• ঢাকা
  • বুধবার, ২০ আশ্বিন ১৪২৯ বঙ্গাব্দ; ০৫ অক্টোবর, ২০২২ খ্রিস্টাব্দ
  • সরকারি নিবন্ধন নং ৬৮

Advertise your products here

banner image

টাকার রেকর্ড দরপতনের ধাক্কা পুঁজিবাজার


ঢাকানিউজ২৪.কম ; প্রকাশিত: বুধবার, ১৪ সেপ্টেম্বর, ২০২২ খ্রিস্টাব্দ, ০২:৫৬ পিএম
বেড়েছে ৭২ কোম্পানির দর
dollar pic

নিউজ ডেস্ক:  পুঁজিবাজার সংশ্লিষ্টরা বলছেন, টাকার বড় দরপতনে ক্ষতিগ্রস্ত হবে উৎপাদন খাত। আমদানি করা কাঁচামালের দাম বেড়ে যাবে ১০ শতাংশ, কিন্তু মূল্যস্ফীতির চাপে থাকা দেশে পণ্যমূল্য আরও বাড়ালে চাহিদা কমে গিয়ে বিক্রিতে ব্যাঘাত ঘটতে পারে। এতে কোম্পানির মুনাফা কমে যাবে। এই আশঙ্কায় বিনিয়োগকারীরা শেয়ার ছেড়ে দিতে চাইছেন।

ডলারের বিপরীতে টাকার বিনিময়হার এক দিনে ১০ টাকা কমিয়ে দেয়ার পরের দিন পুঁজিবাজারে বড় দরপতন হলো।

জুলাইয়ের শেষ দিন থেকে ঊর্ধ্বমুখী পুঁজিবাজার চলতি মাসের প্রথম সপ্তাহ থেকে এমনিতেই নানামুখী চাপে। নানা গুজব, গুঞ্জন, পুঁজিবাজার সংশ্লিষ্ট বিভিন্ন পক্ষের মধ্যে দ্বন্দ্বসহ নানা ইস্যুতে শতাধিক কোম্পানির শেয়ারের দর কমতে কমতে ফ্লোর প্রাইস ছুঁয়ে গেছে।

এর মধ্যে মঙ্গলবার রাতে কেন্দ্রীয় ব্যাংক ডলারের বিপরীতে টাকার মান কমিয়ে দেয় ১০ টাকা ১৫ পয়সা। তার আগের দিন এটি ছিল ৯৬ টাকা। সেটি নির্ধারণ করা হয়েছে ১০৬ টাকা ১৫ পয়সা।

আর বুধবার শুরু থেকেই সূচকের ওঠানামা করতে করতে চলতে থাকা লেনদেনের শেষ সময়ে বিনিয়োগকারীদের মধ্যে বিক্রয়ের চাপ দেখা দেয়।

দুপুর ১২টা পর্যন্ত ঢাকা স্টক এক্সচেঞ্জের সাধারণ সূচক আগের দিনের চেয়ে ৩ পয়েন্ট বেশি ছিল। বেলা ১টায় তা কমে যায় ২৪ পয়েন্ট। এর পরের ৫০ মিনিটে পতন হয় আরও ২৬ পয়েন্টের বেশি।

শেষ পর্যন্ত আগের দিনের চেয়ে ৫০ পয়েন্ট হারিয়ে সূচকের অবস্থান নেমে যায় সাড়ে ছয় হাজারের নিচে, তবে লেনদেন শেষ হওয়ার দুই মিনিট আগে সূচক পড়ে যায় ৬৫ পয়েন্ট। শেষ মুহূর্তের সমন্বয়ের কারণে আসলে সেখান থেকে ১৫ পয়েন্ট যোগ হয়েছে।

বেড়েছে ৭২ কোম্পানির দর, কমেছে ১৭৫টির। আর ১২৪টি লেনদেন হয়েছে আগের দিনের দরে, যেগুলোর সিংহভাগই আসলে ফ্লোর প্রাইসে। ফলে কমার সুযোগ নেই।

লেনদেন নেমে এসেছে ১৫ কর্মদিবসের মধ্যে সর্বনিম্ন অবস্থানে। গত ২৪ আগস্ট হাতবদল হয় ১ হাজার ১৩৩ কোটি ৭১ লাখ ৬২ হাজার টাকা। আর আজ হাতবদল হয়েছে ১ হাজার ৩০৭ কোটি ৭৮ লাখ ১৪ হাজার টাকা।

ঢাকানিউজ২৪.কম /

অর্থনীতি বিভাগের জনপ্রিয় সংবাদ

banner image
banner image