• ঢাকা
  • শুক্রবার, ২৭ শ্রাবণ ১৪২৯ বঙ্গাব্দ; ১২ আগষ্ট, ২০২২ খ্রিস্টাব্দ
  • সরকারি নিবন্ধন নং ৬৮

Advertise your products here

banner image

গবেষণা ব্যয়ে শীর্ষে ঢাবি, প্রকল্পে এগিয়ে জাবি


ঢাকানিউজ২৪.কম ; প্রকাশিত: শুক্রবার, ২৪ জুন, ২০২২ খ্রিস্টাব্দ, ০৪:৩৭ পিএম
পরের অবস্থানে ছিল বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয়।
গবেষণা ব্যয়ে শীর্ষে ঢাবি

নিউুজ  ডেস্ক:   দেশের পাবলিক বিশ্ববিদ্যালয়ের মধ্যে গবেষণা খাতে সবেচেয়ে বেশি ব্যয় করে ঢাকা বিশ্ববিদ্যালয় (ঢাবি)। গবেষণায় ২০২০ সালে ঢাবি খরচ করে ৬ কোটি ৬১ লাখ টাকা। গবেষণায় ব্যয়ে এগিয়ে থাকলেও প্রকল্প পরিচালনায় বেশ পিছিয়ে আছে বিশ্ববিদ্যালয়টি।

বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশনের (ইউজিসি) ৪৭তম বার্ষিক প্রতিবেদন পর্যালোচনা করে দেখা যায়, ২০২০ সালে ঢাবি গবেষণা প্রকল্প পরিচালনা করে ২৩৩টি। এই সময় সর্বোচ্চ গবেষণা প্রকল্প (৮২১টি) পরিচালনা করেছে জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়।

গবেষণায় ব্যয়ে ঢাবির পরের অবস্থানে ছিল বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয়। ২০২০ সালে গবেষণার পেছনে বাকৃবি ব্যয় করেছে ৫ কোটি ৬৮ লাখ টাকা।

এছাড়া শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় গবেষণা কাজে খরচা করে ৪ কোটি টাকা। সেবছর বাংলাদেশ ইউনিভার্সিটি অব প্রফেশনালস্, জাহাঙ্গীরনগর ও চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের এ খাতে ব্যয় ছিল ৩ কোটি টাকার বেশি।

ইউজিসি’র প্রতিবেদন অনুযায়ী, ২০২০ সালে দ্বিতীয় সর্বোচ্চ গবেষণা প্রকল্প পরিচালনা করে (৪৬৪টি) বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয়।

এ সময় বাংলাদেশ প্রকৌশল বিশ্ববিদ্যালয়ের (বুয়েট) গবেষণা প্রকল্পের সংখ্যা ছিল ২১৩টি, গবেষণায় তাদের ব্যয় হয় ২ কোটি ৩০ লাখ টাকা। শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ে গবেষণা প্রকল্প পরিচালিত হয় ১৪৩টি।

ঢাকানিউজ২৪.কম /

শিক্ষা বিভাগের জনপ্রিয় সংবাদ

banner image
banner image