• ঢাকা
  • শুক্রবার, ৬ জ্যৈষ্ঠ ১৪২৯ বঙ্গাব্দ; ২০ মে, ২০২২ খ্রিস্টাব্দ
  • সরকারি নিবন্ধন নং ৬৮

Advertise your products here

banner image

সংযুক্ত আরব আমিরাতে ঐতিহাসিক সফরে আসাদ


ঢাকানিউজ২৪.কম ; প্রকাশিত: রবিবার, ২০ মার্চ, ২০২২ খ্রিস্টাব্দ, ১১:২৭ এএম
পাঠানো যেতে পারে তা নিয়ে আলোচনা করেছেন
আরব আমিরাতে ঐতিহাসিক সফরে আসাদ

নিউজ ডেস্ক:   সিরিয়ায় গৃহযুদ্ধ শুরু হওয়ার ১১ বছর পর এই প্রথমবার আরব কোনো দেশে সফরে গেছেন দেশটির প্রেসিডেন্ট বাশার-আল-আসাদ।

শুক্রবার আরব আমিরাতে পৌঁছান আসাদ। সফরে আসাদ অনেক ‘বিতর্কিত’ এবং প্রভাবশালী শাসকদের সঙ্গে সাক্ষাৎ করেছেন, যারা সিরিয়ার সঙ্গে পুনরায় সম্পর্ক জোরদারের ইঙ্গিত দিয়েছেন। শনিবার এই খবর প্রকাশ করেছে বিবিসি অনলাইন।  

এই সফরে প্রতিবেশী আরব দেশগুলোর সঙ্গে সিরিয়ার সম্পর্ক সম্ভাব্য উষ্ণতার সম্ভাবনা তৈরি হয়েছে। আগে যারা আসাদকে বিচ্ছিন্ন করে রেখেছিলেন। কিন্তু যুক্তরাষ্ট্র এই সফরের সমলোচনা করেছে। দেশটি এই সফরকে ‘গভীর হতাশাজনক’ বলে মন্তব্য করেছে।

সংযুক্ত আরব আমিরাতে যাদের সঙ্গে আসাদ দেখা করেছেন তার মধ্যে দুবাইর ধনকুবের শাসক শেখ মোহাম্মদ আল মাকতুমও রয়েছেন। সম্প্রতি তিনি বেশ কয়েকটি বিতর্কে জড়িয়েছেন।

এ ছাড়া আসাদ যুবরাজ শেখ মোহাম্মদ বিন জায়েদ আল-নাহিয়ানের সঙ্গে দেখা করতে সংযুক্ত আরব আমিরাতের রাজধানী আবুধাবিও যান। সংযুক্ত আরব আমিরাতের রাষ্ট্রীয় সংবাদমাধ্যমের বরাতে জানা যায়, সাক্ষাতের সময় যুবরাজ সিরিয়া আরবের নিরাপত্তার মূল স্তম্ভ বলে জোর দেন এবং সংযুক্ত আরব আমিরাত দেশটির সঙ্গে সহযোগিতা জোরদারে আগ্রহী বলে জানান।

সাক্ষাতে দুই নেতা সিরিয়ায় রাজনৈতিক এবং মানবিক সাহায্য কিভাবে পাঠানো যেতে পারে তা নিয়ে আলোচনা করেছেন। দুই দেশের বাণিজ্য কিভাবে বৃদ্ধি করা যায় তাও আলোচনা করেছেন তারা।

এ ছাড়া আসাদ ম্যানচেস্টার সিটি ফুটবল ক্লাবের মালিক শেখ মনসুর বিন জায়েদ আল নাহিয়ানের সঙ্গেও দেখা করেছেন।

ঢাকানিউজ২৪.কম /

আর্ন্তজাতিক বিভাগের জনপ্রিয় সংবাদ

banner image
banner image