

ইন্দোনেশিয়ায় ভয়াবহ ভূমিকম্প


ঢাকানিউজ২৪.কম ; প্রকাশিত: শুক্রবার, ১৪ এপ্রিল, ২০২৩ খ্রিস্টাব্দ, ০৬:৫৫ পিএম
ইন্দোনেশিয়ায়
ভয়াবহ ভূমিকম্প

আন্তর্জাতিক ডেস্ক : ৬ দশমিক ৬ মাত্রার ভয়াবহ ভূমিকম্প আঘাত হেনেছে ইন্দোনেশিয়ার জাভা দ্বীপে। ইন্দোনেশিয়ার জিওফিজিক্স এজেন্সি ভূমিকম্পের বিষয়টি নিশ্চিত করেছে। রয়টার্সের প্রতিবেদন থেকে এ তথ্য জানা গেছে।

ইন্দোনেশিয়ার ডিজাস্টার এজেন্সির মুখপাত্র আব্দুল মুহারি জানিয়েছেন, শুক্রবার (১৪ এপ্রিল) স্থানীয় সময় বিকেলে ভূমিকম্পটি আঘাত হানে। জাভা দ্বীপের সুরাবায়া, তুবান, ডেনপাসার এবং সেমারাঙ অঞ্চলে ভূমিকম্পটির তীব্রতা অনুভূত হয়।

দেশটির জিওফিজিক্স এজেন্সি জানিয়েছে, ৬ দশমিক ৬ মাত্রার ভূমিকম্প শক্তিশালী হলেও এর ফলে কোনো ধরনে সুনামি তৈরি হওয়ার আশঙ্কা নেই।
 
দ্য ইউরোপিয়ান-মেডিটারেনিয়ান সিসমোলজিক্যাল সেন্টার (ইএমএসসি) জানিয়েছে, ভূমিকম্পটির মাত্রা ছিল ৬ দশমিক ৫। ভূমিকম্পটি ভূপৃষ্ঠ থেকে ৫৯২ কিলোমিটার গভীরে উৎপন্ন হয়েছিল।
 
ডিজাস্টার এজেন্সির মুখপাত্র আব্দুল মুহারি জানিয়েছেন, ভূমিকম্পের উৎপত্তিস্থল অনেক গভীরে হওয়ায় খুব বেশি ক্ষয়ক্ষতি হয়নি। তিনি বলেন, ‘আমার মনে হয় না, খুব বেশি ক্ষয়ক্ষতি হয়েছে। তারপরও ভূমিকম্প অনুভূত হওয়া অঞ্চলগুলোতে আমরা নজর রাখব।’
 
ইন্দোনেশিয়া তথাকথিত ‘প্যাসিফিক রিং অফ ফায়ার’-এর ওপর অবস্থিত। যা অত্যন্ত সক্রিয় একটি সিসমিক জোন, যেখানে পৃথিবীর ভূত্বকের বিভিন্ন প্লেট মিলিত হয় এবং প্রচুর সংখ্যক ভূমিকম্প ও আগ্নেয়গিরি তৈরি করে। 

ঢাকানিউজ২৪.কম / কেএন

আরো পড়ুন

banner image
banner image