• ঢাকা
  • শুক্রবার, ৫ বৈশাখ ১৪৩১ বঙ্গাব্দ; ১৯ এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ
  • সরকারি নিবন্ধন নং ৬৮

Advertise your products here

banner image
website logo

এমপিওভুক্তির দাবিতে অনড় প্রতিবন্ধী বিদ্যালয়ের শিক্ষকরা


ঢাকানিউজ২৪.কম ; প্রকাশিত: বৃহস্পতিবার, ০১ ডিসেম্বর, ২০২২ খ্রিস্টাব্দ, ০২:৩১ পিএম
এমপিও,দাবি, অনড়, প্রতিবন্ধী, শিক্ষক
এমপিও ভুক্তির দাবিতে অবস্থান কর্মসূচি পালন করছে শিক্ষকরা

মোহাম্মদ রু‌বেল: দেশের বিশেষ চাহিদা সম্পন্ন প্রতিবন্ধী শিক্ষার্থী‌দের স্কুলগুলোকে এমপিওভুক্ত করার দাবিতে অনড় প্রতিবন্ধী বিদ্যালয়ের শিক্ষকরা। এ দা‌বি‌তে টানা ৩‌দিন ধ‌রে অবস্থান কর্মসূ‌চি পালন কর‌ছে তাঁরা। একইসঙ্গে এমপিওভুক্ত হওয়ারর পাশাপা‌শি স্কুল কর্তৃপক্ষের দেয়া নিয়োগের তারিখ থেকে বেতন-ভাতা দেয়া ও চাকরি নিয়মিত করার দাবিও তা‌দের।

গত বুধবার থে‌কে ছয় দফা দাবিতে রাজধানীর জাতীয় প্রেস ক্লাবের সামনে শুরু হওয়া অবস্থান কর্মসূচি তৃতীয় দি‌নের মত চলছে। প্রতিবন্ধী বিদ্যালয় সমন্বয় পরিষদ নামে একটি সংগঠন  এ কর্মসূ‌চির নেতৃত্ব দি‌চ্ছে।

আ‌ন্দোলনকারী শিক্ষ‌কেরা বলেন, প্রতিবন্ধীদের বিদ্যালয়গুলো এমপিওভুক্ত করার আগ পর্যন্ত অবস্থান কর্মসূচি চালিয়ে যাব।

বৃহস্প‌তিবার জাতীয় প্রেস ক্লাবের সামনে সরজ‌মি‌নে দেখা যায় প্লা‌ষ্টি‌কের থালা হা‌তে নি‌য়ে এমপিওভুক্ত করার দাবিতে স্লোগান দি‌চ্ছে শিক্ষকরা।

এসময় আ‌ন্দোলনকারী এক শিক্ষক ঢাকা নিউজ ২৪ ডট কম‌কে ব‌লেন, গত ২০২০ খ্রিষ্টাব্দের ১ থেকে ২০ জানুয়ারি প্রতিবন্ধী স্কুলগুলো তথ্য দিয়ে অনলাইনে এমপিওভুক্তির জন্য আমরা আবেদন করি। কিন্তু কোনো অগ্রগতি না হওয়ায় আমরা মানবেতর জীবনযাপন করছি। তাই সরকারের মানবিক দৃষ্টিসহ দাবি বাস্তবায়নের লক্ষ্যে অবস্থান কর্মসূচি শুচি চা‌লি‌য়ে যা‌চ্ছি।

শিক্ষকদের দাবিগুলুর ম‌ধ্যে র‌য়ে‌ছে- প্রতিবন্ধী বিদ্যালয়গুলোর স্বীকৃতি ও এমপিওভুক্তি নিশ্চিত করা, বিদ্যালয় কর্তৃপক্ষের নিয়োগের তারিখ থেকে চাকরি নিয়মিত করা ও বেতন-ভাতা দেয়া নিশ্চিত করা, শতভাগ স্কুলের আধুনিক মানসম্পূর্ণ প্রতিবন্ধী বান্ধব অবকাঠামো নির্মাণ সুনিশ্চিত করা, প্রতিবন্ধী শিক্ষার্থীদের বিশেষ শিক্ষা কারিকুলাম বাস্তবায়ন করা, আধুনিক থেরাপি সেন্টার নিশ্চিত করা ও সব শিক্ষার্থীর মিড-ডে মিলসহ শিক্ষা উপকরণ দেয়া, বিশেষ চাহিদা সম্পন্ন শিক্ষার্থীদের উপবৃত্তি ও প্রতিবন্ধী ভাতা শতভাগ দেয়া নিশ্চিত করা ও প্রতিবন্ধী ভাতা নূন্যতম পাঁচ হাজার টাকা করা এব শিক্ষা জীবন শেষে প্রত্যেকের আত্মনির্ভরশীল জীবনযাপনের ব্যবস্থা নিশ্চিত করা।
ঢাকা নিউজ/ এম আর/

ঢাকানিউজ২৪.কম / এম আর

আরো পড়ুন

banner image
banner image