• ঢাকা
  • বুধবার, ২ ভাদ্র ১৪২৯ বঙ্গাব্দ; ১৭ আগষ্ট, ২০২২ খ্রিস্টাব্দ
  • সরকারি নিবন্ধন নং ৬৮

Advertise your products here

banner image

ইন্দোনেশিয়ায় জি-২০ সম্মেলনে ইউক্রেন যুদ্ধ বন্ধের আহ্বান


ঢাকানিউজ২৪.কম ; প্রকাশিত: শুক্রবার, ০৮ জুলাই, ২০২২ খ্রিস্টাব্দ, ১২:৩৯ পিএম
নিত্য প্রয়োজনীয় সামগ্রীর দাম ইতোমধ্
ইন্দোনেশিয়ায় জি-২০ সম্মেলন

নিউজ ডেস্ক:   ইন্দোনেশিয়া শুক্রবার (৮ জুলাই) ইউক্রেন যুদ্ধ বন্ধের আহ্বান জানিয়েছে। তাদের নেতৃত্বে অনুষ্ঠিত জি-২০ সম্মেলনে দেশটি এমন আহ্বান জানায়। রাশিয়ার পররাষ্ট্রমন্ত্রী এ সম্মেলনে অংশগ্রহণ করেছেন। এক প্রতিবেদনে এ তথ্য জানিয়েছে এএফপি।

বালিতে সম্মেলনের উদ্বোধনী অনুষ্ঠানে ইউন্দোনেশিয়ার পররাষ্ট্রমন্ত্রী রেতনো মারসুদি বলেন, ‘আমাদের দায়িত্ব হচ্ছে এ যুদ্ধ দ্রুত বন্ধ করা। এ ক্ষেত্রে আমাদের দায়িত্ব আলোচনার মাধ্যমে মতপার্থক্য দূর করা, যুদ্ধ ক্ষেত্রে না।’

তিনি বলেন, বিশ্ব সবেমাত্র কোভিড-১৯ মহামারি থেকে বেরিয়ে আসা শুরু করেছে। আর এই সময় তাদেরকে আরেকটি সংকট ইউক্রেন যুদ্ধের মুখোমুখী হতে হচ্ছে।

তিনি আরও বলেন, এ যুদ্ধের প্রভাব বিশ্বব্যাপী লক্ষ্য করা যাচ্ছে। যুদ্ধের কারণে খাদ্য ও জ্বালানি সংকট দেখা দিয়েছে। এতে সারাবিশ্বে নিত্য প্রয়োজনীয় সামগ্রীর দাম ইতোমধ্যে অনেক বেড়ে গেছে।

এ ধরনের পরিস্থিতির ক্ষেত্রে সর্বদা উন্নয়নশীল ও স্বল্প আয়ের দেশ গুলো সবচেয়ে বেশি ক্ষতিগ্রস্ত হতে দেখা যায়। যুক্তরাষ্ট্রের সাথে বন্ধুত্বপূর্ণ সম্পর্ক থাকা ইন্দোনেশিয়া রাজনৈতিক ও অর্থনৈতিকভাবে মস্কোকে আন্তর্জাতিকত অঙ্গন থেকে বিচ্ছিন্ন করতে পশ্চিমাবিশ্বকে চাপ সৃষ্টি করা ছাড়াই এ যুদ্ধ বন্ধে এর আগেও আহ্বান জানায়।

ঢাকানিউজ২৪.কম /

আর্ন্তজাতিক বিভাগের জনপ্রিয় সংবাদ

banner image
banner image