• ঢাকা
  • শনিবার, ৭ বৈশাখ ১৪৩১ বঙ্গাব্দ; ২০ এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ
  • সরকারি নিবন্ধন নং ৬৮

Advertise your products here

banner image
website logo

চুড়িহাট্টায় অগ্নিকাণ্ডে নিহতদের পরিবার এখনও বিচারের অপেক্ষায়


ঢাকানিউজ২৪.কম ; প্রকাশিত: সোমবার, ২০ ফেরুয়ারী, ২০২৩ খ্রিস্টাব্দ, ০৬:৪১ পিএম
চুড়িহাট্টা, অগ্নিকাণ্ড
চুড়িহাট্টা ভবনের বর্তমান ছবি

জহিরুল ইসলাম সানি : রাজধানীর পুরান ঢাকার চকবাজারের চুড়িহাট্টায় ভয়াবহ অগ্নিকাণ্ডের চার বছর পূর্ণ হলো আজ। ২০১৯ সালের ২০ ফেব্রুয়ারি সেখানকার ওয়াহেদ ম্যানশন থেকে আশপাশে আগুন ছড়িয়ে ৭১ জন নিহতসহ আহত হয়েছিল আরও অনেকে। সেই রাতের বিভীষিকা মাথায় নিয়ে চার বছর আগের ভয়াবহ অগ্নিকাণ্ড থেকে বেঁচে যাওয়া মানুষগুলোর দিন কাটে এখনো। একই ভাবে নিহত হওয়া স্বজনদেরও দিন কাটছে। কিন্তু ঘটনার ৪ বছর পার হলেও এথন বিচার পাইনি নিহতদের পরিবার। সেই বেদনাময় স্মৃ‌তি আজও বয়ে বেরাচ্ছেন তারা। সেই বিভৎস‌্য স্মৃ‌তি ধুকরে ধুকরে কামড়িয়ে বেড়াচ্ছে তাদের হ্রদয়। তবুও বিচারের অপেক্ষায় স্বজনরা, বিচার চান তারা। অপরদিকে এখন পর্যন্ত ওই এলাকা থেকে রাসায়‌নিক ও প্লা‌ষ্টিক গোডাউন সরিয়ে না নেওয়ায় আক্ষেপও প্রকাশ করেছেন তারা। ‌

সোমবার চু‌ড়িহাট্টার ওয়া‌হিদ ম‌্যানশনের সামনে অ‌গ্নিকা‌ণ্ডে নিহতের স্বজনরা কালো ব‌্যাজ ধারণ করে আক্ষেপ প্রকাশ করে বলেন, ভয়াবহ অ‌গ্নিকাণ্ডের জন‌্য দায়ী রাসায়‌নিক ও প্লা‌ষ্টিক কারখানা এখনো এক চুলও সরে‌নি। লিকুইড রাসায়‌নিকের ব‌্যাবসা কিছুটা কমলেও প্লা‌ষ্টিক কারখানা ও গোডাউন রয়েছে আগের মতই। তাছাড়া এ মামলার ৮ আসামির সবাই জা‌মিনে আছে। জেল থে‌কে বে‌রি‌য়ে তারা বি‌ভিন্ন ধরনের হুম‌কি ধম‌কি দিচ্ছে।

অ‌গ্নিকাণ্ডে নিহত মোঃ ফায়সাল সরওয়ারের স্ত্রী ফাতেমা বেগম ঢাকা নিউজ ২৪কে বলেন, একমাত্র উপার্যনক্ষম ব‌্যা‌ক্তি‌কে হা‌রি‌য়ে দুই সন্তান‌ নিয়ে দিশেহারা হয়ে পড়ে‌ছি, খুব কষ্টে দিনা‌তিপাত কর‌ছি। সি‌টি করপোরেশন আমাকে মাষ্টার রোলে এক‌টি চাকুরীর দিলেও তাতে চলেনা। স্বামী হত‌্যার বিচার দা‌বি করেন এ নারী।

