• ঢাকা
  • শনিবার, ৬ জ্যৈষ্ঠ ১৪২৯ বঙ্গাব্দ; ২১ মে, ২০২২ খ্রিস্টাব্দ
  • সরকারি নিবন্ধন নং ৬৮

Advertise your products here

banner image

মার্কিন মেরিন সদস্যদের ইউক্রেন গমনে নিষেধাজ্ঞা


ঢাকানিউজ২৪.কম ; প্রকাশিত: শনিবার, ২৬ মার্চ, ২০২২ খ্রিস্টাব্দ, ১২:৪৬ এএম
মার্কিন সেনাবাহিনীর কোনও শাখার পক্ষ থেকে এমন নির্দেশ
ইউক্রেন গমনে নিষেধাজ্ঞা

নিউজ ডেস্ক:  মার্কিন মেরিন সদস্যদের ইউক্রেন গমনে নিষেধাজ্ঞা জারি করেছে ইউএএস মেরিন কর্পস। মেরিন প্রশাসনের মাধ্যমে এক বার্তায় তারা বলেছে, তাদের সেনাদের ইউক্রেন ও প্রতিবেশী বেলারুশ ও মলডোভা ভ্রমণ নিষিদ্ধ থাকবে। ইউক্রেনে রাশিয়ার আক্রমণ চলমান থাকা অবস্থায় মার্কিন সেনাবাহিনীর কোনও শাখার পক্ষ থেকে এমন নির্দেশ এই প্রথম দেওয়া হলো।

মেরিন কর্পসের মুখপাত্র ক্যাপ্টেন রায়ান ব্রুস নিশ্চিত করেছেন, নতুন এই নির্দেশ রিজার্ভসহ সব মেরিন সদস্যদের জন্য প্রযোজ্য হবে। পরে এক বিবৃতিতে মেরিন কর্পসের আরেক মুখপাত্র মেজর জিম স্টেনজার জানান, ৮ মার্চ পররাষ্ট্র মন্ত্রণালয়ের নির্দেশের সঙ্গে আলোকে এই সিদ্ধান্ত নেওয়া হয়েছে।

৮ মার্চ মার্কিন পররাষ্ট্র মন্ত্রণালয় এই দেশগুলো ভ্রমণ না করার নির্দেশনা জারি করে। রাশিয়ার বিরুদ্ধে লড়াই করতে কয়েক হাজার বিদেশি সেনা ইউক্রেন যাচ্ছে বলে কিয়েভ কর্মকর্তারা জানানোর পর পররাষ্ট্র মন্ত্রণালয় এই নির্দেশনা জারি করে।

বুধবার ওয়াশিংটনের ইউক্রেনীয় দূতাবাস জানায়, ইউক্রেনের আন্তর্জাতিক বাহিনীতে যোগদানের জন্য ৭ হাজারের বেশি মার্কিন নাগরিক নিবন্ধন করেছেন। এদের সবাইকে লড়াইয়ের অনুমোদন দেওয়া হয়নি এবং সবাই ইউক্রেন যাচ্ছেন না।

মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন বলেছেন, রাশিয়া ও যুক্তরাষ্ট্রের সেনাদের মধ্যে সরাসরি সংঘাত তৃতীয় বিশ্বযুদ্ধের দিকে গড়াতে পারে। বিশেষ করে যখন হোয়াইট হাউজ ও ক্রেমলিনের মধ্যকার উত্তেজনা চরমে রয়েছে।

কোনও মেরিন সদস্য ইউক্রেনে যুদ্ধ করতে চান কিনা তা স্পষ্ট নয়। তবে পেন্টাগনের এক মুখপাত্র বুধবার জানান, এটির কোনও সহজ উত্তর নেই। 

ঢাকানিউজ২৪.কম /

আর্ন্তজাতিক বিভাগের জনপ্রিয় সংবাদ

banner image
banner image