• ঢাকা
  • বুধবার, ১০ জ্যৈষ্ঠ ১৪২৯ বঙ্গাব্দ; ২৫ মে, ২০২২ খ্রিস্টাব্দ
  • সরকারি নিবন্ধন নং ৬৮

Advertise your products here

banner image

রোমানিয়া থেকে দেশে ফেরার অপেক্ষায় ২৮ নাবিক


ঢাকানিউজ২৪.কম ; প্রকাশিত: মঙ্গলবার, ০৮ মার্চ, ২০২২ খ্রিস্টাব্দ, ১১:৪৯ এএম
পোল্যান্ডে বাংলাদেশের রাষ্ট্রদত
'বাংলার সমৃদ্ধি' জাহাজের ২৮ নাবিক

নিউজ ডেস্ক:    ইউক্রেনের অলভিয়া বন্দরে রকেট হামলায় ক্ষতিগ্রস্ত 'বাংলার সমৃদ্ধি' জাহাজের ২৮ নাবিক রোমানিয়ার রাজধানীতে আছেন। আজ দেশের উদ্দেশ্যে রওনা হওয়ার কথা রয়েছে তাদের। এছাড়াও ইউক্রেনে জিম্মি পাঁচ বাংলাদেশির খোঁজ মিলেছে।

নাবিকদের দেশে ফেরার ব্যবস্থা করছে রোমানিয়ায় বাংলাদেশ দূতাবাস। এছাড়াও ইউক্রেনের আটকে থাকা ১০ বাংলাদেশির একজন পোল্যান্ডের উদ্দেশ্যে রওনা হয়েছেন। অন্যদের খোঁজ রাখছে পোল্যান্ডে বাংলাদেশের দূতাবাস। অন্য খোঁজ পাওয়া পাঁচজন ইউক্রেনের জেলে থাকায়, তাদের উদ্ধারে সময় লাগবে বলে জানিয়েছেন পোল্যান্ডে বাংলাদেশের রাষ্ট্রদূত।

শনিবার সড়কপথে মলদোভা থেকে রওয়ানা হবার পর তারা রোমানিয়ার রাজধানী বুখারেস্ট পৌঁছেন। তাদের সেখানে একটি হোটেলে রাখা হয়েছে। এরপর বাংলাদেশে ফেরার জন্য তাদের যাত্রা আকাশ পথের কোন রুটে হবে তা রবিবার সন্ধ্যা পর্যন্ত নিশ্চিত করা যায়নি। পররাষ্ট্র প্রতিমন্ত্রী শাহরিয়ার আলমের ফেসবুক পোস্টে দেখা যায়, ২৮ নাবিক বুখারেস্টের একটি হোটেলে রয়েছেন। দেশে ফেরার জন্য তাদের মাঝে ক্ষণ গণনা চলছে।

হোটেলে পৌঁছার পর জাহাজটির চিফ ইঞ্জিনিয়ার মোঃ ওমর ফারুকের বরাত দিয়ে বাংলাদেশ মার্চেন্ট মেরিন অফিসার্স এ্যাসোসিয়েশনের (বিএমএমওএ) সভাপতি ক্যাপ্টেন আনাম চৌধুরী জানান, বুখারেস্টের একটি হোটেলে তারা সকলেই সুস্থ আছেন। গত ২ মার্চ তাদের জাহাজে রকেট হামলায় নিহত থার্ড ইঞ্জিনিয়ার হাদিসুর রহমান আরিফের লাশ ইউক্রেনের একটি হাসপাতালের মর্গে সংরক্ষণ করা আছে। আরিফের লাশ আনার বিষয়ে আজ সোমবার তৎপরতা চালানো হবে।


আমরা বেলারুশ থেকে ৬০ কিলোমিটার দূরে আছি। যে কোনো সময় যে কোনো কিছু হতে পারে। আমাদের জীবন এখন অনিশ্চয়তার মধ্যে। আমরা অনেক আতঙ্কে আছি। এখানে অনেক দেশের ১০০ জনের ওপর মানুষ আছে। নারী ও শিশু আছে। ওরা কাউকে মুক্তি দিচ্ছে না। এর আগে এক বাংলাদেশিকে উদ্ধারের কথা জানায় ভারতীয় পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র অরিন্দম বাগচী। শুক্রবার এক সংবাদ সম্মেলনে তিনি বলেন, বাংলাদেশ ও নেপাল তাদের নিজস্ব নাগরিকদের ইউক্রেন থেকে সরিয়ে আনার অনুরোধ করেছে। এ ব্যাপারে প্রয়োজনীয় ব্যবস্থা নেওয়া হবে। এ সময় তিনি বলেন, এরই মধ্যে একজন বাংলাদেশি আমাদের সঙ্গে এসেছে। ইউক্রেনে আটকে পড়া বাংলাদেশের নাগরিকদের সরিয়ে নিতে দেশটিতে নিযুক্ত ভারতীয় দূতাবাসের সহযোগিতা চাওয়া হয়েছে বলে জানিয়েছিলেন পররাষ্ট্র সচিব মাসুদ বিন মোমেন।

আটকে আছে ১০ বাংলাদেশি : পোল্যান্ডে বাংলাদেশের রাষ্ট্রদূত সুলতানা লায়লা হোসেন শনিবার দুপুরে জানিয়েছেন, মারিওপোল শহরে দুজন এবং সুমিতে আটজন আটকা পড়েছেন। সেখানকার পরিস্থিতি খুব কঠিন। এই ১০ জন বাংলাদেশিকে শহর দুটি থেকে সরিয়ে নিতে আমরা আপ্রাণ চেষ্টা করছি। জানা যায়, ইউক্রেনের সুমি শহরটি দেশটির পূর্ব-উত্তরাঞ্চলে রাশিয়া সীমান্তের কাছে। এর কাছের খারকিভ শহরে রাশিয়ার বাহিনীর ব্যাপক গোলাবর্ষণের খবর আন্তর্জাতিক সংবাদ মাধ্যমে শিরোনাম হয়ে এসেছে। সুমিতেও বৃহস্পতিবার রাতে বোমা হামলা হয়েছে। মারিওপোল শহরটিও দক্ষিণ-পূর্বাঞ্চলে রুশ সীমান্তের কাছে। সেই শহরটির নিয়ন্ত্রণ নেওয়ার পর শনিবার রাশিয়া সেখানে যুদ্ধবিরতি ঘোষণা করেছে বেসামরিক মানুষদের সরে যাওয়ার সুযোগ দিতে।

ঢাকানিউজ২৪.কম /

প্রবাস জীবন বিভাগের জনপ্রিয় সংবাদ

banner image
banner image