অ‌গ্নিকাণ্ডে নিহত ওয়া‌সি উদ্দিন মা‌হির চাচাতো ভাই ও চু‌ড়িহাট্টা অ‌গ্নিকাণ্ডে নিহত ও ক্ষ‌তিগ্রস্থ প‌রিবার সংস্থার সাধারণ সম্পাদক আশিক উদ্দিন সৈ‌নিক ঢাকা নিউজ ২৪কে বলেন, ‌যেই ওয়া‌হিদ ম‌্যানশ‌ন থেকে অ‌গ্নিকাণ্ড ঘটেছে, ওই ভবনেই এখনো প্লা‌ষ্টিকের গোডাউন রয়েছে। ওই ঘটনায় ক্ষ‌তিগ্রস্থ ২‌টি প‌রিবারকে  সি‌টি করপোরেশন থেকে পলাশি ২নম্বর মার্কটে দু‌টি দোকান বরাদ্ধ দিলেও সে‌টি বা‌তিল করা হয়েছে। য‌া অত‌্যন্ত দুঃখজনক। তাছাড়া এ ঘটনার দ্রুত বিচার দা‌বি করেন তি‌নি। চুড়িহাট্টা অগ্নিকাণ্ডে নিহত ও ক্ষতিগ্রস্থ পরিবার সংস্থার পক্ষ থেকে প্রধানমন্ত্রীর নিকট তুলে ধরা ৭দফা দা‌বিগু‌লো হলো- চুড়িহাট্টা অগ্নিকাণ্ডের মামলার চার্জশীট ভূক্ত আসামীদের অবিলম্বে গ্রেফতার ও সর্বোচ্চ শাস্তির আওতায় আনা; বাড়ির মালিক এবং গোডাউন মালিককে নিহত ও ক্ষতিগ্রস্থ পরিবারগুলোকে ক্ষতিপূরণ দি‌তে হবে; প্রতিশ্রুতি অনুযায়ী নিহত ও ক্ষতিগ্রস্থ পরিবারগুলোর মধ্যে থেকে ১ জনকে সরকারী চাকুরী; বৃদ্ধদের জন্য বয়স্ক ভাতা; বিধবাদের জন্য বিধবা ভাতা এবং সন্তানদের জন্য বিনা বেতনে অধ্যায়ন ও ফ্রি চিকিৎসার ব্যবস্থা করা; ঢাকা দক্ষিণ সিটি কর্পোরেশনের প্রতিশ্রুতি অনুযায়ী সকল পরিবারগুলোর মধ্যে চাকুরী; আর্থিক ক্ষতিপূরণ ও দোকান বরাদ্দের বাকি কার্যক্রম সম্পাদন করা; বর্তমানে চাকুরী প্রাপ্তদের চাকুরী স্থায়ীকরণ করা ও কোয়ার্টার বরাদ্দ দেয়া; পুরাতন ঢাকা তথা আবাসিক এলাকা হতে সকল প্রকার ক্ষতিকারক দাহ্য, রাসয়নিক পদার্থ ও কেমিক্যালের গোডাউন, কারখানা নিরাপদ স্থানে সরানো। মোবাইল কোর্ট গঠন করে বাড়ি বাড়ি তল্লাশি করে গোডাউন ও কারখানা উচ্ছেদ সহ বাড়ির মালিককে জরিমানার আওতায় আনা। লাইসেন্স বিহীন অবৈধ নকল প্রসাধনী তৈরির কারখান ও সকল প্রকার ক্ষতিকারক দাহ্য রাসয়নিক পদার্থ,কেমিক্যালের গোডাউন ও কারখানা অবিলম্বে সীলগালা করা ও পুরাতন ঢাকায় আবাসিক ঘন বসতি এলাকার চৌরাস্তার মোড়ে একটি করে ফায়ার হাইড্রেন্ট স্থাপন করা। বিশেষ করে আমাদের এলাকায় আবেদনকৃত ফায়ার হাইড্রেন্টটি অবশ্যই দিতে হবে। এছাড়া নিহতদের স্বরণে সোমবার রাত ১০টা ৩২‌মি‌নিটে নিরবতা পালন ও মঙ্গলবার সকালে প‌বিত্র কুরআন  খতম ও দোয়ার আয়োজন করেছে চু‌ড়িহাট্টা অ‌গ্নিকা‌ণ্ডে নিহত ও ক্ষ‌তিগ্রস্থ প‌রিবার সংস্থা।

সূত্রে জানা গেছে, চকবাজারের চুড়িহাট্টায় ভয়াবহ অগ্নিকাণ্ডে ৭১ জন মারা যাওয়ার ঘটনায় দায়ের করা মামলার ৪ বছর অতিবাহিত হলেও এখনো বিচার শুরু হয়নি। মামলাটি তদন্ত করে প্রায় তিন বছর পরে গত বছরের ১৬ ফেব্রুয়ারি ওয়াহেদ ম্যানশন ভবনের মালিক দুই ভাইসহ ৮ জনকে অভিযুক্ত করে চার্জশিট দাখিল করেছেন তদন্ত কর্মকর্তা চকবাজার মডেল থানার অফিসার ইনচার্জ আবদুল কাইউম।চার্জশিটভুক্ত আসামিরা হলেন— ভবনের মালিক দুই সহোদর হাসান ওরফে হাসান সুলতান, সোহেল ওরফে শহীদ ওরফে হোসেন, রাসায়নিকের গুদামের মালিক ইমতিয়াজ আহমেদ, পরিচালক মোজাম্মেল হক, ম্যানেজার মোজাফফর উদ্দিন, মোহাম্মদ জাওয়াদ আতির, মো. নাবিল ও মোহাম্মদ কাশিফ। এরা সবাই জামিনে আছেন। এদিকে পুরান ঢাকার ৭০শতাংশ সড়‌ক সরু হওয়ায় ফায়ার সা‌র্ভিসের গা‌ড়ি ডুকেনা। এজন‌্য প্রতি‌টি সড়কে ফায়ার হাইড্রড স্থাপন করার দা‌বি জা‌নিয়েছে বা‌সিন্দারা।

এ বিষয়ে ফায়ার সা‌র্ভিস এন্ড সি‌ভিল ডিফেন্স অ‌ধিদপ্ত‌রের মহা প‌রিচালক বিগ্রেডিয়ার জেনারেল মোঃ মাঈন উদ্দিন ঢাকা নিউজ ২৪কে বলেন, আমরা ঝ‌ুঁ‌কিপূর্ণ স্থাপনা সনাক্ত করে ওইসব গোডাউন উচ্ছেদে সি‌টি করপোরেশনকে সুপা‌রিশ করে‌ছি। এ সুপা‌রিশ কতটা বাস্তবায়ন হয়েছে, তা সি‌টি করপোরেশন ভালো বলতে পারে বলে মন্তব‌্য করেন তি‌নি।

প্রসঙ্গত, এর আগে ২০১০ সালের ৩ জুন পুরান ঢাকার নিমতলীতে কেমিক্যালের গুদামে ভয়াবহ আগুনে শিশুসহ ১২৫ জনের মৃত্যু হয়। এসব ঘটনায় দায়ীরা সবাই রয়ে গেছেন ধরাছোঁয়ার বাইরে।

ঢাকানিউজ২৪.কম / এম আর

আরো পড়ুন

banner image
banner image