• ঢাকা
  • রবিবার, ১৫ জ্যৈষ্ঠ ১৪২৯ বঙ্গাব্দ; ২৯ মে, ২০২২ খ্রিস্টাব্দ
  • সরকারি নিবন্ধন নং ৬৮

Advertise your products here

banner image

দেশের নিরাপত্তা রক্ষায় কোস্টগার্ডের ভূমিকা গুরুত্বপূর্ণ: প্রধানমন্ত্রী


ঢাকানিউজ২৪.কম ; প্রকাশিত: মঙ্গলবার, ১৫ ফেরুয়ারী, ২০২২ খ্রিস্টাব্দ, ১১:২৭ এএম
কোস্টগার্ডের ভূমিকা গুরুত্বপূর্ণ
প্রধানমন্ত্রী শেখ হাসিনা

ডেস্ক রিপোর্টার: প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেছেন, নদীমাতৃক বাংলাদেশের নিরাপত্তা রক্ষা করার জন্য, কোস্টগার্ডের ভূমিকা গুরুত্বপূর্ণ। কোস্ট গার্ডকে আধুনিক ও আন্তর্জাতিক মানের করার জন্য সরকার কাজ করছে। বহির্বিশ্বের সঙ্গে বন্ধুত্বপূর্ণ সম্পর্ক রেখেই সমুদ্র সম্পদ রক্ষা করছে বাংলাদেশ।

১৯৯৫ সালের ১৪‌ই ফেব্রুয়ারি যাত্রা শুরু করে বাংলাদেশ কোস্ট গার্ড। মঙ্গলবার পালিত হলো বাহিনীটির ২৭তম প্রতিষ্ঠাবার্ষিকী। এ উপলক্ষে আয়োজন করা হয় অনুষ্ঠান। এতে প্রধান অতিথি হিসেবে গণভবন থেকে যুক্ত থাকেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

বাংলাদেশের সমুদ্র এলাকায় আইনশৃঙ্খলা রক্ষার পাশাপাশি দেশের সুনীল অর্থনীতি কেন্দ্রীক কার্যক্রমের নিরাপত্তা বিধানে কোস্ট গার্ড অগ্রণী ভূমিকা পালন করছে উল্লেখ করে প্রধানমন্ত্রী বলেন, বাহিনীটিতে ১৫ হাজার জনবল অর্জনের পরিকল্পনা গ্রহণ করা হয়েছে। এ বাহিনীর সদস্যদের প্রশিক্ষিত করে আন্তর্জাতিক পর্যায়ে কাজ করার সুযোগ তৈরি করেছে সরকার। বাংলাদেশ কোস্টগার্ডকে আধুনিক ও শক্তিশালী করার লক্ষ্যে খুব শিগগিরই এ বাহিনীতে উন্নত প্রযুক্তির জাহাজ, হোভ্যারক্র্যাফট ও দ্রুতগতিসম্পন্ন বোট যুক্ত হতে যাচ্ছে।

বাহিনীটির সক্ষমতা বাড়ানোর জন্য গজারিয়ায় একটি ডকইয়ার্ড নির্মাণ করা হচ্ছে জানিয়ে প্রধানমন্ত্রী আরও বলেন, ডাকাত দমন, চোরাচালান প্রতিরোধ এবং সমুদ্রসীমা রক্ষায় ও মৎস্য সম্পদ আহরণের জন্য কোস্টগার্ড দায়িত্বশীল। সুনীল অর্থনীতি ও গভীর সমুদ্রে নিরাপত্তার জন্য এ বাহিনীর উন্নয়নের অগ্রযাত্রা অব্যাহত রাখতে সরকারের সহযোগিতা চলমান থাকবে। দেশকে প্রাকৃতিক দুর্যোগ থেকে রক্ষা করতে দেশে বৃক্ষরোপণে কোস্টগার্ডের ভূমিকার প্রশংসা করেন তিনি।

প্রধানমন্ত্রী আরও জানান, বিশাল সমুদ্রসীমাও নদীমাতৃক বাংলাদেশের সম্পদ কাজে লাগিয়ে দেশেই তৈরি হচ্ছে বিশ্বমানের জাহাজ। গভীর সমুদ্র থেকেও স্যাটেলাইটের মাধ্যমে তথ্য আদান-প্রদান করা যাবে। একাদশ শতাব্দীর চ্যালেঞ্জ মোকাবিলা করতে বাংলাদেশ কোস্ট গার্ড প্রস্তুত রয়েছে। এই বদ্বীপের সমস্ত সম্পদ কাজে লাগিয়ে আগামী প্রজন্ম দেশের চলমান উন্নয়নের গতি অক্ষুণ্ন রাখবে। এ বাহিনীর সদস্যদের সততা, নিষ্ঠা ও মানবসেবার ব্রত নিয়ে কাজ করার আহ্বান জানান তিনি।

উন্নয়ন, সাহসী অপারেশন ও সেবামূলক কাজে গুরুত্বপূর্ণ অবদানের জন্য এবারের প্রতিষ্ঠাবার্ষিকীতে পদক পেয়েছেন ৪০ কোস্ট গার্ড সদস্য।

ঢাকানিউজ২৪.কম / কেএন

জাতীয় বিভাগের জনপ্রিয় সংবাদ

banner image
banner image